বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
আমরা মেয়েরা
 

নারী উন্নতির লক্ষ্যে নতুন  
প্রকল্প ‘উইংস টু ফ্লাই’

একটু সুযোগ চাই। তাহলেই কেল্লা ফতে। হ্যাঁ, যুগ যুগ ধরে নারী-জীবনের এটাই গল্প। সামান্য সুযোগের অভাবে হারিয়ে যায় কত প্রতিভা। ধামা চাপা পড়ে কত নাম। তবু মেয়েরা নিজেদের সামাজিক প্রতিষ্ঠার জন্য লড়াই করেই চলেছে। মহিলাদের এই লড়াইয়ে এবার সামিল সিআইআই আইডব্লুএন-এর পশ্চিমবঙ্গ শাখা। তারা মহিলাদের মেন্টর করার কাজে নিজেদের নিয়োগ করেছে। এমন মহিলা যাঁরা কাজ করতেন বা কাজ করতে সক্ষম অথচ কোনও সামাজিক কারণে বা পরিস্থিতির চাপে সেই কাজ ছেড়ে দিয়েছেন অথবা করছেন না তাঁদের মানসিক সাহারা দিয়ে, মনকে শক্ত করার কাজটি করছে এই সংস্থা। 
মহিলাদের পেশাদার মনোভাবকে জাগিয়ে তোলাও এই সংস্থার লক্ষ্য। তারা পশ্চিমবঙ্গে জেলায় জেলায় গিয়ে মহিলাদের সঙ্গে কথা বলে। তাঁদের বিভিন্ন কাজ শেখায় এবং তাঁদের ভেতরের প্রতিভা বের করে আনার চেষ্টা করে। মহামারীর কারণে অনেক মহিলাই আছেন যাঁদের কাজের সুযোগ বন্ধ হয়ে গিয়েছে। এবং এর ফলে তাঁদের মনের জোর কমে গিয়েছে। কাউন্সেলিংয়ের মাধ্যমে সেই মনের জোর বাড়িয়ে তোলা বা ফিরিয়ে আনার কাজটাই করছে এই সংস্থা। 
রিসার্চ ও সার্ভে মাধ্যমে  এরা বুঝেছেন, মহামারীর পর কাজে ফেরার সংখ্যা মহিলাদের মধ্যে অনেকটাই কম। তাঁরা হয় কাজ পাচ্ছেন না, নয়তো পারিবারিক কারণে কাজে ফিরতে পারছেন না। ফলে ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে মহিলা কর্মীদের সংখ্যা গুরুতর হ্রাস পেয়েছে। এতে আমাদের রাজ্যের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই অবস্থার উন্নতি সাধনের উদ্দেশ্য নিয়ে সিআইআই আইডব্লুএন তাদেরই জাতীয় শাখার সঙ্গে মিলিত হয়ে মহিলাদের মেন্টর করার কর্মসূচি নিয়েছে। এবং সেই প্রকল্পের নাম দিয়েছে ‘উইংস টু ফ্লাই’। ইচ্ছেডানায় ভর করে মহিলাদের প্রাপ্য অধিকার স্থাপনের পথ আরও মসৃণ হোক। 

7th     May,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ