বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

পুস্তক সমাচার

ভানু— কালেকটর্স এডিশন
কেমন আছেন প্রশ্নের জবাবে মৃত্যুশয্যায় শুয়ে তিনি বলেছিলেন, ‘বাম্পার টু বাম্পার হইয়া, সিগন্যালে খাড়ায়ে আছি, সিগন্যাল সবুজ হওনের অপেক্ষায়, তাইলেই...’। সরস এবং সপাট জবাব। অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায় মানুষটা এরকমই ছিলেন—অকপট, রসিক। আবার ছলনা, কপটতা দেখলে প্রচণ্ড রেগে যেতেন।
‘ঢাকার পোলা’ ভানু সম্পর্কে সাধারণ মানুষের মনে যে ছবিটা আঁকা হয়ে আছে তা মূলত তাঁর অভিনীত চরিত্রগুলো দেখে। কিন্তু ধুতি-পাঞ্জাবি পরিহিত বাঙাল ভাষায় অনর্গল কথা বলে যাওয়া এই মানুষটির ইংরেজিতে যে অসম্ভব ভালো দখল ছিল, তা ক’জন জানেন! উত্তমকুমার সম্পর্কে ভানু বন্দ্যোপাধ্যায়ের মূল্যায়ন হল—‘শিল্পী হব’ বলে যিনি অভিনেতার স্তর থেকে শিল্পী পর্যায়ে উন্নীত হয়েছেন তিনি উত্তমকুমার।’ সাবিত্রী চট্টোপাধ্যায় সম্পর্কে বলতেন—‘ইন বর্ন শিল্পী’। ভানু বন্দ্যোপাধ্যায় সম্পর্কে এরকমই নানা তথ্যে ভরপুর ‘ভানু কালেকটর্স এডিশন’ প্রকাশিত হয়েছে শিল্পীর জন্মশতবর্ষ উপলক্ষে। এতে যেমন ভানু বন্দ্যোপাধ্যায়ের নিজের লেখা আছে, তেমনই আছে তাঁর সাক্ষাৎকার এবং শিল্পীর কাছের মানুষদের স্মৃতিচারণা। সে তালিকায় রয়েছেন দেবনারায়ণ গুপ্ত, রামানন্দ সেনগুপ্ত, কল্যাণী মণ্ডল, পাপিয়া অধিকারী, রঞ্জিত মল্লিক, পার্থ মুখোপাধ্যায়, মেঘনাদ ভট্টাচার্য, রত্না ঘোষাল ও আরও অনেকে। পাওয়া যাচ্ছে কলেজ স্ট্রিটের একাধিক দোকানে।
ভানু কালেকটর্স এডিশন
চৌরঙ্গী সাহিত্য পত্রিকা
দাম ৩৫০ টাকা

উইদাউট প্রেজুডিস: নারী উন্নয়ন আজও প্রশ্নের মুখোমুখি
আর্থিক স্বনির্ভরতা কি মেয়েদের সম্পূর্ণ স্বাধীনতা দিতে পেরেছে? মেয়েদের শরীরের ওপর কি তাদের নিজেদের একচ্ছত্র অধিকার রয়েছে? নারীর জীবনের মূল চালকশক্তি কি এখনও পুরুষের হাতের মুঠোয়? এমনই কিছু মৌলিক প্রশ্ন তুলে ধরেছেন লেখক দেবাশিস তাঁর বই ‘উইদাউট প্রেজুডিস’-এ। বইটি একটি বার ডান্সারের জীবনের কথা। মুনিয়ার জীবন শুরু হয়েছিল মধ্যপ্রদেশের এক গ্রামে। শৈশব থেকেই তাকে আগলে রাখতেন মামি কমলা। মুনিয়া মামাবাড়িতেই মানুষ। মামির খুবই আদরের এই ছোট্ট মেয়েটির ওপর মামার লোলুপ দৃষ্টি রয়েছে। মেয়েকে বেচে দিয়ে পয়সা কামাবে সে। তবু আশা নিয়েই কমলা বড় করছিলেন মুনিয়াকে। এইভাবে শৈশব পেরিয়ে কৈশোরে পা রাখল মুনিয়া। মামাও ক্রমশ তাঁর নজর মুনিয়ার দিকে ফেরাতে শুরু করলেন। তিনি যে গ্রামের মুখিয়ার কাছে প্রতিজ্ঞা করেছেন মেয়ে যৌবনে পড়লেই মুখিয়ার হাতে তুলে দেবেন তাকে। অনেক চেষ্টা করেও কমলা সমাজ ও তার বিষ চক্রের হাত থেকে মুনিয়াকে রক্ষা করতে পারেননি। শেষ পর্যন্ত মুনিয়া কীভাবে মুম্বইয়ের বার ডান্সার হয়ে উঠল, সেই নিয়েই গল্প এগিয়েছে।
সামাজিক কুসংস্কার, নারীর প্রতি সমাজের মনোভাব, সমাজকে উপেক্ষা করে মেয়েদের এগিয়ে যাওয়ার কথা রয়েছে এই বইয়ে। খুবই সহজ ভাষার টানে তরতর করে এগিয়েছে মুনিয়ার জীবনের গল্প। তবু তারই মধ্যে নারীজীবনের বিভিন্ন প্রাসঙ্গিক বিষয় তুলে ধরেছেন লেখক। শেষ পর্যন্ত মুনিয়ার জীবনটা কোন খাতে বইবে? সে কি পারবে নিজের সংগ্রামের মাধ্যমে নারীজাতির উন্নয়নরেখা টানতে? প্রশ্ন থাকছেই।
উইদাউট প্রেজুডিস। দেবাশিস। অলিভ টার্টল পাবলিকেশন। ৪৫০ টাকা।  

6th     March,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ