বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

ফলে ফলে কাঠি বরফ

গরমকালে শরীর ঠান্ডা রাখতে চাই কাঠি বরফ। আর সেই স্বাদে ফলের রস মেশালে তো কথাই নেই। নানারকম ফলের রস মেশানো ঘরোয়া পদ্ধতিতে তৈরি কাঠি বরফের রেসিপি জানালেন শ্রাবণী রায়।  
 
তরমুজের পপসিকল
উপকরণ: ছোট টুকরো করে কাটা তরমুজ ১ কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, জল অর্ধেক কাপ, পুদিনা পাতা ১০-১২টি, নুন স্বাদ মতো, লেবুর রস ১ চা চামচ।
প্রণালী: অর্ধেক কাপ জলে কর্নফ্লাওয়ার ও চিনি যোগ করে সেটিকে মৃদু আঁচে বসিয়ে সামান্য ফুটিয়ে নামিয়ে নিন। এবার তরমুজের টুকরো ও পুদিনা পাতা মিক্সিং জারে দিয়ে দু’মিনিট ঘুরিয়ে নিন। এবার তাতে কর্নফ্লাওয়ারের মিশ্রণ যোগ করে ছেঁকে নিন। এতে নুন ও লেবুর রস মিশিয়ে দিন। পপসিকল মোল্ডে এই মিশ্রণ ঢেলে মোল্ডের মুখ বন্ধ করে ডিপ ফ্রিজে ১০-১২ ঘণ্টা রেখে ভালো করে জমিয়ে নিন। তারপর ডি মোল্ড করে পরিবেশন করুন।

আনারসের পপসিকল
উপকরণ: ছোট টুকরো করা আনারস ১ কাপ , চিনি ৩ টেবিল চামচ, বিটনুন স্বাদ মতো, লেবুর রস ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা ১টি চিরে নিয়ে বীজ বাদ দিয়ে দিন।
প্রণালী: মিক্সিং জারে আনারসের টুকরো ও  কাপ জল দিয়ে মিক্সি দু’-তিন মিনিট চালিয়ে রস বের করে নিন। এই রসটাকে ছেঁকে নিন। অর্ধেক কাপ জলে কর্নফ্লাওয়ার ও চিনি যোগ করে ফুটিয়ে নিন। ঠান্ডা হলে কর্নফ্লাওয়ারের মিশ্রণ ছেঁকে নিয়ে তাতে আনারসের রসে যোগ করুন। এই মিশ্রণে বাকি উপকরণ মিশিয়ে দিন। এবার পপসিকল মোল্ডে ঢেলে মোল্ডের মুখ বন্ধ করে ফ্রিজারে ১০-১২ ঘণ্টা রেখে ভালো করে জমিয়ে নিন।

শসার পপসিকল
উপকরণ: শসা ২টি, কাঁচালঙ্কা ১টি, পুদিনা পাতা ১০-১২টি, লেবুর রস ১ চা চামচ, বিটনুন স্বাদ মতো, জিরে ভেজে গুঁড়ো করা সামান্য, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, জল  কাপ, চিনি ৩ টেবিল চামচ।
প্রণালী: শসার খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে নিন। কাঁচা লঙ্কা চিরে বীজ বাদ দিয়ে দিন। কর্নফ্লাওয়ার ও চিনি জলে গুলে নিয়ে ফুটিয়ে নামিয়ে ঠান্ডা করুন। মিক্সিং জারে শসা, পুদিনা পাতা ও কাঁচালঙ্কা দিয়ে দু’তিন মিনিট ঘুরিয়ে রস বের করে নিন। শসার মিশ্রণে কর্নফ্লাওয়ারের মিশ্রণ যোগ করে ছেঁকে নিন। বিটনুন ও জিরে গুঁড়ো মিশিয়ে দিন। এই মিশ্রণ পপসিকল মোল্ডে ঢেলে মোল্ডের মুখ বন্ধ করে ফ্রিজারে ১০-১২ ঘণ্টা রেখে ভালো করে জমিয়ে নিন।

লেবুর পপসিকল
উপকরণ: কমলালেবুর রস ১ কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, চিনি ৩ টেবিল চামচ, জল  কাপ, অরেঞ্জ এসেন্স দু’তিন ফোঁটা, নুন সামান্য।
প্রণালী: জলে কর্নফ্লাওয়ার ও চিনি গুলে সামান্য ফুটিয়ে নামিয়ে ঠান্ডা করে রাখুন। এই মিশ্রণে কমলালেবুর রস যোগ করুন। এই রসে অরেঞ্জ এসেন্স মিশিয়ে দিন। পপসিকল মোল্ডে ঢেলে মুখ বন্ধ করে ডিপ ফ্রিজে ১০-১২ ঘণ্টা রেখে জমিয়ে নিন।

পেয়ারার পপসিকল
উপকরণ: পেয়ারার রস ১ কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, চিনি ৩ টেবিল চামচ, জল  কাপ, কাঁচালঙ্কা ১টি, বিটনুন স্বাদ মতো।
প্রণালী: জলে কর্নফ্লাওয়ার ও চিনি মিশিয়ে সামান্য ফুটিয়ে নামিয়ে ঠান্ডা করে নিন। কাঁচালঙ্কা চিরে তার বীজ বাদ দিয়ে দিন। কর্নফ্লাওয়ার আর চিনির সঙ্গে পেয়ারার জুস মিশিয়ে দিন। এতে কাঁচালঙ্কা কুচি ও বিটনুন যোগ করুন। এবার পপসিকল মোল্ডে এই মিশ্রণ ঢেলে মোল্ডের মুখ ভালো করে বন্ধ করে দিন। ডিপ ফ্রিজে মোল্ডগুলিকে ১০-১২ ঘণ্টা রেখে দিন। ভালো করে জমে গেলে পরিবেশন করুন।

আমের পপসিকল
উপকরণ: পাকা আমের টুকরো ১ কাপ, চিনি পরিমাণ মতো, নুন স্বাদ মতো,  কাপ লেবুর রস, শুকনো লঙ্কার গুঁড়ো সিকি চা চামচ, জল ১ কাপ।
প্রণালী: চিনি গুঁড়ো করে নিন। এরপর সমস্ত উপকরণ মিক্সিং জারে দিয়ে মিক্সি মিনিট দুয়েকের জন্য ঘুরিয়ে নিন। প্রয়োজনে আরও কিছুটা জল যোগ করতে পারেন, যদি মনে হয় আমের মিশ্রণ বেশি ঘন হয়ে গিয়েছে। এবার এই মিশ্রণ পপসিকল মোল্ডে ঢেলে মোল্ডের ঢাকা বন্ধ করে দিন। ডিপ ফ্রিজারে মোল্ডগুলিকে ঢুকিয়ে ১০-১২ ঘণ্টা জমিয়ে নিন। 

কালো আঙুরের পপসিকল
উপকরণ: বীজ ছাড়া কালো আঙুর ২০০ গ্রাম, চিনি ৩ টেবিল চামচ, জল ১ কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, নুন স্বাদমতো, লঙ্কার গুঁড়ো সামান্য।
প্রণালী:  কাপ জলে চিনি ও কর্নফ্লাওয়ার যোগ করে নিন। তারপর তা ফুটিয়ে নামিয়ে নিয়ে ঠান্ডা করে নিন। মিক্সিং জারে কালো আঙুর ও অর্ধেক কাপ জল দিয়ে মিক্সি দু’মিনিটের জন্য ঘুরিয়ে নিন। আঙুরের রস ছেঁকে নিন। কর্নফ্লাওয়ারের মিশ্রণটাও ছেঁকে আঙুরের রসে যোগ করুন। এবার এর মধ্যে লেবুর রস, নুন ও লঙ্কার গুঁড়ো মিশিয়ে দিন। ভালো করে নেড়ে মেশাবেন। পপসিকল মোল্ডে ঢেলে মোল্ডের মুখ বন্ধ করে দিন। ডিপ ফ্রিজারে ১০-১২ ঘণ্টা মোল্ডগুলি রেখে দিন। ভালো করে জমিয়ে নিন।

13th     May,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ