বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

রাখির দিনের উপহার

ভাইবোনের মিষ্টি সম্পর্ক এমনিতেই ভালোবাসা ও খুনসুটিতে ভরা। তার মধ্যে বিশেষ কোনও দিন এলে তো কথাই নেই! উপহার ও উদ্‌যাপন নিয়ে চর্চা শুরু হয়ে যায়। সামনেই রাখি। চিরচেনা জিনিস ছেড়ে এবার একটু অন্যরকম ভাবুন। কিছু অফবিট গিফটের হদিশ দিচ্ছেন মনীষা মুখোপাধ্যায়।

উপহার যেমনই হোক, তাতে ভালোবাসা মিশে থাকলেই হল। এ কথা অবশ্যই সত্যি। কিন্তু এও ঠিক যে, কাউকে কিছু দেওয়ার সময় কিন্তু কী উপলক্ষে দিচ্ছি, কোন জিনিসটা দেওয়া যায় এসব নিয়ে যথেষ্ট ভাবতে বসি আমরা। দরজায় কড়া নাড়ছে রাখি। ভাই-বোনের ভালোবাসার উজ্জ্বল দিন। ভালোবাসার প্রকাশে উপহারের ভূমিকা কী তা নিয়ে বিতর্ক থাকলেও, এমন দিনে প্রিয় ভাইয়ের হাতে রাখি পরানো বোন যেমন উপহার কিনতে ভালোবাসেন, তেমনই ভাইও চান আদরের বোনের হাতে কিছু স্মৃতি তুলে দিতে। আর কে না জানে, উপহারে থেকে যায় স্মৃতির ছোঁয়াচ। এবার রাখিতে তাই কাছের ভাই বা বোনের হাতে এমন কিছু তুলে দিন, যা পেলে তিনি চমকে যাবেন। আবার আপনারও মনে আজীবন থেকে যাবে এই উপহারের কথা।
অন্য রকম উপহারের তালিকা অনেক। তবে তা থেকে বাছাই কয়েকটা বিকল্পের হদিশ দিচ্ছি আমরা। এর মধ্যে কোনটা নিজের ভাই বা বোনের জন্য উপযুক্ত হবে, তা বুঝে উপহার কিনলে এবারের রাখি হয়ে উঠবে আরও ঝলমলে।
খাইবার পাস: রাখি উপলক্ষে বিভিন্ন রেস্তরাঁয় নানা ধরনের ভাউচার মেলে। অনলাইনে সেসব অফারের বিস্তারিত তথ্যও পাবেন। ভাই বা বোন খাদ্যরসিক হলে এই উপহারের চেয়ে খুশি আর কিছুতে হবেন না। করোনা আবহে রেস্তরাঁয় বসে খাওয়ার অভ্যাসে আমরা রাশ টানতে বাধ্য হয়েছি। অনলাইন ফুড ডেলিভারি অ্যাপকে সঙ্গী করেই বাইরের খাওয়াদাওয়া সারতে হয়েছে একটা বড় সময় ধরে। কিন্তু এই ধরনের উপহারে সমস্ত কোভিড বিধি মেনে আবার পারিবারিক একটা গেট টুগেদার হতেই পারে। আদরের ভাই বা বোনও বন্ধুদের সঙ্গে নিয়ে একটু অন্যরকম সময় কাটিয়ে আসতে পারেন। মোটামুটি ৫০০-১০০০ টাকা বাজেট হলে এই উপহার দিতে পারেন আপনি। শুধু ক’জন মিলে খেতে যাওয়া হবে, সেটা একবার হিসেব কষে নিন।
ডাকটিকিট: শুনতে অবাক লাগলেও  এই জিনিসটাই এবার তুলে দিতে পারেন ভাই-বোনের হাতে। তাও আবার তাঁদেরই ছবি দেওয়া! এই উপহার অভিনব তো বটেই, সংগ্রহ করে রাখার মতোও।  চিঠি লেখার আকর্ষণ বাড়াতে ভারতীয় ডাকবিভাগ এই ধরনের ডাকটিকিটের অবতারণা করেছে বেশ কয়েক বছর আগে থেকেই। খাতায়-কলমে নাম ‘মাই স্ট্যাম্প’। নিজের প্রিয়জনের ছবি দিয়েই এবার বানিয়ে নিতে পারেন নিজস্ব স্ট্যাম্প। সেই স্ট্যাম্প ব্যবহার করা যাবে ভারতের সর্বত্র। এবার রাখিতে ভাই বা বোনকে দিতে পারেন এমন স্ট্যাম্প। প্রয়োজন শুধু ভাই বা বোনের একটি ছবি। আপনার সঙ্গে তাঁর ছবিও দিতে পারেন। এমনকী, পারিবারিক ছবিও দেওয়া যায়। যে ছবি ভারতীয় ডাকঘরের কার্যালয়ে জমা দেবেন, সেই ছবিই থাকবে স্ট্যাম্পে। এর দামও সাধ্যের মধ্যে। মোট ১২ টি স্ট্যাম্পের জন্য খরচ পড়বে ৩০০ টাকা। যে কোনও বড় পোস্ট অফিসে বা কলকাতায় ভারতীয় ডাকঘরের প্রধান কার্যালয়ে এর জন্য যোগাযোগ করতে পারেন। ভারতীয় ডাকবিভাগের সাইটে গেলে এর আবেদনপত্র পাওয়া যায়। ডাউনলোড করে দেখে নিতে পারেন খুঁটিনাটি নিয়মকানুন। সেই আবেদনপত্র ফিল আপ করে জমা দিন ডাকঘরে। ডাকটিকিটে বিখ্যাতদের ছবি দেখতে অভ্যস্ত ভাই বা বোন যখন সেখানে নিজেদের ছবি দেখবেন, কতটা চমকে যাবেন ভাবুন!  
সাজার ছুতো: করোনা যেমন বাইরে খাওয়াদাওয়ায় অনেকটা রাশ টানতে বাধ্য করেছে, তেমনই স্যাঁল বা পার্লার যাওয়ার অভ্যাসেও দাঁড়ি টানিয়েছে। ইদানীং লকডাউন শিথিল হওয়ায় স্যাঁলয় যাতায়াত অল্পস্বল্প শুরু হয়েছে। তাই রাখি উপলক্ষে বোন বা দিদিকে এমন একটা ভাউচার দিতেই পারেন। অনেক পার্লারই রাখির সময় এমন নানা অফার দিয়ে থাকে। বোন বা দিদি সাজগোজ করতে ভালোবাসলে এই উপহারে খুশি হবেনই। তেমন ভাই বা দাদা ফ্যাশন কনশাস হলে তাঁকেও দিতে পারেন এমন পাস। একান্তই খোঁজাখুঁজির সময় না পেলে ভাইয়ের জন্য নামী সংস্থার ট্রিমার, শেভিং কিট কিংবা বোনের জন্য ওয়াটারপ্রুফ মেকআপ বক্স কিনতে পারেন। অনলাইনে এগুলোর ভালো বিকল্প পাবেন। এই সময় নানা ছাড়ও চলে। মোটামুটি ১০০০-২০০০ টাকা বাজেট হলে এই উপহার বাছতে পারেন।
ছবিতেই চমক: নিজের ছবি বা পছন্দের কোটেশন দেওয়া কফি মাগ বাজারে নতুন নয়। বেশ কয়েক বছর আগেই একটি বিশেষ সংস্থার হাত ধরে কলকাতার বাজারে প্রবেশ করে এই নতুন উপহার-ভাবনা। আজকাল এমন ছবি বা কোটেশন টি-শার্টেও ফুটিয়ে তোলে বিভিন্ন বুটিক। আগে থেকে পরিকল্পনা করে অর্ডার দিতে পারেন তেমন কোনও চেনা বুটিকে। কাস্টমাইজড কফি মাগ চাইলে প্রেস্টো, ডক এক্সপ্রেস সহ নানা সংস্থাকে বরাত দিতে পারেন। দিন তিনেক সময় পেলেই তারা তা বানিয়ে দেয়। আলাদা করে একটি টি-শার্ট বা কফি মাগ পছন্দ করতে হবে প্রথমে। তারপর যাঁকে উপহার দেবেন, তাঁর ছবি বা পছন্দের কোটেশন জমা দিতে হবে। সেই ছবি বা কোটেশন বসে যাবে মাগ ও টি-শার্টের গায়ে। এগুলো এমন পদ্ধতিতে করা হয় যে বারবার ধোয়াকাচাতেও ওঠে না।  সুতরাং উপহার হিসেবে এটা বেশ ভালো বিকল্প। ৩০০-৫০০ টাকা বাজেটের মধ্যেই এই উপহার কেনা সম্ভব।
জ্যান্ত উপহার: না, না, পড়ে অবাক হয়ে যাবেন না। বরং ভাবুন, ভাই বা বোনের উপহারের মোড়কে লুকিয়ে একটা তুলতুলে বিড়ালছানা বা ছোট্ট মুনিয়াপাখি! কিংবা সুদৃশ্য গ্লাস বোলে ভাসছে কয়েকটা গোল্ডফিশ। ভাই বা বোন যদি পশুপ্রেমী হন, তাহলে এই উপহার তাঁদের জন্য খুব উপযোগী। মোটামুটি ২০০০ টাকার মধ্যে বাজেট হলে এমন উপহার কিনতে পারেন। বাজেট একটু বেশি হলে ছোট্ট একটা কুকুরছানাও দিতে পারেন। মন ভালো করার এমন উপাদান আর কিন্তু পাবেন না!
টো টো কোম্পানি: ভাই বা বোন যদি যথার্থই পায়ের তলায় সর্ষে নিয়ে বাস করেন, তাহলে বরং এক কাজ করুন! করোনা আবহে অনেক দিন বেড়াতে যেতে না পারা সেই ভাই-বোনের হাতে রাখিতে তুলে দিন ধারেকাছে কোনও ট্যুরিস্ট স্পটের বুকিং। এক-দু’দিনের জন্য বেড়াতে যাওয়ার খরচ আর হোটেল রিজার্ভেশনের কপি হাতে পেলে এঁরা সবচেয়ে বেশি আনন্দ পাবেন, সারাজীবন এই বেড়ানো মনেও থেকে যাবে। কোন স্পট বাছছেন, তার উপর নির্ভর করবে খরচ। সাধারণত, ধারেকাছে কোথাও ১-২ দিনের জন্য বেড়াতে যাওয়ার ব্যবস্থা করে দিলে ৩০০০-৫০০০ টাকা বাজেট যথেষ্ট।
সবুজ ভালোবেসে: ভাই বা বোন যদি গাছ ভালোবাসেন, তাহলে তাঁর হাতে তুলে দিন টব সমেত একটা চারা গাছ। ফুল বা ফল কিংবা ঘরের শোভা বাড়ায় এমন যে কোনও গাছ দিতে পারেন। পরিবেশ বান্ধব তো বটেই, তাছাড়া এই চারা যত্নে বড় হওয়ার সঙ্গে সঙ্গে আজীবন আপনাদের ভালোবাসার সাক্ষী হয়ে থাকবে। যতবার এই গাছের দিকে চোখ যাবে, ততবারই আপনার কথা ভাই বা বোনের মনে পড়বে। ২০০-৩০০ টাকা বাজেট হলেই এই অভিনব উপহার দিতে পারেন।
বই: ইলেকট্রনিক গ্যাজেটগুলোর দাপটে শৈশব থেকেই বই পড়ার অভ্যাসে ঘাটতি থাকে অনেকের। কিন্তু ভাই বা বোন যদি বয়সে অনেকটা ছোট হয়, তাদের মধ্যে পড়ার অভ্যাস গড়ে তোলার জন্য বই হতে পারে আদর্শ উপহার। আর ভাই বা বোন যদি বই পড়তে ভালোবাসেন, তাহলে তো কথাই নেই! ভালো কোনও সিরিজের কালেকশন দিতে পারেন তাঁকে। অনলাইনে অর্ডার করে তাঁর বাড়ির ঠিকানাতেও পাঠিয়ে দিতে পারেন প্রিয় কোনও সাহিত্যিকের সিরিজ। কোন ভাষার কী সিরিজ কিনবেন তার উপর নির্ভর করবে দাম। সিরিজ না কিনে একটি বা দু’টি বই কিনলে স্বাভাবিকভাবেই দাম কমবে। নিজের পকেট বুঝে বেছে নিতে পারেন বই।  

 

14th     August,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021