বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

গরমে গন্ধবিলাস
 

সাজের সঙ্গে জুড়ে আছে সজ্জা। আর সজ্জার অন্যতম উপকরণ সুগন্ধি। সাজ শেষে শরীরে ভুরভুরে সুগন্ধ না ঢাললে কিন্তু ফ্যাশনে গোল্লা! তাই গরমের শুরুতেই ঘামের গন্ধ ঢাকতে জেনে নিন এবার কোন সুগন্ধকে আপন করবেন, দামই বা কেমন? জানালেন মনীষা মুখোপাধ্যায়।
মন্ত্রীর এসেন্সের গন্ধের ঠেলায় সুকুমার রায়ের রাজা অতিষ্ঠ হয়ে পড়েছিলেন। সেই গন্ধ কেমন, তা বিচার করতে ডাক পড়েছিল কোটাল, জল্লাদ, পালোয়ান সহ প্রায় সকলের। অবশেষে ‘জামার পরে নাক ঠেকিয়ে’ বুড়ো নাজির যে কী গন্ধ শুঁকেছিলেন তা তিনিই জানেন! গন্ধের এই বাড়াবাড়ি রকমের শৌখিনতা শুধু যে কাব্য-সাহিত্যে উপস্থিত এমন নয়। বরং শৌখিন বাঙালি মানেই গন্ধবিলাসী। গরমে তার গন্ধবিলাস যেন আরও মাত্রা পায়। পোশাকে দু’-চার ফোঁটা পারফিউম বা গায়ে বডি স্প্রে দিয়ে নিতে না পারলে তার সাজ শেষ হয় না। গরমে ঘামের দুর্গন্ধ দূর করতে এবং মনকে সতেজ রাখতেও এই উপকরণের জুড়ি মেলা ভার। তাই এই গরমে ওয়ার্ডরোবে নতুন কী কী পারফিউম রাখতে পারেন, কতই বা দাম তাদের— রইল সেসব হদিশ।
গুচি: সুগন্ধের জগতে অন্যতম সেরা ব্র্যান্ড গুচি। ইতালীয় এই সংস্থা ফ্যাশনিস্তাদের মনের কথা জানে। তাই তাদের জিনিসপত্রেও থাকে তাক লাগানো আভিজাত্য। পারফিউমের ক্ষেত্রেও তেমনই। গুচির গিল্টি পারফিউমটি নারী ও পুরুষ উভয়ের জন্য দু’রকম গন্ধে পাওয়া যায়। অনলাইনে কিনলে ছাড় দিয়ে দাম পড়বে ৭-৮ হাজার টাকার মধ্যে। পকেট পারফিউম খুঁজলে গুচি রাশকে আপন করতে পারেন। স্প্রে হিসেবে মিলবে এই পারফিউম। তবে এটি শুধু মহিলাদের জন্যই তৈরি। দাম পড়বে ১০,৯০০ টাকা।
দোলচে অ্যান্ড গাবানা: গুচির মতোই আর একটি ইতালীয় ফ্যাশন ব্র্যান্ড দোলচে অ্যান্ড গাবানা। পারফিউমের জগতে এরাও বেশ নামজাদা। এদের লাইট ব্লু পারফিউমটি বেশ জনপ্রিয়। মেয়েদের জন্য তৈরি এই পারফিউমের দাম ৯,৮৮১ টাকা। এই ব্র্যান্ডেরই দ্য ওয়ান পারফিউমটি ছেলেদের জন্য তৈরি। দাম পড়বে ৯,৯৯৯ টাকা। দোলচে অ্যান্ড গাবানার আরও নানা বিখ্যাত পারফিউম রয়েছে। ৭-১০ হাজার টাকা বাজেট হলে সেগুলোও পছন্দ করতে পারেন।
টম ফোর্ড: অভিজাত এই ব্র্যান্ডের জনপ্রিয় পারফিউম টোবাকো-ভ্যানিলা। নামেই মালুম, মূলত পুরুষদের পছন্দসই গন্ধেই তৈরি এই পারফিউম। ১০০ মিলি বোতলের দাম ১৯,৮৯১ টাকা। এই ব্র্যান্ডেরই ভেলভেট-অর্কিড আবার মেয়েদের জন্য তৈরি। ৩.৪ আউন্সের বোতলের দাম পড়বে ১৪,০০০ টাকার কাছাকাছি। এছাড়াও এই সংস্থার নানা জনপ্রিয় পারফিউম পাবেন ১৪-১৬ হাজার টাকার মধ্যে।
এলি সাব: মেয়েদের সাজে অন্যতম পছন্দের ব্র্যান্ড এলি সাব। এদের গার্ল অব নাউ পারফিউমটি বেশ বিখ্যাত। ৯০ মিলি শিশির দাম পড়ে ৬,৯০০ টাকা। লং লাস্টিং ফ্র্যাগর‌্যান্স ও সম্পূর্ণ গ্যাসবিহীন এই পারফিউম অনেকেরই পছন্দের শীর্ষে থাকে।
তবে পারফিউম মানেই যে খুব আকাশছোঁয়া দামের কিছু ব্র্যান্ড, এমন মোটেই নয়। বরং পকেট ফ্রেন্ডলি দামেও বেশ কয়েকটি পারফিউম পাবেন। অনলাইনে কিনলে দামে আরও কিছুটা ছাড় পাবেন। 
ফগ: বাজেট ৩০০ টাকার মধ্যে হলেই এই ব্র্যান্ড আপনার। বডি স্প্রে-র জগতে বিশেষ পরিচিত হলেও এদের পারফিউমের চাহিদা আছে। ফগ বিউটিফুল সিক্রেট সেন্টের ১০০ মিলি-র দাম পড়বে ২৭৫ টাকা। পুরুষদের জন্য ইনটেন্সিও, এক্সপ্রেসিও নানা ফ্র্যাগর‌্যান্সে এদের পারফিউম পাওয়া যায়। দাম পড়বে ৩০০ টাকা।
ভিলেন: পারফিউমের জগতে পুরুষদের ব্র্যান্ড হিসেবে ভিলেন-এর বেশ নামডাক আছে। ভিলেন হাইড্রা, ভিলেন স্নেক ইত্যাদি নানা ফ্র্যাগর‌্যান্সে এদের পারফিউম পাওয়া যায়। দাম পড়ে ৬০০-৭০০ টাকার মধ্যে। 
এনগেজ: স্প্রে পারফিউমের জগতে এনগেজ বেশ জনপ্রিয় ব্র্যান্ড। সাইট্রাস ও উডি বা সাইট্রাস ও ল্যাভেন্ডারের গন্ধের মিশ্রণে তৈরি এদের স্প্রে পারফিউমগুলির দাম ২০০ টাকার মধ্যে। তবে বাজেট আর একটু বাড়ালে এই ব্র্যান্ডেরই ফ্রুটি ও ফ্লোরাল নানা ফ্র্যাগর‌্যান্সে তৈরি পারফিউম কিনতে পারেন। ৪০০-৫০০ টাকা রেঞ্জেই এই পারফিউমগুলি পাবেন। 
বডি কিউপিড:  মেয়েদের পকেট ফ্রেন্ডলি জনপ্রিয় ব্যান্ডের মধ্যে বডি কিউপিড অন্যতম। এই সংস্থার সিক্রেট লাভ, সুইট প্যাশন বা বিউটিফুল রোজের ১০০ মিলি শিশির দাম পড়বে ৫৫০ টাকার কাছে। ছেলেদের জন্য তৈরি পারফিউমের দামও একই।
লিবার্টি: বাজেট যদি ২০০০-৩০০০ টাকার মধ্যে হয়, তাহলে লিবার্টিও বাছতে পারেন।  মেয়েদের ব্র্যান্ড হিসেবে লিবার্টির বেশ নামডাক আছে।  ডাস্ক, ফ্লার্ট, ড্রিম নানারকম নামে বিভিন্ন এসেনশিয়াল অয়েল ও ফ্লোরাল গন্ধের মিশ্রণে তৈরি এসব পারফিউমের নির্যাস মন কাড়বে। দাম শুরু ১,৯৯৯ টাকা থেকে। 
তবে শুধু পারফিউমই নয়, বডি স্প্রে-ও এই গরমে বেশ কাজে আসে। ওজনে হালকা হওয়ায় ব্যাগে বহন করা যায়। বডি স্প্রে-র ক্ষেত্রেও বেশ কিছু নামী  ও পকেট ফ্রেন্ডলি ব্র্যান্ড আছে।    
পুরুষদের বডি স্প্রে: ছেলেদের ফ্যাশন ব্র্যান্ড পার্ক অ্যাভিনিউ বডি স্প্রে-র জগতে বেশ জনপ্রিয়। ট্র্যাংকুইল, ভয়েজ, নিও প্রিমিয়াম, ক্লাসিক ডিও ইত্যাদি নানারকম নামে ও গন্ধে পার্ক অ্যাভিনিউয়ের বিভিন্ন স্প্রে রয়েছে। দাম ঘোরাফেরা করে ১৬০-১৮০ টাকার মধ্যে। এক্ষেত্রে আর একটি ভালো ব্র্যান্ড অ্যাক্স। এই গরমে এদের আইস চিল লং লাস্টিং স্প্রে-র চাহিদা খুব। ১৫০ মিলি-র দাম পড়বে ২০০ টাকা। অ্যাক্সের অন্যান্য ফ্র্যাগর‌্যান্সও ১৬০-২০০ টাকার রেঞ্জে পাবেন।
মহিলাদের বডি স্প্রে:  সাবা, এনগেজ, দ্য ফ্রেঞ্চ ফ্যাক্টর, শেহনাজ হুসেন, নিভিয়া, ফগ প্রভৃতি সংস্থা মেয়েদের জন্য বডি স্প্রে তৈরি করে। ১৫০-৩০০ টাকার মধ্যেই এদের দাম। বাজেট একটু বাড়লে ৫০০ টাকা রেঞ্জেও নানা সংস্থার বডি স্প্রে পাবেন। ফ্লোরাল, ফ্রুটি ও নানা এসেনশিয়াল অয়েলের মিলমিশে তৈরি এসব বডি স্প্রে-র বেশিরভাগই লং লাস্টিং ফ্র্যাগর‌্যান্স যুক্ত। বডি স্প্রে গ্যাসযুক্ত হওয়ায় নির্দিষ্ট সময় অন্তর অন্তর ব্যবহার করলে গন্ধ দীর্ঘস্থায়ী হয়। 
তাহলে আর দেরি কেন? এসব সুগন্ধি দিয়েই সাজে যোগ করুন আলাদা স্মার্টনেস। 

 

1st     May,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ