বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

 টুকরো  খবর

দশভুজাদের উন্নয়নে আইইএম-এর উদ্যোগ
ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট (আইইএম) পরিচালিত রোটারি ক্লাব অব সল্ট লেক সিলিকন ভ্যালি একটি বিশেষ আলোচনাচক্রের আয়োজন করেছিল। সমাজে পিছিয়ে পড়া মহিলাদের জন্য আয়োজিত এই আলোচনাচক্রের নাম দেওয়া হয়েছিল ‘দশভুজা’। গত ১৩ আগস্ট আইইএম ক্যাম্পাসে এটি অনুষ্ঠিত হয়। মূলত মহিলাদের মানসিক স্বাস্থ্য, স্বাস্থ্যবিধি, শারীরিক সুস্থতা, পুষ্টি, আর্থিক সমস্যা সহ একাধিক বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বিশেষজ্ঞরা এইসব বিষয়ে তাঁদের সুচিন্তিত বক্তব্য রাখেন। এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রায় ৫০ জন মহিলা। 

সানভি-র রিটেল স্টোর খুলল মোর গ্রুপ
• মোর গ্রুপের অন্যতম ব্র্যান্ড সানভি রিটেল প্রাইভেট লিমিটেড এবার রিটেল স্টোর খুলল। প্রথম পর্বে দেশের দশটি রাজ্যে ৭৫টি স্টোর খোলার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। এর মধ্যে আমাদের রাজ্যে ২১টি, ওড়িশায় ১৪টি, অসমে ৫টি, উত্তরপ্রদেশে ১৭টি, মধ্যপ্রদেশে ২টি, ঝাড়খণ্ডে ৩টি, বিহারে ১০টি, ত্রিপুরায় ১টি এবং দিল্লিতে ২টি স্টোর রয়েছে। নতুন এই রিটেল স্টোরের নাম ‘এসএনভি শপি’। গত ২৪ আগস্ট আনুষ্ঠানিকভাবে এর লোগো প্রকাশ করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সানভি রিটেল প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান অলোককুমার মোর, জয়েন্ট চেয়ারম্যান অানন্দকুমার মোর, ম্যানেজিং ডিরেক্টর বরুণ মোর প্রমুখ। এখানে সববয়সি নারী ও পুরুষের পোশাক, অ্যােক্সসরিজ, বাড়ি সাজানোর সামগ্রী, খেলনা সহ একাধিক জিনিস পাওয়া যাবে। সংস্থার পরিকল্পনা রয়েছে এই আর্থিক বছরের শেষে ৭টি এবং পরের বছর আরও ৫০টি স্টোর খোলার। 

রুবিতে অমিতমার্ট-এর নতুন আউটলেট 
রাজারহাটের চিনার পার্কের পর কলকাতায় আরও একটি আউটলেট খুলল অমিতমার্ট। নতুন আউটলেটটি রুবিতে। ত্রিতল এই স্টোরে কিচেন অ্যাক্সেসরিজ ও বাথরুম ফিটিংসের প্রায় হাজার রকমের জিনিসপত্র পাওয়া যাবে। সংস্থার মতে, জ্যাকোয়ার, কাজারিয়া, অ্যাওনি, সোমানি, ফিলিপস, সিপি ফিটিংস, গ্লেন কিচেন অ্যাপ্লায়েন্সেসের মতো নামীদামি ব্র্যান্ডের জিনিসপত্র এখানে মিলবে। সংস্থার কর্ণধার অমিতকুমার আগরওয়াল জানালেন, ‘এখানে মডিউলার কিচেন অ্যােক্সসরিজ ও বাথরুম ফিটিংসের আধুনিক সরঞ্জাম পাবেন। বাড়ি বা ফ্ল্যাট সাজানোর  জিনিসপত্র কেনাকাটার জন্য ক্রেতারা এই আউটলেটকে সম্পূর্ণ ভরসা করতে পারেন।’ রুবির শাখাটিকে নিয়ে এই শহরে অমিতমার্ট-এর মোট আউটলেটের সংখ্যা হল ৬টি। করোনা স্বাস্থ্যবিধি মেনেই এই নতুন আউটলেট খোলা থাকবে।  

সিসকা-র পাওয়ার ব্যাঙ্ক
কোভিড-১৯-এর কারণে বাড়ি থেকে কাজ করা এবং অনলাইনে পড়াশোনা চালু হওয়ায় মোবাইল, ল্যাপটপ বা ডেস্কটপের চাহিদা অনেক বেড়েছে। এর সঙ্গে তাল মিলিয়ে পাওয়ার ব্যাঙ্কের চাহিদাও ক্রমেই বাড়ছে। সম্প্রতি সিসকা ‘পি১০৩৭বি’ নামে একটি অত্যাধুনিক পাওয়ার ব্যাঙ্ক তৈরি করেছে। তবে শুধু পাওয়ার ব্যাঙ্কই নয়, মোবাইল অ্যাক্সেসরিজ, ওয়্যারলেস স্পিকার, ওয়্যারলেস হেডসেট, ব্লুটুথ ইয়ারফোন, কার চার্জার প্রভৃতিও তৈরি করে সিসকা।  ১০,০০০এমএএইচ  ক্ষমতার এই প্রোডাক্টটিতে এলইডি ইন্ডিকেটর ও মাইক্রো ইউএসবি পোর্ট আছে। রয়েছে ফাস্ট চার্জিং-এর সুবিধাও।  সার্কিটের সুরক্ষার জন্য ন’টি স্তরের উন্নত প্রযুক্তির চিপ ব্যবহার করেছে। এতে ডুয়াল ইনপুট এবং ডুয়াল আউটপুট পোর্টের সুবিধাও পাওয়া যাবে। এর সবথেকে বড় সুবিধা, একইসঙ্গে দু’টি ডিভাইস ফাস্ট চার্জ করা যাবে। এটি দেখতেও সুন্দর। ওজন প্রায় ২১৭ গ্রাম। প্রোডাক্টটি কিনলে ৬ মাসের ওয়্যারেন্টি পাওয়া যাবে। পার্কিয়ার ব্লু, ভাইব্র্যান্ট রেড, প্রিস্টিন হোয়াইট এবং এলিগ্যান্ট ব্ল্যাক, এই চারটি রঙের এটি পাওয়া যাচ্ছে। দাম ১,৫৯৯ টাকা। 

ব্রিটানিয়া-র ‘৫০-৫০ পট্যাজোস’
হাল্কা, মুচমুচে ও লোভনীয় স্বাদের একটি পট্যাটো বিস্কুট তৈরি করেছে ব্রিটানিয়া। নাম  ‘৫০-৫০ পট্যাজোস’। বিস্কুটের উপর ছড়ানো রয়েছে চটপটা মশলা! গোলাকার এই বিস্কুট স্বাদবদলের জন্য অসাধারণ। এর মূল উপাদান আলু। বিস্কুটের উপর ছড়ানো চটপটা মশলার স্বাদ ও গন্ধ দীর্ঘক্ষণ মুখে লেগে থাকবে বলে মত সংস্থার। প্রায় ২৮ বছর পর ব্রিটানিয়ার জনপ্রিয় ‘৫০-৫০’ বিভাগে এই বিস্কুটটি বাজারজাত হল। এটি ১০০ গ্রামের প্যাকে পাওয়া যাবেন। আপাতত উত্তর পূর্বের রাজ্য ও পশ্চিমবঙ্গে পাওয়া যাচ্ছে। মিলবে ২৫ টাকায়। 

রিয়েলমি-র নয়া চমক
জিটি-৫জি স্মার্টফোন এবং রিয়েলমি বুক (স্লিম) নামে দু’টি অত্যাধুনিক প্রোডাক্ট তৈরি করেছে বৈদ্যুতিন সামগ্রী প্রস্তুতকারী সংস্থা রিয়েলমি। জিটি-৫জি স্মার্টফোন দু’রকম মডেলে পাওয়া যাবে। একটি ‘রিয়েলমি ৫জি জিটি’, অন্যটি ‘রিয়েলমি জিটি মাস্টার এডিশন’। রিয়েলমি ৫জি  জিটিতে  সোনির ৬৪এমপি ট্রিপল ক্যামেরা রয়েছে। ফ্রন্ট ক্যামেরা ১৬এমপি-র। পাশাপাশি এতে আছে ৮৮৮৫জি প্রসেসর, ১২০এইচজেড সুপার অ্যামওলেড ডিসপ্লে, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ৬৫ ওয়াট সুপারডার্ট চার্জিংয়ের সুবিধা প্রভৃতি। এই মডেলটি আবার ৮ জিবি রম ও ১২৮ জিবি স্টোরেজ এবং ১২ জিবি রম ও ২৫৬জিবি স্টোরেজ— এই দু’রকম সেটে পাওয়া যাবে। দু’টিতেই ৪৫০০এমএএইচ ক্ষমতার ব্যাটারি রয়েছে। দাম যথাক্রমে ৩৭,৯৯৯ টাকা এবং ৪১,৯৯৯ টাকা। 
রিয়েলমি জিটি মাস্টার এডিশনেও ৬৪ এমপি-র ক্যামেরা রয়েছে। তবে এর ফ্রন্ট ক্যামেরা ৩২এমপি-র। এই ফোনের ইউএসপি: এর ৭৭৮ জি ৫জি প্রসেসর, ১২০ এইচজেড সুপার অ্যামওলেড ডিসপ্লে, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ৬৫ ওয়াট সুপারডার্ট চার্জিংয়ের সুবিধা, ৪৩০০ এমএএইচ ক্ষমতার ব্যাটারি প্রভৃতি। এটি ৬জিবি রম ও ১২৮ জিবি স্টোরেজ, ৮ জিবি রম ও ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি রম ও ২৫৬ জিবি স্টোরেজ— এই তিন রকম বৈশিষ্ট্যে পাওয়া যাবে। দাম যথাক্রমে ২৫,৯৯৯ টাকা, ২৭,৯৯৯ টাকা এবং ২৯,৯৯৯ টাকা। রিয়েলমি জিটি ৫জি এবং রিয়েলমি জিটি মাস্টার এডিশন দু’টিতেই র‌্যাম বাড়ানোর জন্য ডায়নামিক র‌্যাম এক্সপ্যানশন (ডিআই) প্রযুক্তি রয়েছে। 
স্মার্টফোন ছাড়াও সংস্থাটি একটি উচ্চ প্রযুক্তির ল্যাপটপ তৈরি করেছে। নাম রিয়েলমি বুক (স্লিম)। এটি ৮ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজ এবং ৮ জিবি ও ৫১২ জিবি স্টোরেজ— এই দু’টি মডেলে পাওয়া যাবে। আই-থ্রি, আই-ফাইভ দু’রকম ভার্সন রয়েছে। এর ডিসপ্লে ১৪ ইঞ্চি, রেজোলিউশন ২১৬০x১৪৪০ পিক্সেলের। এতে শক্তিশালী ১১ জেনারেশন ইনটেল কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে।  চটজলদি চার্জ করে নেওয়ার জন্য ৬৫ ওয়াট সুপারফাস্ট চার্জিংয়ের সুবিধাও রয়েছে। এছাড়াও গ্রাফিক্স কার্ড, ওয়াই-ফাই, উন্নতমানের স্পিকার, মাইক্রোফোন, নয়েজ ক্যানসেলেশন, অত্যাধুনিক স্পিকার প্রভৃতি বিশ্বমানের প্রযুক্তি রয়েছে। সংস্থার দাবি, এটি একবার ফুল চার্জ করলে এগারো ঘণ্টা চলবে। আই-থ্রি-র দাম ৪৪,৯৯৯ টাকা, আর আই-ফাইভ-এর দাম পড়বে ৫৬,৯৯৯ টাকা। সব ক’টি প্রোডাক্টই পাওয়া যাবে www.realme.com, ফ্লিপকার্ট এবং প্রথম সারির স্টোরগুলিতে।    

অ্যামওয়ে-র ব্র্যান্ড অ্যাম্বাসাডর মীরাবাঈ চানু
টোকিয়ো অলিম্পিক্সে ভারোত্তোলনে রুপোজয়ী সাইখম মীরাবাঈ চানুকে ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে ঘোষণা করেছে অ্যামওয়ে ইন্ডিয়া। ২৬ বছর বয়সি চানুর অসামান্য সাফল্যেকে সম্মান জানাতেই সংস্থাটির এই সিদ্ধান্ত। মীরাবাঈ চানুকে নিয়ে প্রচারাভিযানেরও পরিকল্পনা রয়েছে অ্যামওয়ের। মূলত নিউট্রিলাইট রেঞ্জের প্রোডাক্ট যেমন নিউট্রিলাইট ডেলি, ওমেগা প্রভৃতির প্রচারে তাঁকে দেখা যেতে পারে। মীরাবাঈ চানু জানান এমন একটি সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসাডর হতে পেরে তিনি অত্যন্ত আনন্দিত।  
মানসিক স্বাস্থ্য নিয়ে ‘মনোসিজ’-এর উদ্যোগ

আর শুধু অনলাইনে আটকে নয়। টেকনো ইন্ডিয়া গ্রুপ (টিআইজি)-এর মানসিক স্বাস্থ্য সংক্রান্ত ইনস্টিটিউট ‘মনোসিজ’-এর পরিষেবা এবার থেকে অফলাইনেও মিলবে। গত ২১ আগস্ট থেকে অনুষ্ঠানিকভাবে এদের অফলাইন পরিষেবা শুরু হয়েছে। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিআইজি-র কো-চেয়ারম্যান অধ্যাপক মানসী রায়চৌধুরী, হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ কুণাল সরকার, অস্ট্রেলিয়ার কনস্যুলেট জেনারেল রওন এইনসওর্থ, লোকশিল্প বিশেষজ্ঞ নন্দিতা পাল চৌধুরী প্রমুখ। এরকম প্রতিষ্ঠানে প্রয়োজনীয়তার কথা তাঁরা সবিস্তারে তুলে ধরেন। ‘মনোসিজ’-এ রয়েছেন একদল অভিজ্ঞ মনস্তত্ত্ববিদ। এখানে সরকারি-বেসকারি সংস্থার কর্মী, স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষিকা, ছাত্রছাত্রী সহ সাধারণ মানুষ মানসিক সমস্যার বিশ্বমানের কাউন্সিলিং পাবেন। ইনস্টিটিউটটি খোলা থাকবে সকাল ১১টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত। ঠিকানা : টেকনো ইন্ডিয়া মেন ক্যাম্পাস, ইএম-৪/১, সেক্টর-৫, সল্ট লেক, কলকাতা-৯১। যোগাযোগ:  www.monoshij.com
স্নেহাশিস সাউ

28th     August,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021