বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

টিপসি টাইগার রেস্তরাঁয় 
ভেজ স্ন্যাক্সে জিভে জল

একটু ভিন্ন স্বাদ চাই খাবারে? তাহলে টিপসি টাইগার রেস্তরাঁর দু’টি পদ বাড়িতেই রান্না করে নিন। উপকরণ ও প্রণালী দুটোই পাবেন সহজে। রেসিপি জানালেন শেফ শাকিল আখতার।
 সারাদিন কাজের পর একটু আড্ডার পরিবেশ চাই? তাহলে টিপসি টাইগার আদর্শ ঠিকানা। এখানে রয়েছে বিভিন্ন ধরনের খানাপিনার আয়োজন। হাল্কা স্ন্যাক্স চাইলে তা যেমন পাবেন, তেমনই পাবেন ভরপুর ডিনার। আমিষ যাঁরা ভালোবাসেন তাঁদের জন্য রকমারি খাবার তো রয়েইছে, কিন্তু যাঁরা নিরামিষ পছন্দ করেন, তাদেরও জন্য আছে মনপসন্দ খাবার। পানীয়র মধ্যে ঠান্ডা ও গরম দুই-ই রয়েছে। আড্ডা জোনে অনেক ভাগ পাবেন। ছোট গ্রুপ হোক বা বড় বসার জায়গার বিরাম নেই। সন্ধেবেলা এখানে লাউড মিউজিক হয়তো একটু কানে লাগতে পারে, সেক্ষেত্রে দুপুরটাই বেছে নিন। সপরিবার গল্প আর খাওয়াদাওয়ার সুযোগ যেমন পাবেন, তেমনই জমে উঠবে সবান্ধব আড্ডাও। কলেজের রিইউনিয়ন পার্টি, বাড়ির কারও জন্মদিনের ভোজ যেমন চাইবেন আয়োজন হবে তেমনই। এখান থেকে দু’টি ভিন্ন স্বাদের নিরামিষ পদের রেসিপি জানালেন রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ। রন্ধনপটীয়সীরা এবার সহজ এই রেসিপিগুলো সান্ধ্যকালীন স্ন্যাক্স হিসেবে পরিবেশন করতে পারেন বাড়িতেও।

ট্রাফল চিজ ডিমসাম
উপকরণ: সাদা তেল ৩ মিলি, ময়দা ৮০ মিলি, আলুর আটা ৫০ মিলি, ক্রিম চিজ ১০০ গ্রাম, নুন স্বাদ মতো, চিনি ৩ গ্রাম, ড্রাই ফুলের পাপড়ি গুঁড়ো ৫ গ্রাম।
পদ্ধতি: ময়দা ও আলুর আটা একসঙ্গে মিশিয়ে নিন। সেটা গরম জল দিয়ে হাল্কা হাতে মেখে নিন। তারপর তাতে অল্প তেল ব্রাশ করে তা আলাদা করে রেখে দিন। এবার একটা পাত্রে ক্রিম চিজ, নুন, ফুলের পাপড়ি, চিনি মিশিয়ে নিন। এবার ময়দার মিশ্রণ থেকে ছোট লেচি করে তা পাতলা করে বেলে নিন। তার মাঝখানে ক্রিম চিজের মিশ্রণ রাঁধুন। তারপর তা মোমো বা ডিমসামের আকারে মুড়ে নিন। এবার একটা স্টিমারে তা রেখে দশ মিনিট স্টিম করুন। এরপর স্টিমার বন্ধ করে পাঁচ মিনিট রেখে দিন। তারপর ঢাকা খুলে পরিবেশন করুন। নিজের পছন্দমতো ডিপ সহযোগে পরিবেশন করতে পারেন এই ডিমসাম। 

মাশরুমের গলৌটি
উপকরণ: মাশরুম ১২০ গ্রাম, ছাতু ৮০ গ্রাম, তেল ১০ মিলি, ঘি ১০ মিলি, গরমমশলা ৫ গ্রাম, জিরে গুঁড়ো ৫ গ্রাম, বিটনুন স্বাদ মতো, গোলাপ জল ৮ মিলি, মিঠে আতর ৩ মিলি, লেবু ১টা, কাঁচালঙ্কা ৫ গ্রাম, কাজুবাদাম ৫০ গ্রাম, আদা-রসুন কুচি আন্দাজমতো, পেঁয়াজ ৩০ গ্রাম, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো ১০ গ্রাম, ধনে গুঁড়ো ৫ গ্রাম, পুদিনা পাতা ৫ গ্রাম, জল ঝরানো টক দই ৫০ গ্রাম, চাট মশলা ৫ গ্রাম।
পদ্ধতি: আদা, রসুন বেটে নিন। মাশরুম আর পেঁয়াজ কুচিয়ে কেটে নিন। বাকি সব উপকরণ তার সঙ্গে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। বেশ গা মাখা মিশ্রণ তৈরি করার পর তা থেকে ছোট ছোট চ্যাপ্টা আকারের প্যাটি বানিয়ে নিন। ননস্টিক পাত্রে অল্প তেল ও ঘি একসঙ্গে মিশিয়ে ব্রাশ করে নিন। তারপর এই প্যাটিগুলো হাল্কা হাতে তাওয়ায় রেখে সেঁকে নিন। একপিঠ ভালো করে সেঁকে নেওয়ার পর অন্যপিঠ সেঁকে নেবেন। ওল্টানোর সময় খেয়াল রাখবেন যেন প্যাটি ভেঙে না যায়। এইভাবে দু’দিক বেশ ভালো করে সেঁকা হলে ছোট পরোটা সহযোগে তা পরিবেশন করুন। ওল্টানোর সময় প্রয়োজনে অল্প গলানো ঘি চামচে করে নিয়ে প্যাটির ধার বরাবর ছড়িয়ে দিন। এতে ধারগুলো সহজে উঠে আসবে।

27th     May,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ