বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
আমরা মেয়েরা
 

বয়স তো একটা সংখ্যা মাত্র

খাতায় কলমে বয়স যতই বাড়ুক, মনের বয়স বাড়তে দেবেন না। সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে মহিলাদের এই দর্শন মেনে চলা খুবই জরুরি। তাতে নাকি মহিলারা জীবনের সম্পূর্ণ রস উপভোগ করতে পারবেন। এই মতেই বিশ্বাসী মার্কিন প্রতিরক্ষাকর্মী ক্যাথি মহম্মদ। তিনি বলেন, বয়স ষাট হলেও মনের বয়স তিনি চল্লিশেই আটকে রেখেছেন। এতে তাঁর কর্মক্ষমতাও অনেকটাই বেড়ে গিয়েছে। ক্যাথি বিশ্বাস করেন বয়সটা আসলে নিছকই একটা সংখ্যা। তার বৃদ্ধি বা কমে যাওয়ার উপর ব্যক্তির জীবনযাপন কখনওই নির্ভর করে না। কিন্তু ‘বুড়ো হয়ে যাচ্ছি’ এই ভাবনাটাকে যদি একবার কেউ মনে মনে প্রশ্রয় দিয়ে ফেলেন, তাহলেই বিপদ। তখন আর বয়সকে আটকানো যায় না। মন বুড়িয়ে গেলে সেই ছাপ শরীরেও পড়ে।  তাই চাকরি থেকে অবসর নেওয়ার পর জীবনটাকে নিজের মতো করে যাপন করার জন্যই মনের বয়স বাড়তে দেননি ক্যাথি মহম্মদ। বরং তিনি নিজের স্বপ্নগুলোকে সযত্নে লালন করেছেন সময় নিয়ে।
চাকরি করার সময় ক্যাথির দুটো স্বপ্ন ছিল, একটা স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান চালু করা এবং অভিনেত্রী হওয়া। প্রতিরক্ষা বিভাগে চাকরি করার সময় এই ধরনের কাজের সুযোগ পাননি ক্যাথি। কিন্তু চাকরি থেকে অবসর নেওয়ার পর প্রথমেই ‘সোয়্যাগ’ (সার্ভিং উইমেন অ্যাক্রস জেনারেশনস) নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা শুরু করেন তিনি। একটা গোটা প্রতিষ্ঠানের কাজ, তার জন্য টাকা জোগাড়, মহিলাদের প্রয়োজন সম্পর্কে জানা, সব মিলিয়ে খাটনি ছিল প্রচুর। কিন্তু বয়সের দোহাই দিয়ে পিছিয়ে যাননি ক্যাথি। বরং বয়সের সঙ্গে যুক্ত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে মহিলাদের প্রয়োজন সম্পর্কে ওয়াকিবহাল হয়েছেন তিনি। শুধু মহিলাদের কথাই ভাবলেন কেন? ক্যাথির মতে, সারা বিশ্বে মহিলাদেরই দেখভালের প্রয়োজন সবচেয়ে বেশি। তাই তাদের চাহিদাগুলোকেই সবার আগে গুরুত্ব দিয়ে বিচার করা দরকার। 
আর অভিনেত্রী হওয়ার স্বপ্ন? সেটা এখনও ফলপ্রসূ হয়নি। কিন্তু চেষ্টা করেই চলেছেন ক্যাথি। অভিনয়ের পাঠ নিচ্ছেন। এইভাবেই হয়তো ক্যারেক্টার রোলে সুযোগ জুটে যাবে কোনওদিন, বলেন তিনি। 

29th     April,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ