বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
আমরা মেয়েরা
 

অমলিন অমলা

অমলা শঙ্করের জন্ম এক সম্ভ্রান্ত, সংস্কৃতিমনস্ক পরিবারে। সংস্কৃতি জগতের সঙ্গে তাঁর যোগাযোগের পরিসর বাড়ানোর জন্য  পিতা অক্ষয় কুমার নন্দী তাঁকে নিয়ে গেলেন প্যারিসের আন্তর্জাতিক ঔপনিবেশিক প্রদর্শনী দেখাতে। তখন তিনি ছিলেন অমলা নন্দী। প্যারিসেই অমলা নন্দীর সঙ্গে উদয় শঙ্করের প্রথম সাক্ষাৎ। উদয় শঙ্করের নৃত্যদলের সদস্য হয়ে প্রথম নৃত্য পরিবেশনের শুভারম্ভও সেখানেই। এরপ র অমলা তাঁর নিরলস সাধনায় আয়ত্ত করলেন ভারতবর্ষের সাতটি ভিন্ন শাস্ত্রীয় ও লোকনৃত্য।
১৯৪৮ সালে ‘কল্পনা’ নৃত্য-চলচ্চিত্রে তাঁর অভিনয় ও নৃত্য পরিবেশন চমৎকৃত করেছিল সংস্কৃতি জগতকে। নৃত্য-সূর্য উদয় শঙ্কর দ্বারা পরিচালিত, হিন্দি ভাষায় নির্মিত এই চলচ্চিত্রেই প্রথম কোনও নৃত্যশিল্পী মূল চরিত্রে অবতীর্ণ হন। এই চলচ্চিত্রের অভাবনীয় সাফল্য ভারত ও বিশ্বের দরবারে নৃত্যকে দিল অনন্য মর্যাদা। সেই সময় ছবিটি এতই সাফল্য অর্জন করেছিল যে সর্বকনিষ্ঠা অভিনেত্রী হিসাবে কান ফিল্ম ফেস্টিভ্যালে আমন্ত্রিত হন অমলা শঙ্কর। ২০১০ সালে ওয়ার্ল্ড সিনেমা ফাউন্ডেশন সিদ্ধান্ত নেয় কল্পনার সংরক্ষণের। 
নৃত্যশিল্পী অমলা শঙ্কর পরবর্তী জীবনে নিজেকে মেলে ধরেন আলমোড়ার উদয় শঙ্কর ডান্স সেন্টারের স্নেহময়ী, সফল নৃত্যগুরু হিসাবে। অসংখ্য নবীন প্রতিভার প্রচেষ্টা সম্পূর্ণতা লাভ করে তাঁর শিক্ষার আশ্রয়ে, সাহচর্যের মাধুর্যে। কলকাতায় অমলা শঙ্কর দ্বারা প্রতিষ্ঠিত উদয়শঙ্কর ইন্ডিয়া কালচার সেন্টার তাঁর ঐকান্তিক নৃত্য সাধনারই পরবর্তী পদক্ষেপ।
এহেন ব্যক্তিত্বের ১০৩ বছরের জন্মদিনে দ্বৈত নৃত্য উৎসব আয়োজন করে ওয়েস্ট বেঙ্গল ডান্স গ্রুপ ফেডারেশন। নাম দেওয়া হয় ‘অমলিন অমলা’। গত ৩ জুলাই, রবীন্দ্র ওকাকুরা ভবনে উদযাপিত হয় এই নৃত্য উৎসব। অংশগ্রহণ করেন ২৬ জন দ্বৈত শিল্পী, অর্থাৎ মোট ৫২ জন নৃত্যশিল্পী। অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম সম্পাদক শ্রী চন্দ্রোদয় ঘোষ। নৃত্য অনুষ্ঠান মানে প্রবেশ অবাধ, এই প্রথা চলে আসছে বহু বছর ধরে। একটি নৃত্যের অনুষ্ঠান পরিবেশন করা যথেষ্ট ব্যয়বহুল, এই প্রথমবার অনুষ্ঠানে আর্থিক অনুদানের জন্য একটি বাক্স রাখা হয়।  প্রখ্যাত ওড়িশি নৃত্যশিল্পী সুতপা তালুকদারকে ওই অনুষ্ঠানে সংবর্ধনা দেওয়া হয়। অমলা শঙ্করের প্রতিকৃতিতে পুষ্পদানের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। উপস্থিত ছিলেন সহ সভাপতি পার্বতী গুপ্ত, সুস্মিতা নন্দী, ডাঃ অর্কদেব ভট্টাচার্য, কাশ্মীরা সামন্ত, আলোকপর্ণা গুহ। অনুষ্ঠানের শুরুতে শ্রীমতী অমলা শঙ্করের জীবনের কিছু ঘটনা নিয়ে একটি নৃত্য পরিবেশনা হয় যা ব্যতিক্রমী চিন্তার ফসল। বিভিন্ন জেলা থেকে আগত শিল্পীরা এরপর নৃত্য পরিবেশন করেন। প্রতিটি পরিবেশনাই মনোজ্ঞ ছিল। শুধু কলকাতা নয়, জেলার শিল্পীরাও সুযোগ পাচ্ছেন এবং এইখানেই ফেডারেশন সফল, একথা জানান চন্দ্রোদয় ঘোষ। তিনি আরও বলেন, এই নৃত্যশিল্পীদের ৪০ শতাংশ মফস্‌সল থেকে এসেছেন। ওয়েস্ট বেঙ্গল ডান্স গ্রুপের লক্ষ্য নৃত্যজগৎকে আরও প্রসারিত করা।

16th     July,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ