বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

আড্ডার আস্তানা

গরমের জন্য আদর্শ দুটো খাবার পরিবেশন করলেন ক্যান্টিন রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ শুভাশিস সাঁতরা। অনায়াসে বাড়িতেও বানাতে পারেন এই সহজ রেসিপি।  

বৈশাখের দারুণ গরমে একটু ঠান্ডা খাবারের সুখ নিন প্রাণ ভরে। এমন খাবারের নানারকম পাবেন ক্যান্টিন পাব অ্যান্ড গ্রাব রেস্তরাঁয়। আলো আঁধারিতে মোড়া এই রেস্তরাঁয় বন্ধুদের সঙ্গে আড্ডা জমবে ভালো। খাবারের ধরন মূলত স্ন্যাক্স। সঙ্গে মনপসন্দ পানীয়ও নিতে পারেন। গরমের দগ্ধ দুপুর হোক বা বৈশাখী বিকেল, সবসময়ই এই রেস্তরাঁ আড্ডার আদর্শ আস্তানা হয়ে উঠতে পারে। আইপিএল সিজনে আবার বিশেষ মেনুর সম্ভার সাজানো হয়েছে এখানে। বিভিন্ন দলের সঙ্গে মিলিয়ে তাদের নামকরণ করা হয়েছে। কাঠের সঙ্গে লোহার তারের মিশেলে তৈরি হয়েছে রেস্তরাঁর অন্দর সাজ। পরিবেশটা এমন রাখা হয়েছে যাতে কলেজ-ক্যান্টিনের আমেজ পাওয়া যায়। মাঝবয়সে পৌঁছে ফেলে আসা দিনগুলোর স্বাদ পেতে চলুন যাই ক্যান্টিন রেস্তরাঁয়। সেখান থেকে দুটো সামার স্পেশাল মেনুর রেসিপি আপনাদের জানালেন রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ।

ফ্রুট কাস্টার্ড ফালুদা
উপকরণ: দুধ  লিটার, আম ১টা টুকরো করে কাটা, তরমুজের কিউব ১০টা, বাদাম ও কিশমিশ ১ মুঠো, বেসিলের দানা  চামচ, চিনি ৪ টেবিল চামচ, কাস্টার্ড পাউডার ২৫ গ্রাম, ফালুদা ৫ টেবিল চামচ, রোজ সিরাপ ৫০ মিলি, ভ্যানিলা আইসক্রিম ২ স্কুপ, চেরি ও টুটি ফ্রুটি সাজানোর জন্য।
কাস্টার্ড বানানোর পদ্ধতি: ১২৫ মিলি দুধের সঙ্গে কাস্টার্ড পাউডার মিশিয়ে গুলে নিন। এমনভাবে গুলবেন যাতে কোনও ডেলা না থাকে। বাকি যে দুধটা থাকবে তাতে চিনি গুলে নিন। এবার তা ফুটতে দিন। ফুটতে শুরু করলে কাস্টার্ড পাউডার ও দুধের মিশ্রণ তাতে মেশাতে থাকুন অল্প অল্প করে। বারবার নাড়বেন যাতে পুরো মিশ্রণটা ভালোভাবে মেশে। দু’মিনিট ফোটানোর পর আঁচ থেকে নামিয়ে তা ঠান্ডা হতে দিন। ইতিমধ্যে একটা বাটিতে বেসিলের দানা নিন। তাতে জল দিয়ে অন্তত আধ ঘণ্টা ভিজতে দিন। তারপর বেসিলের দানা থেকে জল ঝরিয়ে নিন। এবার ৫ চামচ ফালুদা অল্প জলে সেদ্ধ করে নিন। সেদ্ধ হলে বাড়তি জল ঝরিয়ে তা ঠান্ডা জলে ধুয়ে নিন। ফালুদা ঠান্ডা হতে দিন। ইতিমধ্যে ফলগুলো ছোট টুকরো করে কেটে নিন। বাদাম কুচিয়ে নিন। কিশমিশ ধুয়ে নিন। দুটো সার্ভিং গ্লাসে  প্রথমে রোজ সিরাপে একটা স্তর করে নিন। তা ঘুরিয়ে গোটা গ্লাসে মাখিয়ে নিন। এরপর বেসিলের দানা দিন। তারপর দু’চামচ ফালুদা দিন। এরপর কাস্টার্ড ঢালুন। আবার বাকি ফালুদা দিন। ফলগুলো দিন, দু’স্কুপ আইসক্রিম উপর থেকে সাজান। একদম শেষে টুটি ফ্রুটি আর চেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। 

ফেটা ওয়াটারমেলন স্যালাড
উপকরণ: দানা ছাড়ানো তরমুজের টুকরো বড় গোল করে কাটা ৫ স্লাইস, ফেটা চিজ ১৫০ গ্রাম, অলিভ অয়েল ১ টেবিল চামচ, লেবুর রস  চা চামচ, লাইম জেস্ট  চা চামচ, নুন  চামচ, গোলমরিচ গুঁড়ো  চামচ, পুদিনা পাতা কুচি করে কাটা  কাপ, ক্যারামেলাইজ করা বাদাম অল্প। 
পদ্ধতি: ড্রেসিংয়ের জন্য: অলিভ অয়েল, লেবুর রস, লাইম জেস্ট, নুন, গোলমরিচের গুঁড়ো, পুদিনা পাতা কুচি সব একসঙ্গে মিশিয়ে নিন। তরমুজের স্লাইসগুলো এই মিশ্রণে মজিয়ে নিন অন্তত আধ ঘণ্টা। এরপর একটা স্যালাড প্লেটে তরমুজের একটা স্লাইস সাজান। তার উপর ফেটা চিজ কুরিয়ে খানিকটা ছড়িয়ে দিন। একইভাবে বাকি তরমুজও সাজান এবং উপরে ফেটা চিজ কুরিয়ে ছড়িয়ে দিন। সব শেষে স্যালাড ড্রেসিংয়ের অবশিষ্টটুকু উপর থেকে ঢেলে দিন। তারপর ক্যারামেল করা বাদাম ভেঙে টুকরো করে উপরে ছড়িয়ে পরিবেশন করুন।

6th     May,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ