বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

 টুকরো  খবর

অ্যাসেনশিয়া কসমেটিকস-এর বিউটি প্রোডাক্ট
 বিউটি ও ওয়েলনেস প্রোডাক্ট প্রস্তুতকারী সংস্থা হিসেবে অ্যাসেনশিয়া কসমেটিকস প্রাইভেট লিমিটেড একটি পরিচিত নাম। নারসিওল, সেফিল্ড এবং অ্যাসেনশিয়া নামে এদের তিনটি জনপ্রিয় ব্র্যান্ডও রয়েছে। মূলত ত্বক ও চুলের পরিচর্যায় এরা বিভিন্ন ধরনের উন্নতমানের প্রোডাক্ট তৈরি করে। সেগুলির মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য প্রোডাক্ট— ডিফেনস্কিন প্রিমিয়াম বডি অয়েল, নারসিওল ইউভি প্রোটেকশন ননস্টিকি লাইট হেয়ার অয়েল, স্যাফিল্ড দ্য জেন্টল হেয়ার ক্লিনজার, স্যাফিল্ড সালফেট ফ্রি ফেসিয়াল ওয়াশ, স্যাফিল্ড সালফেট ফ্রি হেয়ার ক্লিনজার, লিক্যুইড হ্যান্ডওয়াশ প্রভৃতি। সংস্থার মতে, প্রতিটি প্রোডাক্টই খাঁটি উপাদান দিয়ে বিশেষভাবে তৈরি করা হয়। তাই গুণমানেও সেরা। এগুলি সব ধরনের ত্বক বা চুলে ব্যবহার করা যায়। দামও বেশি নয়। রিটেল স্টোরের পাশাপাশি  অ্যামাজন, ফ্লিপকার্ট প্রভৃতি অনলাইন প্ল্যাটফর্মে প্রোডাক্টগুলি পাওয়া যাবে। কলকাতায় রয়েছে এদের প্রধান কার্যালয়। শুধু বাংলায় নয়, অসম, ওড়িশা ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও এদের অনেক আউটলেট রয়েছে। সংস্থার ওয়েবসাইট: www.ascentia.co.in  
গোদরেজ-এর ডিশওয়াশার
 বহুল পরিচিত ব্র্যান্ড গোদরেজ এবার বিশ্বমানের একটি ডিশওয়াশার তৈরি করেছে। স্টিম ওয়াশ, অ্যান্টিজার্ম ইউভি ইয়ন, টার্বো ড্রাইং, স্মার্ট ওয়াশ প্রযুক্তি, ডায়রেক্ট ওয়াশ ফাংশন, অটো ডোর ওপেন প্রভৃতি অত্যাধুনিক বৈশিষ্ট্যে সমৃদ্ধ এই ডিশওয়াশার। প্রতি ওয়াশে ৯ লিটার করে জল প্রয়োজন হবে। রান্নার কাজে ব্যবহৃত হয় এমন কমবেশি ৯১টি জিনিসপত্র একসঙ্গে ধুয়ে নেওয়া যাবে। যেমন বড় প্রেশার কুকার, প্যান, তাওয়া, কাপ, গ্লাস, ডিনার সেট প্রভৃতি। এর আর একটি বড় গুণ, এতে বিদ্যুৎ সাশ্রয়কারী প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ফলে বিদ্যুতের বিলও থাকবে নাগালে। ১২ এবং ১৩টি আলাদা আলাদা খোপওয়ালা ডিশওয়াশার রয়েছে। তিন ধরনের মডেলে পাওয়া যাবে। দাম শুরু ৩৭,৯০০ থেকে। 
বিসলেরি-র সুগন্ধিযুক্ত হ্যান্ড পিউরিফায়ার
 ঩বিসলেরি ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড একটি আধুনিক হ্যান্ড স্যানিটা‌ইজার বাজারজাত করেছে। কালেকশনটির নাম দেওয়া হয়েছে ‘হ্যান্ড পিউরিফায়ার’। এটি বিসলেরি হ্যালো সানসাইন, বিসলেরি বাই দ্য বাই এবং বিসলেরি লাভলি— এই তিন ধরনের নামে পাওয়া যাবে। সুগন্ধিযুক্ত এই স্যানিটাইজার জেল ও স্প্রে দুই আকারে পাওয়া যাবে। সংস্থার দাবি, এটি ব্যবহার করলে ৯৯.৯৯ শতাংশ জীবাণু ধ্বংস হবে। এটি তৈরি করতে ব্যবহার করা হয়েছে অ্যালোভেরা, গ্লিসারল, ভিটামিন-ই প্রভৃতি উপাদান। জেল পাওয়া যাবে ৫০, ১০০ এবং ২০০এমএল-এ। আর স্প্রে মিলবে ১০০ ও ২০০ এমএল-এর বোতলে। জেলের দাম যথাক্রমে ২৫ টাকা, ৫০ টাকা এবং ১০০ টাকা। স্প্রে-র দাম পড়বে ৬৫ টাকা এবং ১২০ টাকা। 
জাইস-এর 
জীবাণু ‌প্রতিরোধী লেন্স
 চশমার লেন্স প্রস্তুতকারী সংস্থা জাইস (Zeiss) একটি অত্যাধুনিক লেন্স তৈরি করেছে। এটির নাম ‘জাইস অ্যান্টিভাইরাস লেন্স’। সংস্থার মতে, বিশেষভাবে প্রস্তুত এই লেন্সের ওপর ভাইরাস বা জীবাণু এসে পড়লে সেগুলি নিজেই নিষ্ক্রিয় হয়ে যাবে। সংস্থার দাবি, এই লেন্সের সাহায্যে ৯৯.৯ শতাংশ পর্যন্ত জীবাণু ধ্বংস করা যায়। জার্মানির ফুর্টভাংগেন বিশ্ববিদ্যালয় ও জাইস-এর যৌথ গবেষণার ফসল হল, এই নতুন জীবাণু প্রতিরোধী লেন্স। তবে শুধু ভাইরাস বা জীবাণু ধ্বংস নয়,  ক্ষতিকারক অতিবেগুনি রশ্মিকেও প্রতিরোধ করবে এই লেন্স। 
ফোর্ড ফিগো-র অটোমেটিক গাড়ি
 বিশ্বের অন্যতম গাড়ি প্রস্তুতকারী সংস্থা ফোর্ড তাদের জনপ্রিয় হ্যাচব্যাক গাড়ি ‘ফিগো’-র দু’টি নতুন ভ্যারিয়েন্ট বাজারে এনেছে। দু’টিই অটোমেটিক। মডেল দু’টির নাম টাইটানিয়াম ও টাইটেনিয়াম প্লাস। এর ইউএসপি— সিক্স স্পিড অটোমেটিক ট্রান্সমিশন, টর্ক কনভার্টার, ভারত স্টেজ ৬ ও তিনটি সিলিন্ডার। গাড়ির ইঞ্জিনের ক্ষমতা ১.২ লিটার পেট্রোল। পিক টর্ক ১১৯ এনএম। পাওয়ার ডেলিভারি ক্ষমতাও বেশ ভালো, ৯৬ পিএস। এর আরও দু’টি আকর্ষণীয় বৈশিষ্ট্য হল এর স্পোর্টস মোড এবং সিলেক্টশিফট প্রযুক্তি। এছাড়াও রেন সেন্সিং ওয়াইপার, ইলেক্ট্রোক্রোমিক আইআরভিএম, ৭ ইঞ্চির টাচ স্ক্রিন ডিসপ্লে, ডুয়াল ফ্রন্ট এয়ার ব্যাগ, সাইড অ্যান্ড কার্টেন এয়ার ব্যাগ, ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম, ইলেক্ট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল প্রভৃতি উচ্চমানের ফিচার রয়েছে। গাড়ির নিরাপত্তা ব্যবস্থাকেও বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে। ডায়মন্ড হোয়াইট, রুবি রেড, মুনডাস্ট সিলভার, স্মোকি গ্রে এবং হোয়াইট গোল্ড এই পাঁচটি রঙে ফিগো অটোমেটিক পাওয়া যাবে। আর একটি ভালো বিষয় হল— ফোর্ডপাস অ্যাপের সাহায্যে চালক চাইলে গাড়ি স্টার্ট, স্টপ, লক, আনলক করতে পারবেন।  সংস্থাটি গাড়ির মডেলের উপর তিন বছর অথবা এক লক্ষ কিলোমিটার পর্যন্ত ওয়্যারেন্টির সুবিধা দিচ্ছে। টাইটানিয়াম এবং টাইটেনিয়াম প্লাসের এর দাম শুরু যথাক্রমে ৭.৭৫ লক্ষ এবং ৮.২০ লক্ষ টাকা থেকে। 
ন্যাশনাল হ্যান্ডলুম ডে উদ্‌যাপন
 ‘জয়পুর’ নামে ফ্যাশনেবল পোশাক প্রস্তুতকারী সংস্থা অনলাইনে ‘ন্যাশনাল হ্যান্ডলুম ডে’ উদ্‌যাপন করছে। শুরু হয়েছে গত ১আগস্ট, আজ শনিবার তার শেষদিন। সংস্থার মতে, এখানে কিলিম (কার্পেট বা গালিচা), বেনারসি, ইক্কত, টাঙ্গাইল, জামদানি, হ্যান্ডস্পান প্রভৃতি নকশার পোশাকের সেরা সম্ভার পাওয়া যাবে। কুর্তা, জ্যাকেট, কুশন কভার, সিল্ক দোপাট্টা, সুতির শাড়ি, ফুল স্লিভ লং শার্ট, কুর্তা প্রভৃতি এদের মধ্যে অন্যতম। প্রতিটি আইটেমই উচ্চমানের মেটিরিয়াল দিয়ে তৈরি করা হয়েছে। সেই সঙ্গে চেষ্টা করা হয়েছে নকশা ও রঙের ক্ষেত্রেও নতুনত্ব আনার। দামও মধ্যবিত্তের সামর্থ্যের মধ্যে।  
ওয়েবসাইট: www.jaypore.com 
মোটোভোল্ট -এর 
নতুন স্টোর
 সম্প্রতি মোটোভোল্ট মোবিলিটি প্রাইভেট লিমিটেড নামে এক সংস্থা আসানসোলের স্পেন্সার’স-এ একটি স্টোর খুলেছে। নতুন স্টোরটি বেশ সাজানো গোছানো। তবে আসানসোল ছাড়াও দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় স্টোর খোলার পরিকল্পনা রয়েছে সংস্থাটির। এদের তৈরি সাইকেল শুধু দেখতে নয়, কাজেও স্মার্ট। হাম, কিভো স্ট্যানডার্ড, কিভো ইজি, আইস— এই চার ধরনের মডেলে এগুলো পাওয়া যাবে। এতে স্মার্ট লিথিয়াম-আয়ন ব্যাটারি এবং ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম (বিএমএস) প্রযুক্তিকে বিশেষভাবে ব্যবহার করা হয়েছে। অনেক প্রয়োজনীয় অ্যাক্সেসরি এই সাইকেলে পাওয়া যাবে। ই-সাইকেলে মোটোভোল্ট নামে একটি মোবাইল অ্যাপ্লিকেশনও ইনস্টল করা আছে। এর সঙ্গে আইওএস এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের যে কোনও গ্যাজেটকে সংযোগ করা যাবে। সাইকেলটি ঠিকমতো কাজ করছে কি না সে সম্পর্কিত তথ্য জানতে একটি মনিটর লাগানো রয়েছে। এতে আবহাওয়া সংক্রান্ত তথ্যও জানা যাবে। দাম ২৭-৪০ হাজার টাকার মধ্যে। 
এইচপি-র অত্যাধুনিক গেমিং নোটবুক
 অল্পবয়সিদের জন্য একটি অত্যাধুনিক প্রযুক্তির গেমিং নোটবুক তৈরি করেছে এইচপি। মডেলটির নাম ‘ভিক্টাস’। এটি দু’টি আকর্ষণীয় মডেল ও রঙে পাওয়া যাবে। একটি এইচপি ভিকটাস-ই, আর অন্যটি এইচপি ভিকটাস-ডি। এতে ১৬ ইঞ্চির ফুলএইচডি আইপিএস ডিসপ্লে রয়েছে। মূলত যাঁরা বিভিন্ন ধরনের গেম খেলতে ভালোবাসেন তাঁদের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে এই নোটবুক ডিজাইন করা হয়েছে। একটিতে এএমডি রাইজেন, আর অন্যটিতে ইন্টেল কোরের মতো প্রসেসর রয়েছে। এনভিডিয়া জিফোর্স আরটিএসটিএম ৩০৩৬০ গ্রাফিক্স কার্ডও আছে। এছাড়াও কুলিং সিস্টেম, নেটওয়ার্ক বুস্টার, পারফরম্যান্স মোড প্রভৃতি নজরকাড়া ফিচার রয়েছে। দু’টিরই র‌্যাম ১৬ জিবি, যা ৩২ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। স্টোরেজ ৫১২ জিবি করে। এসএসডি-র সুবিধাও রয়েছে। এইচপি ভিক্টাস-ই-এর দাম ৬৪,৯৯৯টাকা। আর এইচপি ভিকটাস-ডি-এর দাম ৭৪,৯৯৯টাকা।
স্নেহাশিস সাউ

7th     August,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021