বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
আমরা মেয়েরা
 

ভিন্ন ধারার উদ্যোগ
চারণ ফাউন্ডেশনের 

গানের পাশাপাশি সম্পূর্ণ ভিন্ন ধারার কাজ করার তাগিদ থেকে ‘চারণ ফাউন্ডেশন’ তৈরি করলেন বিশিষ্ট সংগীতশিল্পী লোপামুদ্রা মিত্র। প্রথম উদ্যোগ অচেনা শান্তিনিকেতনকে চেনার। গত ৫ ফেব্রুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি শান্তিনিকেতনে তিনি আয়োজন করেছিলেন আলপনা আঁকার কর্মশালা। আমাদের সংস্কৃতির সনাতন ধারা, আলপনাকে লোপামুদ্রা নতুন করে তুলে ধরতে চেয়েছেন। আগে যে কোনও পুজো পার্বণ থেকে শুরু করে সামাজিক অনুষ্ঠানে বাড়ির মেয়ে বউয়েরা মিলে উঠোন-দালান রাঙিয়ে তুলতেন তুলির টানে আলপনা এঁকে। কিন্তু ক্রমশ যুগের বদলের সঙ্গে সঙ্গেই সেই ধারা হারিয়ে গিয়েছে। আজকাল আর বাড়ির মেয়েরা আলপনাশিল্পের সঙ্গে যুক্ত হন না। তাই সেই সনাতন ধারাকে আবারও জনপ্রিয় করে তোলার তাগিদে লোপামুদ্রা আলপনার কর্মসূচির আয়োজন করেন। এছাড়াও বাঙালি সংস্কৃতির অন্যান্য অঙ্গ যেমন, সাঁওতালি নৃত্য, বাউল গান, ঘাসের গয়না তৈরির কর্মশালারও আয়োজন করেন তিনি।
শান্তিনিকেতনের আলপনা
শান্তিনিকেতনের আশ্রমশিক্ষায় রবীন্দ্রনাথ ঠাকুর যে আলপনার প্রচলন করেছিলেন, তা ছিল প্রকৃতিশিক্ষারই একটা রূপ। আচার্য নন্দলাল বসুর শিক্ষাদর্শে কিরণমালা দেবী, সুকুমারি দেবী, গৌরী ভঞ্জ, যমুনা দেবী, ননীগোপাল ঘোষ প্রমুখের হাত ধরে আলপনার এই রীতি সেই সময় সারা পৃথিবীতে খ্যাতি পেয়েছিল ।
পরবর্তীকালে সেই ধারা বহন করে আলপনা রীতির সুযোগ্য শিল্পী হয়ে ওঠেন সুধীরঞ্জন মুখোপাধ্যায়। ১৯৭৬ সালে সুধীবাবু জাতীয় বৃত্তি নিয়ে কলাভবনে আসেন। পরবর্তীকালে সেখানেই শিক্ষকতা করার পাশাপাশি  শান্তিনিকেতনের বিভিন্ন ঋতু-উৎসবে আলপনা দেওয়ার প্রধান কান্ডারি হয়ে ওঠেন। এছাড়াও রবীন্দ্রনাট্যের পোশাক, অলঙ্কার, মঞ্চসজ্জাতেও তাঁর অবদান স্মরণীয় হয়ে থাকবে। সেই সংস্কৃতিকে তুলে ধরা হয়েছে চারণ ফাউন্ডেশনের অনুষ্ঠান ও মেলার মাধ্যমে।
৬ ফেব্রুয়ারি  সকাল ১০টায়, শান্তিনিকেতনে সোনাঝুরি গেস্ট হাউস, যা ‘দুর্গাবাড়ি’ নামে পরিচিত, সেখানে  শ্রী সুধীরঞ্জন মুখোপাধ্যায় আলপনার নানা রূপ নিয়ে বিস্তারিত আলোচনা করেন। সেই সঙ্গে আলপনার প্রাথমিক পাঠও তিনি দেন আগ্রহী ছাত্র ও দর্শকদের। নাচে গানে শিল্পরচনায় মুখর হয়ে ওঠে অনুষ্ঠান প্রাঙ্গণ। হারিয়ে যাওয়ার সংস্কৃতিকে ফিরে পাওয়ার আনন্দ এই অনুষ্ঠানে এক বাড়তি মাত্রা যোগ করে।  

20th     February,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
10th     April,   2021