বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

স্টিমড, বেকড, গ্রিলড

গরমে যখন মুখে কিছুই রোচে না, তখন একটু সাদা সেদ্ধ অথচ সুস্বাদু খাবার চেখে দেখুন। বাড়িতে বানানো যায় এমন সহজ কয়েক পদ স্টিমড, বেকড ও গ্রিলড রান্নার রেসিপি জানালেন মণিকাঞ্চন দে।

লেমন স্যসে বেকড ভেজ বল 
উপকরণ:  গ্রেট করা গাজর ১ কাপ, ক্যাপসিকাম কুচি   কাপ, সুইট কর্ন   কাপ, পেঁয়াজ কুচি ১টা, রসুন কুচি ১চা চামচ, পার্সলে পাতা কুচি ৩ চা চামচ, মাখন  ৫০ গ্রাম, পাতিলেবুর রস  কাপ, নুন স্বাদ মতো, গোলমরিচ গুঁড়ো   চা চামচ, সাদা তেল ১ চা চামচ, গ্রেট করা সুইট পট্যাটো ১টা, সেদ্ধ কড়াইশুঁটি   কাপ, গ্রেট করা পনির ১০০ গ্রাম, কর্নফ্লাওয়ার ৪ চা চামচ, চিজ কিছুটা, লেটুস পাতা  কিছুটা।
প্রণালী: একটা প্যানে অল্প তেল দিয়ে রসুন ও পেঁয়াজ কুচি ভাজতে থাকুন। লালচে রং ধরলে তাতে নুন দিন। এবার সব সব্জি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। সব্জিগুলো 
মেশানো হয়ে গেলে পনির, গ্রেট
করা চিজ ও কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মেখে নিন। ওই মাখা সব্জি থেকে মাঝারি আকারের চ্যাপ্টা বল তৈরি করে নিন। এবার একটা অন্য প্যানে লেবুর রস ফুটিয়ে নিন। এরপর ওর মধ্যে অল্প অল্প করে মাখন মেশান। গোলমরিচ ও নুন দিয়ে দিন। পার্সলে পাতা কুচি দিয়ে ভালো করে ফুটিয়ে নামিয়ে নিন। এবার একটা বেকিং ট্রেতে একটা করে লেটুস পাতা দিয়ে একটা করে ভেজিটেবল বল সাজান। উপর দিয়ে লেমন স্যস ঢেলে তার উপর চিজ গ্রেট করে দিন। প্রি-হিট করা আভেনে ১৮০ ডিগ্রিতে বেক করুন ১০-১২ মিনিট। আভেন থেকে বের করে সার্ভ করুন।

স্টিমড ভেজিটেবল
উপকরণ: গাজর সরু লম্বা করে কাটা  ১টা, বিনস  দু’টুকরো করে কাটা  ১০০ গ্রাম, ব্রকোলি ছোট করে কাটা  ৮-১০টা, বাঁধাকপি বড় আকারের কাটা ১ কাপ, ফুলকপি ১ কাপ, নুন স্বাদ মতো, গোলমরিচ গুঁড়ো  চা চামচ, অলিভ অয়েল ১ চা চামচ  (নাও দিতে পারেন)।
প্রণালী:  সব সব্জি ভালো করে ধুয়ে একটা স্টিমারে স্টিম করে নিন। অতিরিক্ত সময় ধরে িস্টম করবেন না। সব্জিগুলো যেন ভেঙে না যায়। নমিয়ে নুন, গোলমরিচ ও অলিভ অয়েল দিয়ে ভালো করে মিশিয়ে নিন ও গরম গরম সার্ভ করুন।

গ্রিলড ভেজিটেবল
উপকরণ:  ছোট আলু আধখানা করে কাটা ২টো, লাল ও হলুদ বেলপেপার ডুমো করে কাটা ১ কাপ, গাজর পাতলা করে কাটা ৬-৭ টুকরো, ক্যাপসিকাম ডুমো করে কাটা অল্প, নুন স্বাদ মতো, পাতিলেবুর রস ১চা চামচ, টম্যাটো দু’টুকরো করে কাটা  ২টো, বেবিকর্ন ৬-৭ টুকরো, পেঁয়াজ বড় বড় ডুমো করে কাটা ১টা, মিক্সড হার্বস   চা চামচ, অলিভ অয়েল ১ চা চামচ, ব্রকোলি ছোট করে কাটা ১ কাপ, মাপমতো গোলমরিচ গুঁড়ো।
প্রণালী: সব সব্জি ভালো করে ধুয়ে নিন। নন স্টিক গ্রিল প্যানে সামান্য অলিভ অয়েল গরম করে সব সব্জি নুন মাখিয়ে তাতে দিন। এক পিঠ করে গ্রিল করে নিন। তারপর অপর পিঠ অল্প তেল ব্রাশ করে উল্টে দিন। গ্রিল হয়ে গেলে উপর দিয়ে হার্বস, গোলমরিচ গুঁড়ো ও লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।

বেকড ভেজিটেবল
উপকরণ: গাজর খুব ছোট ডুমো করে কাটা   কাপ, বিনস খুব চোট করে কাটা   কাপ, লাল ও হলুদ বেলপেপার খুব ছোট করে কাটা  কাপ, ক্যাপসিকাম কুচি ২ চা চামচ, সুইট কর্ন ২ চা চামচ, রসুন কুচি   চা চামচ, সেলারি পাতা কুচি   চা চামচ, ব্রকোলি খুব ছোট করে কাটা   কাপ, মাশরুম ছোট করে কাটা  কাপ, দুধ  ২ কাপ, নুন স্বাদ মতো, গোলমরিচ গুঁড়ো   চা চামচ, ময়দা ২ চা চামচ, মাখন ২ চা চামচ, অরেগ্যানো   চা চামচ, রাঙা আলু খুব ছোট করে কাটা   কাপ, চিজ কিউব  ৮-১০টা।
প্রণালী: একটা প্যানে অল্প মাখন গরম করে রসুন কুচি দিয়ে সামান্য নাড়াচাড়া করে নিন। তাতে সব সব্জি দিয়ে ভালো করে আঁচ কমিয়ে রান্না করুন। একটা অন্য প্যানে মাখনে ময়দা ভেজে অল্প করে তাতে দুধ মেশাতে থাকুন ও ক্রমাগত  নাড়তে থাকুন। স্বাদ মতো নুন ও অল্প গোলমরিচ গুঁড়ো দিয়ে দিন। সামান্য ফুটলে নামিয়ে ৪-৫ টা চিজ কিউব গ্রেট করে দিয়ে দিন। হোয়াইট স্যস তৈরি। ভেজিটেবলগুলো অল্প নুন ও গোল গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন ওই হোয়াইট স্যসে। একটা বেকিং ট্রেতে মাখন ব্রাশ  করে সব্জির মিশ্রণটা ঢেলে দিন উপর দিয়ে আরও কিছুটা চিজ গ্রেট করে দিন। অরেগ্যানো ও পার্সলে পাতা কুচি দিয়ে প্রি-হিট করা আভেনে বেক করুন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ১০ মিনিট। গরম গরম সার্ভ করুন। 

গ্রিলড ভেজিস ইন স্কিউয়ার 
উপকরণ: টম্যাটো বড় ডুমো করে কাটা ২টো, ক্যাপসিকাম বড় ডুমো করে কাটা ১টা, দু’রকম বেলপেপার বড় ডুমো করে কাটা ১ কাপ, টোফু বড় ডুমো করে কাটা ২০০ গ্রাম, মাশরুম দু’টুকরো করে কাটা ৮টা, পেঁয়াজ বড় ডুমো করে কাটা ২টো, কসুরি মেথি গুঁড়ো ১চা চামচ, নুন স্বাদ মতো, হলুদ গুঁড়ো   চা চামচ, সরষের তেল ২চা চামচ, শুকনো খোলায় ভাজা বেসন ৩ চা চামচ, টক দই  ১০০ গ্রাম, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো  চা চামচ, গোলমরিচ গুঁড়ো  চা চামচ, হাফ ক্রাশড জোয়ান   চা চামচ।
প্রণালী: সব সব্জি ভালো করে ধুয়ে তেল, টক দই , নুন, হলুদ, লঙ্কা, গোলমরিচ, কসুরি মেথি গুঁড়ো, জোয়ান ও বেসন দিয়ে ভালো করে মেখে ফ্রিজে রাখুন আধ ঘণ্টা। এবার একটা গ্রিল প্যানে অল্প তেল ব্রাশ করে নিন। স্কিউয়ারে সব্জি, টোফু ও মাশরুম এক এক করে গেঁথে নিন। এবার প্যানে গ্রিল করতে থাকুন এপিঠ ওপিঠ করে। ইচ্ছে মতো স্যসের সঙ্গে পরিবেশন করুন।
 

10th     June,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ