বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
আমরা মেয়েরা
 

ঘরকন্নার টুকিটাকি

 বর্ষায় অনেক সময় দারচিনি, লবঙ্গ, গোলমরিচ ইত্যাদি মিইয়ে যায়। সেক্ষেত্রে একটা শুকনো চাটু গরম করে নিন। তারপর আঁচ বন্ধ করে এই মশলাগুলো তাতে ফেলে ঢাকা দিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিন। তারপর তা এয়ারটাইট কৌটোতে ভরে রাখতে পারেন। দেখবেন অনেকদিন পর্যন্ত ভালো থাকবে।
 গোলমরিচ যদি বাড়িতে গুঁড়ো করতে চান তাহলে গুঁড়ো করার আগে তা অবশ্যই গরম তাওয়ায় রোস্ট করে নেবেন। তারপর গুঁড়ো করলে স্বাদ বেশি ভালো হবে।
 ছোট মাছের কাঁটা অনেক সময় অসাবধানে গলায় আটকে যায়। সাদা ভাত চটকে মেখে তা একবারে গিলে খান অনেকে, কেউ আবার কলা খান গিলে। কিন্তু অনেক সময় তাতেও কাজ হয় না। এক্ষেত্রে একটা গোটা পাতিলেবু এক গ্লাস জলে গুলে নিন। তারপর খুব দ্রুত সেই জল পান করুন। কাঁটা চলে যাবে। 
 কর্নস্টার্চ দিয়ে জিনিসপত্র দারুণ পরিষ্কার করা যায়। যেমন ধরুন কার্পেট। ধুলো ঝাড়তে হিমশিম অবস্থা হলে তা পরিষ্কার করার একটা অনায়াস উপায়, বেশ কিছুটা কর্নস্টার্চ গোটা কার্পেটে ছড়িয়ে দিন। তারপর অন্তত আধ ঘণ্টা কার্পেট ওইভাবেই রেখে দিন। সব শেষে একটা ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে কার্পেট পরিষ্কার করে ফেলুন। দেখবেন ঝকঝক করবে। 
 কেটে গেলে অনেকেই ব্যান্ডেড লাগান। তারপর তা তোলার সময় খুব ব্যথা লাগে। এবার একটা সহজ উপায়ে অনায়াসেই ব্যান্ডেড তুলতে পারবেন। আঙুলের ডগায় অল্প একটু অলিভ অয়েল বা যে কোনও বেবি অয়েল লাগিয়ে নিন। তারপর তা ভালো করে ব্যান্ডেডের উপর ঘষে দিন। এরপর ব্যান্ডেড তোলার চেষ্টা করুন, দেখবেন তা উঠে আসবে। 
 পেঁয়াজ কাটার সময় চোখে জল আসে? এবার আর আসবে না। ভাবছেন তো এমন ম্যাজিক কেমন করে হবে? পেঁয়াজ কাটার আগে তা খোসা ছাড়িয়ে দু’মুখ কেটে বেশ খানিকক্ষণ ফ্রিজে রেখে দিন। তারপর ফ্রিজ থেকে বের করে নিয়ে ঠান্ডা অবস্থায় পেঁয়াজ কেটে ফেলুন দেখবেন আর চোখে জল আসবে না।  
 ঘুমোতে যাওয়ার আগে পা, বিশেষত গোড়ালি খুব ভালো করে ঠান্ডা জলে ধুয়ে নিন। এছাড়াও ঘাড়ের পিছন দিকেও ঠান্ডা জলের ঝাপটা দিন। অল্পক্ষণ তা রেখে তারপর তোয়ালে দিয়ে মুছে নিন। এরপর শুলে দেখবেন ঘুম ভালো হবে। 
 অনেক সময় উত্তেজনায় বা অন্য কারণে রাতে ঘুম আসতে চায় না। সেক্ষেত্রে খাটে সোজা হয়ে 
বসুন। তাপর জোরে শ্বাস টেনে নিন নাক দিয়ে এবং তা একবারে মুখ 
দিয়ে ছাড়ুন। এইভাবে বেশ কয়েকবার অভ্যাস করে তারপর শুয়ে পড়ুন দেখবেন তাড়াতাড়ি ঘুম এসে যাচ্ছে। 
 শাকপাতা বর্ষায় বড্ড তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। সেক্ষেত্রে বাড়িতে শাক আনার পর তা না ধুয়ে বড় মুখওয়ালা একটা কৌটোতে তা রেখে দিন। তারপর টাইট করে কৌটোর মুখ বন্ধ করে তা ফ্রিজে রেখে দিন। দেখবেন বেশ কিছুদিন শাক ভালো থাকবে। 
 অলিভ অয়েল যদি বেশিদিন 
রাখতে চান তাহলে তাতে একটা চিনির কিউব ফেলে দিন। দেখবেন অনেকদিন পর্যন্ত অলিভ অয়েল ভালো থাকবে। 
 পাতিলেবু ফ্রিজে থাকতে থাকতে অনেক সময় শুকিয়ে যায়। সেক্ষেত্রে তা যদি জলে ডুবিয়ে  রেখে জারের মুখ বন্ধ করে ফ্রিজে রেখে দেওয়া যায়  তাহলে    পাতিলেবু অনেকদিন পর্যন্ত ভালো থাকবে। 

23rd     July,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ