বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

 টুকরো  খবর

কলকাতায় সৌন্দর্য প্রতিযোগিতা 
লকডাউনে গৃহবন্দি অবস্থায় একঘেয়ে দিন কাটাতে কাটাতে  অনেকেই ক্লান্ত।  এই নিস্তরঙ্গ জীবনে খানিক অন্য ছন্দ আনতে সম্প্রতি কলকাতায় অনুষ্ঠিত হল এক অভিনব প্রতিযোগিতা। নাম: মিস অ্যান্ড মিসেস ইন্ডিয়া ২০২১। নিউটাউনে এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন একাধিক রাজ্য থেকে আসা প্রতিযোগীরা।  ঝলমলে আলোর নীচে, সুরের তালে তাল মিলিয়ে ফ্যাশন প্যারেডে পা মেলালেন ১৫ থেকে ৬৫ বছর বয়সি মহিলারা। আয়োজক সংস্থা গ্লোবাল কুইন্স অ্যান্ড কিংস ও প্রিয়দর্শিনী বুটিক। এই বুটিকের কর্ণধার ইন্দ্রাণী চট্টোপাধ্যায় জানালেন, ‘নারী একাই অর্ধেক আকাশ।  তারা আবদ্ধ থাকবে না সংসারের চার দেওয়ালের মধ্যে। তাই রয়েছে মুক্ত আকাশ। সেখানে তারা ডানা মেলবে। ছড়িয়ে দেবে তার গুণের সুপ্ত বীজ। তাই এই আয়োজন।’ 

রিয়েলমি-র নয়া চমক
সম্প্রতি রিয়েলমি অত্যাধুনিক প্রযুক্তির দু’টি স্মার্টফোন বাজারজাত করেছে। একটি রিয়েলমি ৮এস ৫জি, আর অন্যটি রিয়েলমি ৮আ‌ই। রিয়েলমি ৮এস ৫জি আবার ৬জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ এবং ৮জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ— এই দু’রকম সেটেও পাওয়া যাবে। র‌্যাম বাড়ানো যাবে ১৩ জিবি পর্যন্ত। আর স্টোরেজ এক টিবি পর্যন্ত বাড়ানো যাবে। এতে ৬৪এমপির দুর্দান্ত ক্যামেরা রয়েছে। ফ্রন্ট ক্যামেরা ১৬এমপির। স্মার্টফোনটিতে আছে ৮১০ ৫জি প্রসেসর, ৬.৫ ইঞ্চি আলট্রা স্মুদ ডিসপ্লে, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ৫০০০এমএএইচ ক্ষমতার ব্যাটারি, ৩৩ ওয়াট সুপারডার্ট চার্জিংয়ের সুবিধা প্রভৃতি। ইউনিভার্স ব্লু ও পার্পল এই দু’টি রঙে পাওয়া যাবে। দাম যথাক্রমে ১৭,৯৯৯ টাকা এবং ১৯,৯৯৯ টাকা। 
অন্যদিকে, ৫০ এমপি-র এআই ট্রিপল ক্যামেরা রয়েছে রিয়েলমি ৮আ‌ই স্মার্টফোনটিতে। ৬.৬ ইঞ্চির ঝকঝকে ডিসপ্লে, ৫০০০এমএএইচ ক্ষমতার ব্যাটারি, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ১৮ ওয়াটের ফাস্ট চার্জিং, মিডিয়াটেক হেলিও জি ৯৬ প্রসেসর প্রভৃতি প্রযুক্তি দিয়ে ফোনটিকে সাজানো হয়েছে। এটিও মিলবে দু’ রকম সেটে। একটি ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ, অন্যটি ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজে। রিয়েলমি ৮এস ৫জি-র মতো এতেও র‌্যাম বাড়ানোর প্রযুক্তি রয়েছে। দাম ১৩,৯৯৯ টাকা, ১৫,৯৯৯ টাকা। স্মার্টফোন দু’টি www.realme.com, ফ্লিপকার্ট ও অন্যান্য প্ল্যাটফর্মে পাওয়া যাবে। 

পুজোর সাজে বেনারসি টেক্সটোরিয়াম
 দেবী আরাধনার দিন এগিয়ে আসছে ক্রমে। বাঙালির এই শ্রেষ্ঠ উৎসবকে কেন্দ্র করে মনে মনেও সেজে উঠতে চাইছে আট থেকে আশি। রেওয়াজ অনুযায়ী এই সময় গায়ে তুলতে হয় নতুন সুতো। তাই বাঙালির ঘরে ঘরে পুজোর আগে শাড়ি বা পোশাক কেনার ধুম লেগে যায়। ক্রেতাদের কথা ভেবে নিজেদের পসরা ঢেলে সাজান বস্ত্রব্যবসায়ীরা। এই যেমন বেনারসী টেক্সটোরিয়াম। শ্যামবাজারের এই দোকানটি বয়সে বহু প্রাচীন হলেও শাড়ির নকশা ও জমিনের মানে অত্যন্ত আধুনিক। বিভিন্ন বয়সের ক্রেতার কথা মাথায় রেখে ভারতের নানা প্রদেশের শাড়ির সম্ভার এবার সাজিয়েছেন তাঁরা। পুজোর আগেই বিপণীতে এসেছে বেশ কিছু নতুন নকশার তাক লাগানো শাড়ি। প্রতিষ্ঠানের কর্ণধার তাপস বন্দ্যোপাধ্যায় জানালেন, ‘পুজোর মুখে এখনও ছাড় চলছে। নিত্যনতুন নকশার নানা প্রাদেশিক শাড়ি তাই অন্য সময়ের চেয়ে অনেকটাই কম দামে দিতে পারছি ক্রেতাদের। মহামারীর এই সময়ে সকলের পকেটের কথা ভেবেই এই সিদ্ধান্ত।’ কেমন নতুন শাড়ি এসেছে শোরুমে? তাপসবাবু জানালেন, পিওর লিনেন বেনারসির এক বিপুল সম্ভার পাবেন এখন। যার অন্যসময় দাম ৬৫০০ টাকা, এখন তা-ই মিলবে ৫২০০ টাকায়। আবার পশমিনা লিনেন বেনারসিও পাবেন এখানে। ছাড় দিয়ে মিলবে ৫৫০০ টাকায়। ইতালিয়ান পিওর ক্রেপ সিল্ক শাড়িগুলো সাধারণত ৭০০০ টাকার আশপাশে দাম হয়, এখন সেগুলোই মিলবে ৫২০০ টাকায়। ব্রোকেড সিল্কের উপর নতুন ধরনের ওপারা সিল্কও রেখেছেন তাঁরা। ২৬০০-৩৫০০ টাকা রেঞ্জের এই শাড়ি মিলবে ২১৫০ টাকায়। সুদূর বেনারসের খাঁটি জমিতে কটন চান্দেরির হাতে বোনা নকশার ছোঁয়াচ পাবেন প্রায় হাফ দামে। খরচ হবে ১৩০০ টাকা। এক প্রকার হাফ অ্যান্ড হাফ সিল্কের দাম ঘোরাফেরা করবে ১৯৫০ টাকার আশপাশে। সুতরাং পুজোর কেনাকাটা ও বাজেট দুইয়ের মধ্যে সামঞ্জস্য রাখতে আপনাকে সাহায্য করতে প্রস্তুত বেনারসি টেক্সটোরিয়াম। এই মরশুমে প্রতিদিন দোকান খোলা। ঠিকানা: ৪/১, কালাচাঁদ সান্যাল লেন, কলকাতা ৭০০০০৪ (সিইএসসি অফিসের বিপরীতে)। যোগাযোগ: ৯৪৩৩০২২২৭২।
স্নেহাশিস সাউ

18th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021