বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

 টুকরো  খবর

চায়ের কাপে তুফান তুলবে কেভেন্টার অ্যাগ্রো
কোভিড সংক্রমণের জন্য রাজ্যের চা বিক্রেতাদের জীবিকানির্বাহ বেশ কষ্টসাধ্য হয়ে পড়েছে। তাই কেভেন্টার অ্যাগ্রোর জনপ্রিয় ব্র্যান্ড মেট্রো নতুন ধরনের দুধ বাজারজাত করেছে। বিশেষভাবে প্রস্তুত এই দুধের নাম ‘মেট্রো স্পেশাল মিল্ক’। চায়ের দোকানের কর্মীদের কথা মাথায় রেখে তৈরি হয়েছে এই দুধ। তবে চা-প্রেমী সাধারণ মানুষ বাড়িতেও এটি ব্যবহার করতে পারেন। সংস্থার মতে, এই দুধ স্বাদে-গন্ধে অতুলনীয়। পরিমাণে লাগেও অনেক কম। ৫০০ মিলির পাউচে পাওয়া যাচ্ছে। দাম ২৫ টাকা। মেট্রো স্পেশাল মিল্ক কলকাতা, ব্যারাকপুর, কৃষ্ণনগর, বর্ধমান, দুর্গাপুর ও আসানসোলের ছোট-বড় রিটেল শপে পাওয়া যাবে।

পছন্দের ঠিকানার হদিশ দেবে সোলারিস শালিমার প্রকল্প
রিয়েল এস্টেট সংস্থা ইডেন রিয়েলটি গ্রুপ হাওড়ায় তাদের ‘সোলারিস শালিমার’ প্রকল্পে লটারির মাধ্যমে আবেদনের শেষ তারিখ ঘোষণা করেছে। আপাতত ৮৩২টি ২ বিএইচকে-৩ বিএইচকে ফ্ল্যাটের জন্য আবেনপত্র নেওয়া হচ্ছে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ২৯ আগস্ট। শালিমার স্টেশনের কাছাকাছি এই প্রোজেক্টটি ৯ একর জায়গা জুড়ে ছড়ানো। এতে মোট ৮টি জি প্লাস ১২ টাওয়ার আছে। সংস্থার দাবি, এখানে যাঁরা ফ্ল্যাট কিনবেন, তাঁরা বিশ্বমানের সুযোগ সুবিধা পাবেন। ২ বিএইচকে-৩ বিএইচকে মিলিয়ে মোট দেড় হাজার ফ্ল্যাট আছে। দাম শুরু যথাক্রমে ২০.৭৫ লক্ষ ও ৩১.৯৫ লক্ষ টাকা থেকে। সংস্থার আশা, ২০২৫ সালের মধ্যে প্রোজেক্টটির কাজ সম্পূর্ণ হবে। 

ছাত্রীদের উচ্চশিক্ষার স্বপ্ন দেখাচ্ছে ইন্ডিয়ান অয়েল
মেধাবী ছাত্রীদের উচ্চশিক্ষার জন্য ‘ইন্ডিয়ান অয়েল মেধা ছাত্রবৃত্তি যোজনা’ নামে একটি স্কলারশিপ ঘোষণা করল ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষ। বোর্ডের পরীক্ষায় দশম শ্রেণিতে যারা উল্লেখযোগ্য ফল করেছে তাদেরই এই স্কলারশিপ দেওয়া হবে। মোট ৩০টি রাজ্য এবং কেন্দ্রীয় বোর্ড থেকে পাশ করা ছাত্রী এর সুবিধা পাবে। ইন্ডিয়ান অয়েলের চেয়ারম্যান শ্রীকান্ত মাধব বৈদ্য জানান, এই প্রকল্পে ২০২০-২০২১ সালে পাশ করা মোট ২২৫০ ছাত্রী এই স্কলারশিপ পাবে। এই খাতে মোট ২.২৫ কোটি টাকা খরচ করা হবে। প্রত্যেকের হাতে ১০ হাজার টাকা এবং শংসাপত্র তুলে দেওয়া হবে। মূলত উচ্চশিক্ষায় মেধাবী ছাত্রীদের সাহায্য করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।  

নরনামেন্ট-এর নতুন স্টোর কলকাতার এলগিনে 
দেশের অন্যতম জুয়েলারি সংস্থা নরনামেন্ট কলকাতার এলগিন রোডে প্ল্যাটিনাম মল-এ একটি এক্সক্লুসিভ স্টোর খুলেছে। গত ২২ জুলাই এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মডেল দিতি সাহা ও জেসিকা অ্যারোন, সংস্থার প্রতিষ্ঠাতা সুষমা মালু, ক্রিয়েটিভ ডিরেক্টর প্রোদ্যুমান মালু প্রমুখ। রকমারি গয়না দিয়ে খুব সুন্দর করে সাজানো হয়েছে স্টোরটিকে। এখানে পাওয়া যাবে নিত্যনতুন নকশার সোনা, রুপো, হীরের তৈরি ব্রাইডাল নেকলেস, কানের দুল, আংটি, ব্রেসলেট প্রভৃতি। পুরুষদের জন্যও স্টাইলিশ গয়নার সম্ভার পাবেন এখানে। নরনামেন্টের গয়নার দাম শুরু পাঁচ হাজার টাকা থেকে। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সমস্ত কোভিড স্বাস্থ্যবিধি মেনে স্টোর খোলা  থাকছে। ক্রেতারা স্টোরের পাশাপাশি সংস্থার ওয়েবসাইট  www.nornament.com থেকেও পছন্দের গয়না কেনাকাটা করতে পারেন।

স্বাধীনতার অনুষ্ঠানে সেরাম থ্যালাসেমিয়া প্রিভেনশন
স্বাধীনতার ৭৫তম বর্ষ উপলক্ষে ‘সেরাম থ্যালাসেমিয়া প্রিভেনশন ফেডারেশন’ একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিল। শ্যামবাজারে সংগঠনের সভাঘরে এটি অনুষ্ঠিত হয়। সূচিত হয় দেশাত্মবোধক গানের মাধ্যমে। বক্তব্য রাখেন সংগঠনের সম্পাদক সঞ্জীব আচার্য। এই অনুষ্ঠানে আর্থিকভাবে পিছিয়ে পড়া মহিলাদের বস্ত্র উপহার দেওয়া হয়। বিশেষ সম্মান জানানো হয় সুন্দরবনের বাসিন্দা জ্যোৎস্না শী-কে। এই জ্যোৎস্নাদেবীই  উপস্থিত বুদ্ধি ও সাহসে ভর দিয়ে সাক্ষাৎ বাঘের মুখ থেকে তাঁর স্বামী শঙ্কর শী-কে ফিরিয়ে এনেছিলেন। জ্যোৎস্নাদেবীর এই অদম্য সাহসকে সম্মান জানিয়ে তাঁর হাতে আর্থিক সাহায্য ও স্মারক তুলে দেন সঞ্জীববাবু। শুধু তা-ই নয়, তাঁর পরিবারের সব সদস্যকে এক বছরের জন্য বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দেওয়ার কথাও এই অনুষ্ঠানে ঘোষণা করা হয়। এসবের পাশাপাশি এদিন সংগঠনের উদ্যোগে কলকাতার বিভিন্ন ক্লাবে অনুষ্ঠিত হয় বস্ত্র বিতরণের কর্মসূচি। থ্যালাসেমিয়া পরীক্ষার জন্য কুপনও বিলি করা হয়। 

বিদ্যুৎ সমস্যা মেটাবে লুমিনাস-এর নয়া ইনর্ভাটার
স্নাইডার ইলেকট্রিকের অন্যতম ব্র্যান্ড লুমিনাস একটি উচ্চমানের ইনভার্টার বাজারজাত করেছে। মডেলটির নাম ‘আইকন ১১০০’।  সংস্থার মতে, এর ভিএ (ভোল্ট-অ্যাম্পিয়ার) রেটিং  ৯০০ ভিএ ক্ষমতার। পিক লোড পাওয়া যাবে ৭৫৬ ওয়াট। এতে অত্যাধুনিক টল টিউবুলার ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যার ক্ষমতা ১৫০এএইচ-২২০এএইচ। এটি ব্যবহার করাও সহজ। বছরভর পরিচর্যারও তেমন দরকার পড়বে না। বাড়তি গুরুত্ব পেয়েছে এর নিরাপত্তা ব্যবস্থা। স্লিক ডিজাইনের এই ইনভার্টারটি দেখতে খুব সুন্দর। দামও বেশি নয়। ৮,৫০০ টাকা থেকে ৯,৫০০ টাকার মধ্যে আইকন ১১০০ মডেলটি পাওয়া যাচ্ছে।   

ব্রিটিশ  কাউন্সিল-এর এডুকেশন ফেয়ার 
উচ্চশিক্ষার প্রয়োজনে যাঁদের ইংল্যান্ড পাড়ি দেওয়ার ইচ্ছা, তাঁদের জন্য ভালো খবর। ব্রিটিশ কাউন্সিল সেই সমস্ত পড়ুয়ার কথা ভেবে আজ শনিবার অনলাইনে একটি এডুকেশন ফেয়ার-এর আয়োজন করেছে। নাম দেওয়া হয়েছে ‘স্টাডি ইউকে ভার্চুয়াল ফেয়ার’। এখানে ইংল্যান্ডের ৩৫টি বিশ্ববিদ্যালয়ে পড়ার খুঁটিনাটি, থাকার ব্যবস্থা, ভিসা, শিক্ষাগত যোগ্যতা, স্কলারশিপ প্রভৃতি জরুরি বিষয় সম্পর্কে বিস্তারিত জানা যাবে। মেলাটি দুপুর ২.৩০মিনিট থেকে ৩টে এবং ৩.১৫মিনিট থেকে ৩.৪৫মিনিট পর্যন্ত মোট দুই পর্বে হবে। মেলা সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে www.britishcouncil.in ওয়েবসাইটে। গত বছর ব্রিটিশ কাউন্সিল অনলাইনে আগস্ট ও ডিসেম্বর মাসে দু’টি এডুকেশন ফেয়ারের আয়োজন করেছিল। প্রায় এগারো হাজার ছাত্রছাত্রী এতে অংশ নিয়েছিলেন।     

ভিভো-র আকর্ষণীয় স্মার্টফোন
সম্প্রতি ভিভো একটি উচ্চপ্রযুক্তির ফোর-জি স্মার্টফোন বাজারে এনেছে। মডেলটির নাম ‘ওয়াই৫৩এস’। এতে অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। ফুল এইচডি প্লাস এই ঝকঝকে ডিসপ্লের রেজোলিউশন ২৪০৮x১০৮০। এর ডিসপ্লের আকার ৬.৫৮ ইঞ্চি। এতে ৮জিবি র‌্যাম এবং ১২৮জিবি স্টোরেজের সুবিধা আছে। প্রয়োজনে স্টোরেজ এক টিবি পর্যন্ত বাড়িয়ে নেওয়া যাবে। পাশাপাশি এর ৮জিবি-র সঙ্গে চাইলে আপনি আর একটি অতিরিক্ত ৩জিবি র‌্যাম লাগিয়ে নিতে পারবেন। অর্থাৎ স্টোরেজের মতো র‌্যামের ক্ষমতাও প্রয়োজন মতো বাড়িয়ে নেওয়া যাবে। এই অতিরিক্ত রম এবং র‌্যাম লাগানোর জন্য আলাদা স্লটও রয়েছে। এর প্রসেসরও বেশ শক্তিশালী। উচ্চক্ষমতার জন্য ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক হেলিও জি৮০ প্রসেসর। এতে ৬৪এমপি ও ২এমপি— মোট দু’টি ব্যাক ক্যামেরা রয়েছে। সামনে ১৬এমপি-র একটি ফ্রন্ট ক্যামেরা আছে। রয়েছে ভয়েস রেকডিংয়ের সুবিধাও। ব্যাটারি ক্ষমতা ৫০০০এমএএইচ। দ্রুত চার্জের জন্য এতে রয়েছে ১৮ ওয়াটের ফাস্ট চার্জার। ডিপ সি ব্লু এবং ফ্যানটাস্টিক রেনবো এই দুই রঙে পাওয়া যাবে। দাম ১৯,৪৯০ টাকা। ভিভো ইন্ডিয়া ই-স্টোর, ফ্লিপকার্ট, অ্যামাজন, টাটাক্লিক্স সহ একাধিক জায়গায় পাওয়া যাবে মডেলটি।

ঝন্ডু বাম-এর ব্র্যান্ড অ্যাম্বাসাডর সোনু সুদ
এফএমসিজি প্রোডাক্ট প্রস্তুতকারী সংস্থা ইমামি লিমিটেডের জনপ্রিয় ব্র্যান্ড ঝন্ডু বাম-এর ব্র্যান্ড অ্যাম্বাসাডর হলেন বলিউড অভিনেতা সোনু সুদ। কোভিড পরিস্থিতিতে দেশ জুড়ে সোনু সুদের মানবিক কর্মকাণ্ডে অভিভূত হয়ে সংস্থাটি তাঁকে নিজেদের ব্র্যান্ডের মুখ হিসেবে বেছে নিয়েছে। এজন্য একটি প্রচারাভিযানও করা হয়েছে। অভিযানটির নাম দেওয়া হয়েছে ‘চলে চলো’। বিভিন্ন বৈদ্যুতিন ও ডিজিটাল মাধ্যমে এটি সম্প্রচারিত হচ্ছে। শতাধিক বছরের পুরনো এই ব্র্যান্ডটিকে আরও বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে দিতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে সংস্থাটি জানিয়েছে। 

গয়নার আভিজাত্যে পূর্ণ পিজিআই-এর ইভারা
আধুনিক ও ফ্যাশনসচেতন মহিলাদের জন্য ‘প্ল্যাটিনাম গিল্ড ইন্টারন্যাশনাল’ একটি বিশেষ সম্ভার সাজিয়েছে। নতুন সম্ভারটির নাম ‘ইভারা’। এতে পাওয়া যাবে ডিজাইনার নেকওয়্যার, কানের দুল, ব্রেসলেট, আংটি, হার প্রভৃতি গয়না। সংস্থার মতে, ইভারা কালেকশনের প্রতিটি আইটেম নিখুঁতভাবে নকশা করা। প্ল্যাটিনামের সঙ্গে রকমারি স্টোন দিয়ে গয়নাগুলি সাজানো হয়েছে। হাল্কা ওজনের এই গয়না অফিস, উৎসব-অনুষ্ঠান বা বাড়ি সর্বত্র পরা যাবে। এমনকী, প্রিয়জনকে উপহার দেওয়া জন্যও এগুলো আদর্শ বলে সংস্থার মত। দাম শুরু ১৫ হাজার টাকা থেকে। পাওয়া যাচ্ছে দেশের প্রথম সারির সব গয়নার স্টোরে।

কম দামে অভিজাত ঘড়ির সন্ধানে টাইটান সোনাটা
এখনই যাঁদের হাতঘড়ি কেনার পরিকল্পনা রয়েছে, তাঁদের জন্য ভালো খবর। সম্প্রতি টাইটান কোম্পানি লিমিটেড কম দামের মধ্যে একটি দুর্দান্ত  হাতঘড়ির কালেকশন নিয়ে এসেছে। কালেকশনটির নাম ‘এপিক বাই সোনাটা’। এতে মহিলা ও পুরুষ উভয়ের জন্য অনেক ধরনের স্টাইলিশ ঘড়ি পাওয়া যাবে। এর ডায়ালের শেপ, নকশা, রঙের ব্যবহার, উচ্চমানের প্রযুক্তি, ভালোমানের বেল্ট ও চেন প্রভৃতি নজর কাড়বে। এই কালেকশন তৈরিতে সকল বয়সের ক্রেতার প্রয়োজনীয়তা ও পছন্দের বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়েছে। দাম শুরু ৪৯৯ টাকা থেকে। ‘এপিক বাই সোনাটা’ কেবল অনলাইন শপিং প্ল্যাটফর্ম ফ্লিপকার্টেই পাওয়া যাবে।

কুচিনা-র মুম্বই আউটলেট
কুচিনা হোমমেকার্স প্রাইভেট লিমিটেড মুম্বইয়ে একটি এক্সক্লুসিভ ব্র্যান্ড আউটলেট (ইবিও) খুলল। ফলে মহারাষ্ট্রে এই সংস্থার মোট ইবিও সংখ্যা হল ছয়। পশ্চিম আন্ধেরির লক্ষ্মী ইন্ডাস্ট্রিয়াল এস্টেটের লক্ষ্মী প্লাজায় এটি খোলা হয়েছে। এই আউটলেটটি প্রায় পাঁচশো বর্গফুটের। এখানে সংস্থার প্রিমিয়াম সব প্রোডাক্ট যেমন— চিমনি, হবস, কুকটপ, বিল্ট-ইন আভেন, বিল্ট-ইন মাইক্রোওয়েভ, ডিশওয়াশার, ইনডাকশন কুকার, হ্যান্ড ব্লেন্ডার, টোস্টার, ওটিজি, ইলেকট্রিক কেটলি, স্যান্ডউইচ মেকার প্রভৃতি মিলবে। সংস্থার মতে, ইবিও-র জন্য কুচিনার প্রতিটি প্রোডাক্টই ক্রেতাদের প্রয়োজনের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। 
স্নেহাশিস  সাউ

21st     August,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021