বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

 টুকরো  খবর

গান্ধী ইনস্টিটিউট-এর জন্মদিন
 ১৬তম বছর পূর্ণ করল রাজ্যের অন্যতম বেসরকারি ম্যানেজমেন্ট শিক্ষা প্রতিষ্ঠান গান্ধী ইনস্টিটিউট। গত ৫ আগস্ট বিশেষ এই দিনটিকে উদ্‌যাপন করতে সল্টলেক সেক্টর ৫-এ  একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। কেক কেটে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। উপস্থিত ছিলেন ক্যাকটাস ব্যান্ডের সিধু, গান্ধী ইনস্টিটিউটের দুই সহ-প্রতিষ্ঠাতা অভিষেক মিত্র ও সর্বানী দাস প্রমুখ। কোভিড স্বাস্থ্যবিধি মেনে ৫০ জন অতিথি উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে।   
শ্যাম সুন্দর জুয়েলার্স-এর  স্মারক মুদ্রা প্রকাশ ও অফার
 ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ স্মারক মুদ্রা প্রকাশ করল শ্যাম সুন্দর কোং জুয়েলার্স। মুদ্রা প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ, নৃত্যশিল্পী অলকানন্দা রায়, সংস্থার কর্ণধার রূপক সাহা ও অর্পিতা সাহা প্রমুখ। স্বাধীনতা দিবস উপলক্ষে এদের রাসবিহারী অ্যাভেনিউ, বেহালা ও বারাসতের শোরুমে ১২ আগস্ট থেকেই চলছে নানা অফার। অফার চলবে আগামী ২২ আগস্ট পর্যন্ত। অফারে বিভিন্ন নিত্যনতুন নকশার গয়না বেশ কিছুটা ছাড়ে কেনার সুযোগ পাওয়া যাবে। ক্রেতাদের নিরাপত্তার জন্য যাবতীয় কোভিড বিধি মেনেই শো রুম খুলছে। 
হ্যান্ডলুম দিবসে তাঁতশিল্পীদের সম্মান ও বিমা
 সম্প্রতি সপ্তম জাতীয় হ্যান্ডলুম দিবসে মুর্শিদাবাদের তাঁতশিল্পীদের বিশেষ সম্মান জানানো হল। সম্মানপ্রদান অনুষ্ঠানটি হয় মির্জাপুরের মিনিবাজার এলাকায়। অর্থনৈতিক উপদেষ্টা সুরজিৎ কালা চোদ্দোজন তাঁতশিল্পীর হাতে এক লক্ষ টাকার দুর্ঘটনাজনিত বিমার শংসাপত্র তুলে দেন। এছাড়াও ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রোটারি বেলডাঙা চক্ষু হাসপাতালের চেয়ারম্যান নাসিম হায়দার। শংসাপত্র প্রদানের পাশাপাশি এই তাঁতশিল্পীদের তৈরি নানা সামগ্রী প্রদর্শিত হয় এখানে। সুরজিৎ কালা বলেন, ‘মুর্শিদাবাদ প্রসিদ্ধ তার তসর ও রেশম কাপড়ের জন্য। কিন্তু এই ধরনের সূক্ষ্ম কাজ যাঁরা কাপড়ে ফুটিয়ে তোলেন, সেই শিল্পীরা বেশিরভাগ সময় তাঁদের প্রাপ্য সম্মান পান না। জাতীয় হ্যান্ডলুম দিবসে তেমন চোদ্দোজনকে এই সম্মান দিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। ’   
সেনকো  গোল্ড অ্যান্ড ডায়মন্ডস-এর রাখি অফার
 রাখিতে ভাই বা বোনকে উপহার দেওয়ার জন্য সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস একটি এক্সক্লুসিভ রাখির সম্ভার এনেছে। সোনা ও রুপো দিয়ে নিখু্ঁতভাবে তৈরি এই রাখি খুব আকর্ষণীয়। সোনা দিয়ে নকশা করা রাখির দাম শুরু ১৫ হাজার টাকা থেকে। আর রুপোর তৈরি রাখির দাম শুরু ৫০০ টাকা থেকে। এছাড়াও ৭৪ বছর পূর্ণ হওয়া এই স্বাধীনতা দিবস উপলক্ষে এরা কেনাকাটায় আকর্ষণীয় অফার দিচ্ছে। সোনার গয়নার মজুরিতে ক্রেতাকে দিতে হবে মাত্র ৭৪ শতাংশ টাকা। তবে শুধু সোনার গয়নার উপরই এই অফার প্রযোজ্য। আবার হীরের গয়নায় মজুরির ক্ষেত্রে ৭৪ শতাংশ ছাড় মিলবে। প্ল্যাটিনাম ও রুপোর গয়নার ক্ষেত্রে মজুরির ৭৪ শতাংশ টাকা দিলেই কেনাকাটা করা যাবে। পছন্দের গসিপ জুয়েলারিতে ক্রেতাকে দামের ৭৪ শতাংশ টাকা মেটাতে হবে। এদিন সেনকো  গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের সঙ্গে যুক্ত জ্যোতিষীদের মজুরিতেও ৭৪ শতাংশ ছাড়ের সুযোগ থাকছে। আর গ্রহরত্ন কিনলে শুধু ৭৪ টাকা মজুরি দিলেই হবে। অফার
চলবে আগামী ২২ আগস্ট পর্যন্ত।     
মিয়া বাই তানিশক-এর রাখি কালেকশন
 আর দিন কয়েক বাদেই রাখি। এমন দিনে ভাই বা বোনকে কী উপহার দেওয়া যায়, তা নিয়ে ভাবছেন? রাখিবন্ধন উৎসব উপলক্ষে মিয়া বাই তানিশক একটি  দুর্দান্ত রাখির কালেকশন নিয়ে এসেছে। নাম ‘সিলভার রাখি’। নামেই মালুম, রাখিগুলোয় রুপো দিয়ে নকশা করা হয়েছে। শুধু তা-ই নয়, পছন্দের রাখি কেনাকাটায় সংস্থাটি ২০ শতাংশ পর্যন্ত ছাড় দেবে। দাম শুরু ৯৯৯ টাকা থেকে। সংস্থার মতে, আধুনিক ভাই-বোনের পছন্দের কথা মাথায় রেখে রাখিগুলো সুন্দর করে ডিজাইন করা হয়েছে। তাদের আশা, বিশেষ ‘সিলভার রাখি’ কালেকশন সকলের ভালো লাগবে। এগুলো মিয়া স্টোরে পাবেন। তাছাড়াও 
www.miabytanishq.com ওয়েবসাইটেও পাওয়া যাবে। 
রাখিবন্ধনে সস্তাসুন্দর 
 রাখিবন্ধনে প্রিয়জনকে উপহার দেওয়ার জন্য সস্তাসুন্দর ডট কম একটি বিশেষ উপহার সম্ভার এনেছে। সম্ভারটির নাম ‘হ্যাপি রক্ষাবন্ধন হেলথ বক্সেস’। এতে সিলভার, গোল্ড, প্ল্যাটিনাম এবং ডায়মন্ড— এই চার রকম উপহারের বাক্স বা ব্যাগ পাওয়া যাবে। প্রতিটি বাক্সে থাকবে স্বাস্থ্যকর ও সুস্বাদু খাবারদাবার ও আকর্ষণীয় গিফট আইটেম। আমন্ড রোস্টেড সল্টেড, পেস্তা রোস্টেড সল্টেড, ড্রাই ফ্রুট পেস্তা, বডি পারফিউম, পিয়ের কার্ডিন প্যারিস পেন ইত্যাদি এর মধ্যে উল্লেখযোগ্য। বাক্সের দাম ২৫০ টাকা থেকে ১০০০ টাকার মধ্যে। এগুলি সস্তাসুন্দর ডট কম-এর অ্যাপ এবং www.sastasundar.com ওয়েবসাইট থেকে কেনাকাটা করা যাবে।   
সিদ্ধা গ্রুপের আকর্ষণীয় অফার
 এই মুহূর্তে যাঁদের ফ্ল্যাট কেনার পরিকল্পনা রয়েছে, তাঁদের জন্য ভালো সুযোগ। রিয়েল এস্টেট ডেভলপার  সংস্থা সিদ্ধা গ্রুপ ক্রেতাদের সুবিধার্থে স্বাধীনতার ৭৫ তম বর্ষ উপলক্ষে আকর্ষণীয় অফার ঘোষণা করেছে। নতুন অফারের স্লোগান— ‘ঘরকে সিবা যানা কঁহা’। এই অফারে ক্রেতারা চাইলে মাত্র ৯৯৯ টাকা দিয়ে পছন্দের ফ্ল্যাট বুক করতে পারবেন। শুধু তাই নয়, ফ্ল্যাট বুক করলে ৫ শতাংশ ক্যাশব্যাকও পাওয়া যাবে। তবে ক্যাশব্যাকের সর্বোচ্চ মূল্য হবে ৪ লক্ষ ৩৩ হাজার টাকার মধ্যে। সিদ্ধা ইডেনলেকভিল, সিদ্ধা ওয়াটারফ্রন্ট, সিদ্ধা হ্যাপিভিল, সিদ্ধা গ্যালাক্সিয়া, সিদ্ধা সাবারবিয়া সহ সংস্থার সব প্রজেক্টেই এই অফারে ফ্ল্যাট বুক করা যাবে।   
প্রশিক্ষণে একেএসটি-টাটা ট্রাস্ট 
 অয়েল পেন্টিং সংরক্ষণ নিয়ে একটি বিশেষ প্রশিক্ষণ কোর্সের আয়োজন করল অনামিকা কলা সঙ্গম ট্রাস্ট (একেএসটি) ও টাটা ট্রাস্ট। কোর্সটির তত্ত্বাবধান করবে একেএসটি-এর অধীনস্থ সংস্থা কলকাতা ইনস্টিটিউট অব আর্ট কনজার্ভেশন (কেআইএসি)। কোর্সের নাম ‘ট্রেনিং কোর্স অন কনজার্ভেশন অব অয়েল পেন্টিংস’। চার মাসের কোর্স। প্রথম তিন মাস কেআইএসি-তে প্রশিক্ষণপর্ব চলবে। আর শেষ একমাস কেআইএসি বা অন্য কোনও আর্ট কনজার্ভেশন সেন্টারে ইন্টার্নশিপের সুযোগ পাবেন শিক্ষার্থীরা। বিনামূল্যের এই কোর্স চলবে ৭ সেপ্টেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত। ১৫ আগস্ট আবেদনের শেষ দিন। আবেদনের  জন্য মেল: conservator@akst.org.in, যোগাযোগ: ০৩৩- ৬৬২৩২৩০৮।
স্নেহাশিস সাউ

14th     August,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021