বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
আমরা মেয়েরা
 

এখন মেয়েরা

কাশ্মীরি চিত্রসাংবাদিকের পুলিৎজার
একটি উপযুক্ত ছবি শত শত লেখার থেকেও বেশি কথা বলে। এ কথা কমবেশি সকল পাঠক বা দর্শকই জানেন। তেমনই কোনও ছবি যখন আন্তর্জাতিক মঞ্চে স্বীকৃতি পায়, তা নিঃসন্দেহে গর্বের। তেমনই অনুভূতি এবার কাশ্মীরের। কারণ ভূমিকন্যা সান্না ইরশাদ মাট্টো পেলেন পুলিৎজার পুরস্কার। ভারতে কোভিড সংকটের সময় তোলা ছবি সান্নাকে এই পুরস্কার এনে দিল। এই সম্মান সান্না ভাগ করে নিয়েছেন রয়টার্স টিম, প্রয়াত দানিশ সিদ্দিকি, অমিত দাভে এবং আদনান আবিদির সঙ্গে। এক টুইট বার্তায় সকলকে শুভেচ্ছা জানিয়ে সম্প্রতি এই ঘোষণা করেছেন পুলিৎজার কর্তৃপক্ষ। সেন্ট্রাল ইউনিভার্সিটি অব কাশ্মীর থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর করেছেন সান্না। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে তাঁর তোলা ছবি প্রকাশ পেয়েছে। বিভিন্ন প্রদর্শনী এবং উৎসবে তা দেখানোও হয়েছে। আপাতত রয়টার্সে মাল্টিমিডিয়া সাংবাদিক হিসেবে যুক্ত তিনি। পুলিৎজার কর্তৃপক্ষ তাঁকে ডকুমেন্টারি ফটোগ্রাফার-এর আখ্যা দিয়েছেন। স্বাভাবিকভাবেই এই স্বীকৃতিতে খুশি সান্না। আন্তর্জাতিক মঞ্চে এই ধরনের সম্মান ভালো কাজের খিদে আরও বাড়িয়ে দেয় বলে মনে করেন তিনি। 

দশমবার এভারেস্ট জয়
লাক্ষা শেরপা। বয়স ৪৮। চেহারার মধ্যে আলাদা কোনও বিশেষত্ব নেই। এহেন লাক্ষাই এখন সংবাদ শিরোনামে। ছোট থেকে পাহাড়ে চড়া তাঁর নেশা। সদ্য দশমবারের জন্য মাউন্ট এভারেস্ট জয় করলেন। এ খবর জানিয়েছেন লাক্ষার ভাই মিংমা গেলু শেরপা। সে খবরে সত্যতার শিলমোহর দিয়েছেন নেপালি ট্যুরিজম আধিকারিক ভীষ্ম কুমার ভাট্টারি। একা মা লাক্ষার জার্নি বেশ অন্যরকম। এক গুহায় নাকি তাঁর জন্ম। প্রথাগত পড়াশোনার সুযোগ পাননি। কিন্তু পাহাড়ের মানুষ, পাহাড়ের কোলেই যেন শান্তি। একের পর এক শৃঙ্গ জয় তাঁর নেশা হয়ে দাঁড়ায়। বেঁচে থাকতে গেলে আর্থিক সংস্থান প্রয়োজন। সেজন্য তিনি কেয়ারটেকারের কাজ বেছে নেন। ২০১৮-এ শেষবার ২৯,০৩১,৬৯ ফুট উচ্চতায় উঠেছিলেন তিনি। দশমবার এভারেস্ট জয়ের পর সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘প্রথমবার যখন এভারেস্ট সামিট করেছিলাম তখনই মনে হয়েছিল আমি স্বপ্ন ছুঁতে পারলাম। তারপরের প্রতিটি সামিটই আনন্দের। আমার মনে হয় শেরপা মহিলা বা নেপালি মহিলাদের সম্পর্কে সাধারণ মানুষের যে ধারণা তা অনেকটাই বদলাতে পারব। আমার এই অনুভূতির কথা সে কারণেই সকলের সঙ্গে ভাগ করে নিতে চাই।’ পূর্ব নেপালের একটি গ্রামে বাস করতেন লাক্ষা। হাসতে হাসতে তিনি বলেন, ‘গুহায় জন্ম আমার। জন্মদিন কবে তাও জানি না। পাসপোর্ট অনুযায়ী আমার বয়স ৪৮। এভারেস্টের কোলেই বড় হয়েছি। বাড়ি থেকে রোজ দেখতাম। এভারেস্টই আমাকে অনুপ্রেরণা জুগিয়েছে।’ পাহাড়ে চড়ার জন্য পরিবারের সমর্থন পাননি তিনি। মা বলতেন এসব করলে কখনও বিয়ে হবে না। আর গ্রামের লোক বলতেন, এসব পুরুষের কাজ। আমেরিকা নিবাসী রোমান ক্লাইম্বার জর্জ ডিজমার এসকিউকে বিয়ে করেন লাক্ষা। কিন্তু ২০১৫-এ তাঁদের বিচ্ছেদ হয়ে যায়। আপাতত মার্কিন নিবাসী লাক্ষা। আগে শৃঙ্গ জয় করলে নেপালের পতাকা রেখে আসতেন। তবে এবার মার্কিন পতাকা রেখেছেন। দশমবার এভারেস্ট যাওয়ার খরচ ক্রাউডফান্ডিংয়ের মাধ্যমে জোগাড় করেছিলেন তিনি। ‘চ্যালেঞ্জিং জীবন আমার। তবে পাহাড় আমাকে সবসময় আনন্দ দেয়। আমি কখনও হেরে যাব না,’ বলেছেন লাক্ষা।  

দুটো জিভ?
একইসঙ্গে দু’রকম স্বাদ। কোনও খাবারের মধ্যে একাধিক স্বাদ আপনি পেতেই পারেন। তা তার রন্ধনগুণে। কিন্তু একই সঙ্গে দু’রকম পানীয় চেখে দেখার সুযোগ হয় কি? ক্যালিফোর্নিয়ার শিল্পী ব্রিয়ানা ম্যারি শিহাদে একই সঙ্গে দু’রকম পানীয় চেখে দেখতে পারেন। কারণ তাঁর জিভ চেরা! শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। নিজের শরীর নিয়ে নানারকম পরীক্ষা করতে ভালোবাসেন ব্রিয়ানা। বডি মডিফিকেশন তাঁর পছন্দের বিনোদন। জিভের সামনের দিক অস্ত্রোপচারের মাধ্যমে আলাদা করে নিয়েছেন তিনি। ফলে একইসঙ্গে দু’রকম পানীয় চেখে দেখতে পারেন। তেমনই একটি ভিডিয়ো সদ্য শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়। এভাবে কি আলাদা আলাদা স্বাদের অনুভূতি পাচ্ছেন? সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের এহেন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘দুটো আলাদা পানীয় হিসেবেই আস্বাদন করা সম্ভব’। 
এদিকে দেহের যে কোনও অঙ্গ নিয়েই এহেন অস্ত্রোপচার বিপজ্জনক বলে মত চিকিৎসকদের এক বড় অংশের। ব্রিটিশ ডেন্টাল জার্নাল-এর তথ্য অনুযায়ী জিভ ছেদ করার এই প্রক্রিয়ার মাধ্যমে নার্ভ ক্ষতিগ্রস্ত হতে পারে। হতে পারে ভয়ঙ্কর সংক্রমণও। 

21st     May,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ