বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
আমরা মেয়েরা
 

‘তিনি এগিয়ে চলার প্রতীক’

মহাশ্বেতা দেবীর চরিত্রের আধারে আসন্ন ছবি ‘মহানন্দা’র গল্প বুনেছেন পরিচালক অরিন্দম শীল। মুখ্য চরিত্রে গার্গী রায়চৌধুরী। কেমন ছিল সেই পথ চলা? গার্গীর চোখে আজকের সমাজে মেয়েদের অবস্থানই বা কোথায়? কথা বললেন স্বরলিপি ভট্টাচার্য।

মহাশ্বেতা দেবী, ‘মহানন্দা’ এবং গার্গী রায়চৌধুরী..., কোথায় মিলে গেলেন?
(হাসি) তিনজনই বলে..., প্রাণ আছে, প্রাণ আছে, প্রাণ থাকলেই মান আছে, আর আছে অস্তিত্বের সন্ধান।

মহাশ্বেতা দেবীর গল্প, উপন্যাস নিশ্চয়ই বেশিরভাগটাই পড়েছেন?
হ্যাঁ, পড়েছি। ভালো লাগা থেকে পড়েছি। এই কাজটা শুরু করার অনেক আগেই আমার পড়া। 

‘মহানন্দা’ কার ভাবনা?
একদিন অরিন্দমের (শীল) সঙ্গে কথা প্রসঙ্গেই উঠে আসে, মহাশ্বেতা দেবীর উপর কাজ করলে কেমন হয়? আমি বলব, আমি লাকি, কারণ উনি ভেবেছেন, গার্গী করতে পারে এটা। আমি তো প্রস্তাব দিতেই পারি, কিন্তু একজন পরিচালক তো ভাববেন, প্রস্তাব তো এল, কিন্তু যে প্রস্তাব নিয়ে এল, সে কি পারবে এটা জাস্টিস করতে? একজন পরিচালকের কাছে তাঁর ছবিটা সন্তানের মতো। সেটা একটা বড় দিক ছিল। এটা আমার ড্রিম প্রোজেক্ট। কারণ যাঁদের নিয়ে ভেবেছি, তাঁদের মধ্যে মহাশ্বেতা দেবী একজন। আমার মাঝেমধ্যেই মনে হয়, যদি ছেলে সেজে সুনীল গঙ্গোপাধ্যায়ের বায়োপিক করতে পারি (হাসি)। ‘রঙ্গিনী’ করার সময় আপনারা জানেন, আমার দীর্ঘদিনের পরিকল্পনা ছিল। তারপর আমি ওই মোনোলোগটা করতে পেরেছি। তেমনই আমার কিছু কিছু চিন্তাভাবনা থাকে, যা বাস্তবায়িত করার চেষ্টা করি। তেমন করেই কাজটা হয়েছিল। 

রিলিজের দিন কি পিছিয়ে দেওয়ার কথা ভাবছেন?
এই সিদ্ধান্ত পরিস্থিতির উপর নির্ভর করবে। কারণ প্রযোজকও ভীষণভাবে এই ছবিটা নিয়ে আশাবাদী। এমন বড় একটা ছবি তো, এমন একটা সাবজেক্ট, ১৮ ফেব্রুয়ারি, ২০২২ আমাদের রিলিজ ডেট ঠিক করা হয়েছে। কিন্তু মনে হয় না, পরিবেশ পরিস্থিতি মোকাবিলা করতে গেলে ওই দিনে মুক্তি পাবে। সেটা প্রযোজকেরও মত। এই পরিস্থিতিতে ছবিটা আমরা হয়তো রিলিজ করব না। কারণ আমরা চাই, মানুষ ছবিটা দেখুক। সাবজেক্টটা তো ভুললে চলবে না, কারণ যাঁর জীবনের উপর আধারিত এই ছবি, তাঁকে ওভাবে ধুলোয় ফেলা যাবে না। 
মহাশ্বেতা দেবীর জীবন আধারে তৈরি ‘মহানন্দা’, মুখ্য চরিত্রে আপনার মতো দক্ষ অভিনেত্রী, এসব দেখে মনে হয় না, ইন্ডাস্ট্রিতে মহিলাদের অবস্থান বদলেছে? এক সময় নায়ক নির্ভর ছবি ছিল, এখন নায়িকাদের নিয়ে গল্প ভাবা হচ্ছে...!
নিশ্চয়ই। দেখুন, আমি যতগুলো টেলিফিল্ম করেছি, সব মহিলাকেন্দ্রিক ছিল। এমনিতেও টিভিতে মহিলা চরিত্ররা গুরুত্ব পায়। ফলে ওটা নিজের ভিতরের আমিটাকে প্রকাশ করার নিশ্চিন্ত আশ্রয় ছিল আমার। যখন ২০১৪ থেকে বুঝলাম, ‘রামধনু’ দিয়ে শুরু হয়েছিল, মনে হল হ্যাঁ, ছবিতেও এই জায়গাটা আমি করে নিতে পারব। তখন থেকে শুরু করলাম। ফলে নিজেকেও ভাবতে হয়। মহাশ্বেতা নিয়ে পড়েছি, তবেই তো ‘মহানন্দা’ হয়েছে। ভাবতে হয়, কীভাবে আরও ভালো কাজ করা যায়। আমার কাছে এটাই লড়াই। নিজের অস্তিত্বের লড়াই। প্রতিটি মানুষের এই লড়াই আছে। এটা দার্শনিক কথা হতে পারে, কিন্তু এটাই সত্যি। আমাদের ছবিতে মহানন্দা একটা জায়গায় বলছে, ‘এইগুলোতে ফ্যাক্টস আছে, কিন্তু ট্রুথ নেই’। তেমনই সত্যিটাকে তো খুঁজে বের করতে হবে। সেজন্যই তো আমরা কাজ করি। এত খারাপের মধ্যেও বলি, এন্টারটেনমেন্ট, এন্টারটেনমেন্ট অ্যান্ড এন্টারটেনমেন্ট। 

ছবিতে আপনার লুক নিয়ে চর্চা চলছে, এমন একটা লুক তৈরি করা কতটা কঠিন ছিল?
২০১৯-এ শ্যুটিং করেছি আমরা। কলকাতা ছাড়া রামপুরহাটে শ্যুটিং করেছি। ৪৫ ডিগ্রি তাপমাত্রা ছিল। তার মধ্যে প্রস্থেটিক মেকআপ রাখাটা কঠিন ছিলই। তবে আমি একটু মাইন্ড ওভার বডি। আমি যদি মনে ভেবে নিই, এটার মধ্যেই তো আমি, তাহলে কোনও সমস্যা নেই। আগে আমি চিন্তা করি, তারপর গ্রহণ করি। আত্মস্থ করেছিলাম বলেই তো আমার কোনও অসুবিধে হয়নি। আমার কোনও ভয় নেই। আমার ভাবনা আছে, মানুষ কতটা গ্রহণ করবেন। আমার ধারণা, পরিচালক যেভাবে ছবিটা করেছেন, পুরো টিমটাই, যেমনভাবে কাজ হয়েছে, যেমন ভাবে লুক দেওয়া হয়েছে, আমরা কখনও চাইনি এটা একটা ডকুমেন্টারি হোক। ছবিটা দেখলে বোঝা যাবে, এর মধ্যে এত রং আছে, কারণ মহাশ্বেতা দেবী নিজেই একজন রঙিন মানুষ ছিলেন, তাঁর জীবন আধারিত ছবি ‘মহানন্দা’। ফলে সেখানেও তো রং থাকবে, সেখানেও তো গন্ধ থাকবে। সেটা তো ভাইব্র্যান্ট হবেই। সোমনাথ কুণ্ডুর মেকআপ। হেয়ার স্টাইলিস্ট হেমা মুন্সি। দু’জনেই ‘মহানন্দা’র লুকের জন্য গুরুত্বপূর্ণ ছিলেন। দু’জনের কাছেই আমি কৃতজ্ঞ। আমরা যেভাবে প্রতিদিন খাটাখাটনি করে কাজটা করতাম ভোর থেকে উঠে, ওঁদের অবদান অনস্বীকার্য। 
শুধুমাত্র সাহিত্য জগতে মহাশ্বেতা দেবী সীমাবদ্ধ নন, সক্রিয় সমাজকর্মী ছিলেন, বিভিন্ন আন্দোলনের মুখ তিনি। মেয়েরা তাঁর কাছে অকপটে সাহায্যের জন্য আসতেন। সে যুগ পেরিয়ে ২০২২-এ সামাজিক ভাবে মেয়েদের অবস্থান কি বদলেছে কিছু?
আসলে আমি প্রিভিলেজড। আমার এগুলো বলা সাজে না। আমি আমার মতো করে কাজ করি। আজ আমার অবস্থানে দাঁড়িয়ে অন্য কারও মূল্যায়ন করতে পারব না। তবে একটা কথা মনে হয়, ছেলে-মেয়ে নির্বিশেষে সকলকেই ‘মহানন্দা’র মতো লড়াই করে জীবনে এগিয়ে যেতে হয়। যার জন্য মহাশ্বেতা দেবী আমার কাছে এত গুরুত্বপূর্ণ। আমি ভীষণ ফেমিনাইন। নিজেকে ফেমিনিস্ট বলতে পারব না। মেয়েদের লড়াই করতে হচ্ছে, ছেলেদের লড়াই করতে হচ্ছে না, এমন জাজমেন্টাল মানসিকতা আমার নেই। সবাইকেই জীবনে লড়াই করতে হয়। এই যে কোভিডে লড়াই করছেন মানুষ। ছেলে, মেয়ে সবার জীবন তো একই। জীবন সংগ্রাম একই। এটা লিঙ্গের প্রশ্ন নয়। এটা লড়াই, যেটা প্রত্যেকে তাঁর জীবন নিয়ে করছে। না হলে আর বাচ্চারা হাত মুঠো করে ভূমিষ্ঠ হয় কেন? লড়াইটা তখন থেকেই থাকে। 

মেয়েদের লড়াই এখনও কিছুটা হলেও বেশি, একথা মনে করেন না?
কলকাতা শহরে বসে এগুলো বিচার করা যাবে না। মফস্সলে গেলে বোঝা যায়, ছবিটা খুব বদলেছে, তা নয়। শহর কলকাতায় যেখানে আইটি সেক্টরে মেয়েরা রাস্তা দিয়ে ছেলেদের কাঁধে হাত রেখে আড্ডা মারতে মারতে যাচ্ছে, সেই দৃশ্যটা ভাবুন। আর মফস্সলে, একটু ভিতরে, প্রত্যন্ত গ্রামে ছোট স্কার্ট পরা এখনও কেউ ভাবতে পারেন না। দুটো আলাদা কিন্তু। মফস্সল থেকে অনেকে আসেন, ভীষণ নাম করেছেন তাঁরা, এখনও করছেন। কিন্তু সব জায়গায় ছবিটা এক নয়। কলকাতার মধ্যেও শঙ্খ ঘোষের কবিতার মতো পাওয়া যাবে,‘এ কলকাতার মধ্যে আছে আর একটা কলকাতা, হেঁটে দেখতে শিখুন’। এই বদলের জন্য নারী-পুরুষের মানসিক শিক্ষার প্রয়োজন। আমি তো দেখেছি, মেয়েরাও মেয়েদের উপর অত্যাচার করছে। সংবাদপত্রে দেখি, ভিডিয়ো আসে, দেখতে পাই। সকলের শিক্ষার প্রয়োজন। প্রার্থনা, যত তাড়াতাড়ি হয়, তত ভালো। 

মহাশ্বেতা দেবীকে আপনি কীভাবে ব্যাখ্যা করবেন?
মহাশ্বেতা দেবী সাহিত্যিক, অ্যাকটিভিস্ট..., ঠিক   আছে। কিন্তু আমার কাছে মহাশ্বেতা দেবী ছিলেন এগিয়ে চলার প্রতীক। আর তেমনই ‘মহানন্দা’।     তাঁর জীবন আধারিতই তো ছবি, এটা  তো মহাশ্বেতা দেবীর বায়োপিক আমরা করিনি। কেবল আদলটাই মহাশ্বেতা দেবীর চরিত্রের মতো। সেখানে মহানন্দাও একটা নদীর মতো। সেও জীবনটা অমন লড়াইয়ের মতোই দেখে। আমরা বলি তো, চরৈবেতি, জীবনের আর এক নাম এগিয়ে  চলা, আমাদের ছবিটাও তাই। 
প্রস্থেটিক মেকআপে গার্গী রায়চৌধুরী।

15th     January,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ