বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
আমরা মেয়েরা
 

সুস্থ থাকার রুটিন

একটা বয়সের পর সব মহিলারই জীবনযাপনগত কিছু সাবধানতা অবলম্বন করা জরুরি। তাতে রোগজারি আটকানো যায় অনেকটাই। কীরকম সাবধানতা অবলম্বন করবেন? আর কখন থেকেই বা সেই সাবধানতার প্রয়োজন? জানালেন রুবি হাসপাতালের অঙ্কোলজি বিভাগের প্রধান ডাঃ সঞ্জয় রায়। তাঁর কথায়, ‘ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত মহিলার সংখ্যা ক্রমবর্ধমান। ফলে মহিলাদের এই বিষয়ে অধিক সাবধানতা প্রয়োজন। এমন কিছু সাধারণ সচেতনতা রয়েছে যা মেনে চললে রোগের সম্ভাবনা অনেকটাই এড়ানো যায়।’ আগেকার দিনে মহিলারা ঘরের কাজে সারাদিন ব্যস্ত থাকতেন। তাঁদের একটা শারীরিক পরিশ্রমের সুযোগ হতো। কিন্তু এখন অনেক মহিলাই চাকরিরত। তাঁদের অধিকাংশেরই ‘সেডেন্ট্রি লাইফস্টাইল’। এক জায়গায় বসে কাজ করেন তাঁরা ঘণ্টার পর ঘণ্টা। এর ফলে সাধারণ এক্সারসাইজের সুযোগ হয় না। এতে ওবেসিটি বা মোটা হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। ব্রেস্ট ক্যান্সারের এটা একটা বড় কারণ, জানালেন ডাঃ সঞ্জয় রায়। আমাদের জীবনযাপনে কী কী বদল ঘটালে রোগটির সম্ভাবনা এড়িয়ে যাওয়া সম্ভব? ডাক্তারবাবুর মত অনুযায়ী কয়েকটা নিয়ম রোজকার জীবন পদ্ধতির মধ্যেই আনতে হবে।
রোজকার ব্যয়াম
প্রথমত রোজ একটা বাঁধাধরা ছকে ব্যায়াম করতে হবে। ব্যায়াম যে কোনও ফ্রি হ্যান্ড এক্সারসাইজ হতে পারে, স্ট্রেচিং এক্সারসাইজ হতে পারে অথবা স্রেফ হাঁটাহাঁটিও হতে পারে। মোটমাট শরীর চালনা করতে হবে। এবং তার মাধ্যমে ঘাম ঝরাতে হবে। জোরে শ্বাস ফেলে, ঘাম ঝরিয়ে হাঁটাহাঁটি করতে পারলেই ভালো। রোজ নিয়ম মেনে আধ ঘণ্টা হাঁটুন, অথবা পনেরো মিনিট ব্যায়াম করুন। তাতে শরীর ঝরঝরে থাকবে। ওজন বাড়বে না। এবং ব্রেস্ট ক্যানসারের সম্ভাবনাও কমবে। 
নিয়ম মেনে খাওয়াদাওয়া
দ্বিতীয়ত খাওয়াদাওয়ার উপর নিয়ন্ত্রণ বজায় রাখুন। পঞ্চাশের পর থেকেই রেড মিট খাওয়া কমিয়ে দিন। ষাটের পর প্রায় বন্ধ করে দেওয়াই ভালো। এছাড়া খাদ্য তালিকায় বেশি পরিমাণে রাখুন সব্জি এবং ফল। টাটকা সব্জি, সবুজ পাতা যুক্ত সব্জি যত বেশি খাবেন, ততই ব্রেস্ট ক্যান্সারের সম্ভাবনা কমবে। স্যালাড খাওয়া খুবই উপকারী। দিনে একবার যদি প্রচুর পরিমাণে স্যালাড খেতে পারেন তাহলে শরীর সুস্থ থাকবে। খাদ্য তালিকায় ফল রাখাও খুবই জরুরি। এক্ষেত্রে দিনে একটা ফল খাওয়া ভালো। গোটা ফল খেতে পারলে সবচেয়ে ভালো। কাটা ফলের ক্ষেত্রে সঙ্গে সঙ্গে খেয়ে নিতে হবে। ফাইবার যুক্ত খাবার যত বেশি খাওয়া যায় ততই ভালো। অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত খাবারও উপকারী। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবারও ভালো। যেমন চিংড়ি মাছ, ম্যাকরেল, টুনার মতো মাছ খাওয়া উপকারী। এছাড়া স্প্রাউটস, কল বের করা ছোলা, ফ্ল্যাক্সসিড, চিয়া সিডস ইত্যাদিও খাওয়া খুবই ভালো। বাদামের মধ্যে কাঠবাদাম খুবই উপকারী। যে তেলে রান্না করবেন সেটাও সয়াবিন অয়েল হলে ভালো। রেড মিট যেমন বারণ, মাছ আবার ততই ভালো। আর লিন মিটও খাওয়া যেতেই পারে। 
বয়সকালীন সতর্কতা 
মোটামুটি চল্লিশ পেরলেই সতর্ক হওয়া দরকার জানালেন সঞ্জয়বাবু। তাঁর মতে, ব্রেস্ট ক্যান্সারের ক্ষেত্রে ৪০ থেকে ৫৫— এই পনেরোটা বছর একটু সমস্যাবহুল। ফলে এই সময় অতিরিক্ত সচেতনতা প্রয়োজন। মধ্যবয়সে পৌঁছনোর পর অধিকাংশ মহিলার মধ্যে একটা গয়ংগচ্ছ ভাব দেখা দেয়। এই বয়সে পৌঁছে চেহারার দিকে তাঁরা ততটা যত্নবান থাকতে চান না। আর সেটাই বেশি বিপজ্জনক। 
নিজেই পরীক্ষা করুন
সতর্কতার মধ্যে ব্রেস্ট সেল্ফ এগজামিনেশন খুবই জরুরি। এই পরীক্ষাটা কিন্তু তিরিশ বছর থেকেই শুরু করা উচিত। বিশেষত যাঁদের এই সংক্রান্ত পারিবারিক ইতিহাস রয়েছে, তাঁদের আরও সচেতন হওয়া জরুরি। নিজের পরীক্ষা নিজে করা সহজ। আয়নার সামনে দাঁড়িয়ে বাঁ হাতের চেটো দিয়ে ডান দিকের ব্রেস্ট এবং ডান হাতের চেটো দিয়ে বাঁ দিকের ব্রেস্ট অনুভব করে দেখতে হবে কোথাও কোনও অসুবিধে লক্ষ করা যাচ্ছে কি না। অনেক সময় ব্যথা অনুভব করা যায়, অনেক সময় ফোলা অনুভব হয়। সেক্ষেত্রে সঙ্গে সঙ্গে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে। ডাক্তার রায়ের কথায়, ‘যত তাড়াতাড়ি ধরা পড়বে, রোগ সারার সম্ভাবনাও ততই বেশি। তাছাড়া তাড়াতাড়ি ধরা পড়লে চিকিৎসার খরচও অনেক কমে যায়।’ তিনি আরও বলেন, চল্লিশের পর থেকে বছরে একটা মেডিক্যাল স্ক্রিনিং করানো ভালো। 
সাধারণ অনিয়ম মুক্ত জীবনযাপনই সুস্থতার চাবিকাঠি। নিয়মিত শরীরচর্চা এবং সঠিক আহারের মধ্যে থাকুন, রোগের সম্ভাবনা আপনিই কমে যাবে। 

18th     February,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ