বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

 টু  ক  রো  খ ব র

সাহা টেক্সটাইল-এর শিক্ষক বরণ
 বস্ত্রব্যবসায় সাহা টেক্সটাইল একটি  পরিচিত নাম। গত ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস উপলক্ষে সংস্থার সদস্যরা মিলে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। সেখানে সংস্থার মাস্টার উইভার ও ডিজাইনার তথা সাহা টেক্সটাইল-এর কর্ণধার কান্তি সাহাকে বিশেষ সংবর্ধনা জানানো হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন কান্তিবাবু ও সংস্থার অন্য সদস্যরা। অনুষ্ঠান শেষে সবার জন্য খাওয়াদাওয়ারও আয়োজন ছিল। করোনা স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানটির বন্দোবস্ত করা হয়। হিন্দুস্তান পার্কে সাহা টেক্সটাইল-এর ‘আমার বাড়ি’তে অনুুষ্ঠিত হয় এই সংবর্ধনা সভা ও অনুষ্ঠান।  
সেরাম-এর ‘শারদবরণ’  শারদ প্রতিযোগিতার থিম ঘোষণা ও ‘সেরাম শারদবরণ ২০২১’-এর স্মারক উন্মোচন উপলক্ষে গত ৩ সেপ্টেম্বর একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল সেরাম থ্যালাসেমিয়া প্রিভেনশন ফেডারেশন। এবার এদের প্রতিযোগিতার থিম: পুজো হোক সুরক্ষিত। তাই এবছর ফেডারেশনের স্লোগান—‘পুজো হোক আনন্দময়, ভ্যাকসিনে জীবন জয়।’ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী পুজো কমিটিগুলির উদ্যোক্তাদের কেউ এখনও ভ্যাকসিনের দু’টি ডোজ না নিয়ে থাকলে এদের মধ্যে পাঁচজনকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। www.serumsharodbaran.com নামে একটি ওয়েবসাইট এদিন চালু হয়। এই অনুষ্ঠানে অভিনেতা সুরজিৎ বন্দ্যোপাধ্যায়কে সেরাম বিশেষ সম্মানে সম্মানিত করেছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেরাম থ্যালাসেমিয়া প্রিভেনশন ফেডারেশনের সম্পাদক সঞ্জীব আচার্য, প্রাক্তন ফুটবল কোচ মৃদুল বন্দ্যোপাধ্যায়, স্বামী স্বারদাত্মানন্দ প্রমুখ ব্যক্তিত্ব।  
নতুন বাজার কলকাতা 
 পুজোর আগে অন্যতম ফ্যাশন স্টোর ‘বাজার কলকাতা’ পাঁচটি নতুন স্টোর খুলল। গত ৪ সেপ্টেম্বর গড়িয়াহাটে সংস্থার মূল স্টোরে এর আনুষ্ঠানিক উদ্বোধন হয়। উপস্থিত ছিলেন অভিনেতা শুভাশিস মুখোপাধ্যায়, অনিন্দ্য বন্দ্যোপাধ্যায় ও রজত গঙ্গোপাধ্যায়, বাজার কলকাতার প্রতিষ্ঠাতা মনোজ খেমকা প্রমুখ। পশ্চিমবঙ্গের চাকদহ, উত্তর প্রদেশের কানপুর, বিহারের নওয়াদা এবং অসমের বঙ্গাইগাঁও ও করিমগঞ্জে এই নতুন পাঁচটি স্টোর খোলা হয়েছে। শুধু নতুন স্টোর নয়, সংস্থাটি পুজো স্পেশাল পোশাকের সম্ভারও নিয়ে এসেছে। সেই সঙ্গে কেনাকাটায় আকর্ষণীয় অফারও পাওয়া যাবে। যেমন ২,৯৯৯ টাকা মূল্যের কেনাকাটা করলে ৯৯ টাকার বিনিময়ে পাওয়া যাবে বরোসিল পুডিং সেট। ৪,৯৯৯ টাকার শপিংয়ে ৯৯ টাকায় মিলবে প্রায়োরিটি ডাফল ব্যাগ, আবার ৯,৯৯৯ টাকার কেনাকাটায় ৯৯ টাকায় পেয়ে যাবেন সেলো ডিনার সেট। আর ১৪,৯৯৯ টাকার শপিং করলে ৯৯ টাকায় মিলবে সাফারি লাগেজ সেট।  
ড. মোতিলাল মাইতি-র বই প্রকাশ
 বিশিষ্ট বিজ্ঞানী ড. মোতিলাল মাইতির লেখা একটি বই প্রকাশিত হয়েছে গত ২ সেপ্টেম্বর। বাংলা ভাষায় প্রকাশিত এই বইয়ের নাম ‘বিশ্ব ব্রহ্মাণ্ড ও বিজ্ঞান’। বইটির আনুষ্ঠানিক প্রকাশ করেন অভিনেত্রী অনন্যা চট্টোপাধ্যায়। এছাড়াও উপস্থিত ছিলেন লেখক ড. মোতিলাল মাইতি, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক সুমন দাস, দাবাড়ু দিব্যেন্দু বড়ুয়া প্রমুখ। বইটিতে রহস্যময় ব্রহ্মাণ্ড নিয়ে অনেক গুরুত্বপূর্ণ লেখা রয়েছে। বিজ্ঞানীর আশা, ‘বিশ্ব ব্রহ্মাণ্ড ও বিজ্ঞান’ বইটি ছাত্রছাত্রীদের উৎসাহিত করবে। বইটির দাম ৩০০ টাকা। এটি বিভিন্ন বুক স্টোরের পাশাপাশি অনলাইন প্ল্যাটফর্মেও পাওয়া যাবে। 
পুজো স্পেশাল পোশাকের কালেকশন
 পুজো স্পেশাল পোশাকের সম্ভার নিয়ে এসেছেন ডিজাইনার সুস্মিতা দত্ত। গত ২৮ আগস্ট সম্ভারটির উদ্বোধনী অনুষ্ঠানে হাজির ছিলেন মডেল সন্দীপ চট্টোপাধ্যায় ও শ্রাবণী মণ্ডল, ডিজাইনার সুস্মিতা দত্ত প্রমুখ। পুজো স্পেশাল সম্ভারে মহিলা ও পুরুষ উভয়ের নিত্যনতুন ডিজাইনের পোশাক পাওয়া যাবে। মহিলাদের জন্য রয়েছে অরগ্যাঞ্জা, লিনেন বেনারসি, তসর, বেঙ্গালুরু সিল্ক, কুর্তি, পালাজো, স্কার্ট প্রভৃতি। দাম শুরু ৮০০ টাকা থেকে। পুরুষদের জন্য মিলবে কাঁথাস্টিচের পাঞ্জাবি, কলমকারি প্যাচ করা পাঞ্জাবি, এমব্রয়ডারি সিল্ক পাঞ্জাবি, তসরের পাঞ্জাবি প্রভৃতি। এই ধরনের পাঞ্জাবি দাম শুরু ৬০০ টাকা থেকে। সুন্দর দেখতে হাতে তৈরি জুয়েলারি, ভেজ প্রিন্ট ব্যাগ, স্লিংয়ের দাম শুরু ২৫০ টাকা থেকে। এছাড়াও এখানে মিলবে হ্যান্ড প্রিন্টেড উডেন ট্রে, টেবিল ম্যাট সহ একাধিক প্রয়োজনীয় সামগ্রী। দাম ২০০ টাকা থেকে শুরু। ঠিকানা: ৬৭বি, বন্ডেল রোড, কলকাতা-১৯, ফোন: ৮৬১৭২৬৪১০৪
বাজাজ-এর অত্যাধুনিক এলইডি আলো
 সম্প্রতি বাজাজ ইলেকট্রিক্যালস লিমিটেড দু’টি অত্যাধুনিক এলইডি আলো নিয়ে এসেছে। একটির নাম— আইভোরা ইনসেক্ট শিল্ড এলইডি ল্যাম্প, অন্যটি বাজাজ আইভোরা এলইডিজ ইনভার্টার ল্যাম্প অ্যান্ড বাটেন। আইভোরা ইনসেক্ট শিল্ড এলইডি ল্যাম্প-এর বিশেষত্ব, সাধারণ এলইডির থেকে অনেক বেশি আলো দেবে। পাশাপাশি যেখানে আলোটি জ্বলবে সেখানে মশা বা অন্যান্য ছোট পোকামাকড় আসবে না। এই বাল্ব ৯ ওয়াট ক্ষমতার হয়। দাম ২৪৯ টাকা। আর বাজাজ আইভোরা এলইডিজ ইনভার্টার ল্যাম্প অ্যান্ড বাটনের বৈশিষ্ট্য হল, এটি ইনভার্টার প্রযুক্তিতে তৈরি বিশেষ ধরনের একটি আলো। কোনও কারণে লোডশেডিং হয়ে গেলে এটি চার ঘণ্টা পর্যন্ত আলো দেবে। বাজাজ আইভোরা এলইডিজ ইনভার্টার ল্যাম্প অ্যান্ড বাটেন ৯ ওয়াট ও ২০ ওয়াট দু’ রকম ক্ষমতার পাওয়া যাচ্ছে। ৯ ওয়াটের দাম ৬৮৫ টাকা। আর ২০ ওয়াটের দাম পড়বে ৯৯৯ টাকা করে।  
হায়ার-এর অ্যান্ড্রয়েড 
স্মার্ট টিভি
 সম্প্রতি বৈদ্যুতিন সামগ্রী প্রস্তুতকারী সংস্থা হায়ার ইন্ডিয়া একটি অত্যাধুনিক প্রযুক্তির অ্যান্ড্রয়েড স্মার্ট টিভির সিরিজ বাজারজাত করেছে। সিরিজটির নাম অ্যান্ড্রয়েড এলইডি টিভি এস৮। এতে ৫৫ ইঞ্চি এবং ৬৫ ইঞ্চির দু’টি অ্যান্ড্রয়েড স্মার্ট টিভি পাওয়া যাবে। টিভিটিতে ফোর-কে এইচডিআর প্রযুক্তি থাকায় ক্রিস্টাল ক্লিয়ার ছবি দেখা যাবে। এর সাউন্ড সিস্টেমও বেশ ভালো। সামনে একাধিক  উন্নতমানের স্পিকার সাজানো রয়েছে। এতে অ্যান্ড্রয়েড ৯ সংস্করণ ব্যবহার করা হয়েছে। এসব ছাড়াও গুগল ক্রোমকাস্ট, গুগল প্লে স্টোর, ব্লুটুথ সাপোর্ট রিমোট কন্ট্রোল, ওয়াই-ফাই, ইউটিউব, নেটফ্লিক্স, গুগল ভয়েস অ্যাসিস্ট্যান্ট প্রভৃতি অত্যাধুনিক ফিচার রয়েছে। ৫৫ ইঞ্চির অ্যান্ড্রয়েড স্মার্টটিভির দাম ১,১০,৯৯০ টাকা এবং ৬৫ ইঞ্চির দাম পড়বে ১,৩৯,৯৯০ টাকা।
সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস-এর পরিষেবা
 সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস ক্রেতাদের জন্য একটি আকর্ষণীয় পরিষেবা নিয়ে এসেছে। নতুন এই পরিষেবাটির নাম ডিজি গোল্ড। এটি একটি অনলাইন প্ল্যাটফর্ম। ক্রেতারা চাইলে ওয়েবসাইটের মাধ্যমে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস থেকে সরাসরি সোনা কেনাবেচা করতে পারবেন। এর জন্য সংস্থাটি www.mydigigold.com নামে একটি ওয়েবসাইটও চালু করেছে। সোনা কেনার আগে অবশ্য ক্রেতাকে ওয়েবসাইটটিতে একটি প্রোফাইল তৈরি করতে হবে। প্রোফাইল তৈরি করার জন্য লাগবে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট। এছাড়া প্রয়োজন প্যানকার্ড বা ফর্ম ৬১। ওয়েবসাইটে সবসময়ই সোনার ক্রয় ও বিক্রয় মূল্য দেওয়া থাকবে। অন্তত ২৫০ টাকা মূল্যের সোনা কিনতে হবে। তবে ক্রেতারা চাইলে অনলাইনে কেনা সোনা সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের স্টোর থেকে গয়না হিসেবেও নিতে পারে। 
স্নেহাশিস সাউ

11th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021