বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
আমরা মেয়েরা
 

হাড়গিলে রক্ষায় নাইনির উদ্যোগ

অসমে ছবির মতো গ্রাম দাদারা। সে গ্রামের আকাশে উড়ে বেড়াত সরু গলা, লম্বা ঠোঁটের এক বিশেষ প্রজাতির পাখি। স্থানীয় নাম হাড়গিলে। হ্যাঁ, উড়ে বেড়াত। অতীত। সেই অতিকায় পাখি এখন বিলুপ্ত প্রজাতির। 
মানুষের বসতি যত বেড়েছে, তত কমেছে এই পাখির সংখ্যা। এখনও যে কয়েকটি আছে, তাদের বাঁচাতে সচেতনতা প্রসারে এক অভিনব উদ্যোগ নিয়েছেন স্থানীয় মহিলা, তাঁতশিল্পী নাইনি রাজবংশী। তাঁর বোনা শাড়ি, গামছা, মেখলা চাদরে ধরা থাকছে সেই পাখি। 
পরিবেশ রক্ষার্থে সাধারণ মানুষকে সচেতন করতেই তাঁর এই উদ্যোগ। ‘বুনন শিল্প পরিবার এবং গ্রামের মধ্যে আমাকে অনেক সম্মান দিয়েছে। আমাদের বোনা গামছা, চাদরে এই পাখির মোটিফ এখানে যাঁরা বেড়াতে আসেন, তাঁদের খুব পছন্দের। এই কাজের মাধ্যমেই আমি 
বাকিদেরও পরিবেশরক্ষার বার্তা দিতে পারছি’, বললেন নাইনি। গুয়াহাটিতে বন্যপ্রাণ সংরক্ষণ নিয়ে কাজ করেন পূর্ণিমা দেবী বর্মন। হাড়গিলে সংরক্ষণ প্রকল্পও শুরু করেছেন।
 তিনি বলেন, ‘এই পাখি পরিবেশ পরিচ্ছন্ন রাখতে সাহায্য করে। আবর্জনার পাশাপাশি মাছও খায় এরা। ভারত আর কলম্বিয়ার কিছু অংশে এখনও এদের অস্তিত্ব রয়েছে। কামরূপ, মোরিগাঁও, জোরহাট, শিবসাগর আর বিহারের ভাগলপুরের কিছু অংশে রয়েছে। অসমের সংস্কৃতির অঙ্গ বলতে পারেন এই পাখি। এদের সংরক্ষণে যে কোনও রকম উদ্যোগ স্বাগত।’ 

23rd     July,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ