বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
আমরা মেয়েরা
 

পরিবেশ রক্ষায় 
ফরাসি কন্যের কাজ

পলিন লারাভোইরে। ছোট থেকেই পরিবেশ সচেতন এই ফরাসি কন্যে। কীভাবে ভবিষ্যৎ পৃথিবীকে আরও সুন্দর, বাসযোগ্য করে তোলা যায়, কীভাবে পরিবেশ রক্ষা করা যায়, তার জন্য নিরন্তর কাজ করছেন কলকাতায়। বিবাহসূত্রে কলকাতার সঙ্গে সম্পর্ক তাঁর। প্যারিস থেকে ‘সাসটেনেবিলিটি অ্যান্ড সোশ্যাল ইনোভেশন ফ্রম এইচইসি’-তে স্নাতকোত্তর পলিন মনে করেন, ‘কোথায় থাকছি, সেটা বড় কথা নয়। সমাজের জন্য কী করছি, সেটাই বড় কথা।’ ভারতে তথা কলকাতায় এসে তিনি দেখেন, দেশের অধিকাংশ মানুষ মনে করেন দক্ষিণের তুলনায় পূর্ব, উত্তর পূর্ব ভারত বিভিন্ন দিকে পিছিয়ে। সেই ভাবনা বদলের ইচ্ছে নিয়েই পলিন ‘ওয়াই-ইস্ট’ নামের একটি সংস্থা তৈরি করেন। যা আদতে একটি কোলাবরেটিভ প্ল্যাটফর্ম। কাজ শুরু করে তিনি দেখেন, কলকাতায় এমন অনেক সংস্থা রয়েছে যারা সামাজিক এবং পরিবেশগত দিক থেকে সমস্যার মুখোমুখি হচ্ছে। যেমন বিভিন্ন স্কুল, এনজিও, বুটিক। অংশীদারদের সঙ্গে যথাযথ যোগাযোগের ক্ষেত্রেও তাদের সমস্যা রয়েছে। এর সমাধানে এগিয়ে এসেছে পলিনের সংস্থা। 
২০১৯-এ যাত্রা শুরু। আজ সারা ভারতের ১৭০টি সংস্থার সঙ্গে কাজ করেন তিনি। পাশাপাশি পরিবেশ সচেতন পলিন বিভিন্ন উপায়ে নদী এবং সমুদ্র পরিচ্ছন্ন রাখেন, এমন মানুষদের সঙ্গেও কাজ করেন। করোনার জন্য এই প্রকল্প বন্ধ ছিল। আবার নতুন করে তা শুরুর পরিকল্পনা করেছেন তিনি। 
এছাড়া পুরনো জামাকাপড় সংগ্রহ করে তা যাদের প্রয়োজন তাদের কাছে পৌঁছে দেওয়া এবং তা নতুনভাবে কাজে লাগানোর ব্যবস্থাও করেন তিনি। পরিবেশ সচেতনতা, স্থায়িত্ব নিয়ে ভবিষ্যতে একটি কোর্স চালু করারও পরিকল্পনা রয়েছে তাঁর। যাতে সর্বাঙ্গীন ভবিষ্যৎ আরও সুন্দর হতে পারে।

16th     July,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ