বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

সুস্বাদু ও স্বাস্থ্যকর

শরীর ফিট রাখতে চাই স্বাস্থ্যকর খাবার। তাতে আবার স্বাদও চাই ষোলোআনা। এমনই কয়েকটা রেসিপি জানালেন শেরী ঘোষ।

কড়াইশুঁটির উপমা 
উপকরণ: সুজি ২ কাপ, কড়াইশুঁটি   কাপ, পেঁয়াজ কুচি ২টো, গাজর কুচি ১টা, কয়েকটা কারিপাতা, ধনেপাতা ১ আঁটি কুচি করা, কাঁচালঙ্কা ২টি,  গোটা সরষে সামান্য, স্বাদ মতো নুন এবং চিনি, সাদা তেল ১ চা চামচ। 
প্রণালী: কড়াই গরম করে  সুজি শুকনো খোলায় হালকা করে ভেজে তুলে নিন। এরপর কড়াইতে তেল দিন। তা গরম হলে সরষে, কারিপাতা ফোড়ন দিন।  এরপর পেঁয়াজ কুচি ও বাদামি করে ভাজুন। এতে গাজর কুচি, কড়াইশুঁটি ও কাঁচালঙ্কা দিয়ে সামান্য জল ছিটে দিয়ে চাপা দিন। দেখবেন যাতে সব্জি সেদ্ধ হয়। এবার সুজি দিন। ভালো করে মেশান। স্বাদ মতো নুন ও চিনি দিন। প্রয়োজন মতো জল ছিটে দিয়ে ভালো করে মেশান। ঝরঝরে হলে ধনেপাতা কুচি দিয়ে একটু নাড়িয়ে নিলেই তৈরি  কড়াইশুঁটির উপমা।

আমন্ড পোহা 
উপকরণ: জল ঝরানো চিঁড়ে ২ কাপ, ভেজানো খোসা ছাড়ানো আমন্ড ১০টা,  ভেজানো কিশমিশ ২ টেবিল চামচ, সাদা তেল ১ চা চামচ, সাদা জিরে  চা চামচ, আদা কুচি  চা চামচ, ফোড়নের জন্য গোটা গরমমশলা সামান্য, কাঁচালঙ্কা কুচি ২টি, নুন এবং চিনি স্বাদ মতো, লেবুর রস ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ আঁটি, আমন্ড ফ্লেক্স। 
প্রণালী: চিঁড়ে জলে ধুয়ে জল ঝরিয়ে নিন যাতে বেশি নরম হয়ে না যায়। ননস্টিক কড়াইয়ে সাদা তেল গরম করে গোটা গরমমশলা দিয়ে দিন। ফোড়ন ফুটে গেলে লঙ্কা কুচি, আদা কুচি দিয়ে অল্প আঁচে নাড়াচাড়া করে নিন। এর মধ্যে ভেজানো আমন্ডগুলো পাতলা স্লাইস করে কেটে দিন, কিশমিশ দিয়ে নাড়াচাড়া করুন। চিঁড়ে দিয়ে ভালো করে মিশিয়ে নিন।  নামানোর আগে ধনেপাতা কুচি দিয়ে লেবুর রস মিশিয়ে দিন। উপরে সামান্য আমন্ড ফ্লেক্স ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

ছাতুর পরোটা
উপকরণ:  ছাতুর পুর তৈরির জন্য লাগবে:  ছোলার ছাতু ১০০ গ্রাম, নুন, জিরে গুঁড়ো, জোয়ান এক চিমটে, কালোজিরে সামান্য, হিং এক চিমটে, কাঁচালঙ্কা বাটা, আদাবাটা কিংবা থেঁতো করা  চা চামচ, আমচুর গুঁড়ো  অথবা লেবুর রস  চা চামচ, সরষের তেল পরিমাণ মতো। এইসব উপকরণ এবং সামান্য জল দিয়ে একটা মণ্ড তৈরি করে নিন। এটাই পুর হিসেবে ব্যবহার করা হবে। 
লেচি বানানোর জন্য: আটা এবং ময়দা প্রতিটি ২ বাটি করে সমপরিমাণ নেবেন। যতজনের জন্য বানাবেন সেই হিসেবে সব উপকরণ নিতে হবে। ময়ানের জন্য সাদা তেল ২ টেবিল চামচ, সামান্য নুন মিশিয়ে ডো তৈরি করে রাখুন। ভাজার জন্য সাদা তেল পরিমাণ মতো। 
প্রণালী:  লেচি বানিয়ে আঙুল দিয়ে বাটির মতো গর্ত করে ভিতরে ছাতুর পুর ভরুন। সামান্য আটা ছড়িয়ে পরোটার আকারে সাবধানে বেলে নিন যাতে পুর বেরিয়ে না যায়। ননস্টিক প্যানে শুকনো খোলায় পরোটার দুই পিঠ স্যাঁকা হয়ে এলে ১ চামচ সাদা তেল দিয়ে বাদামি করে ভেজে নিলেই  তৈরি ছাতুর পরোটা। বাচ্চাদের টিফিনের জন্য পুষ্টিকর এবং সুস্বাদু রেসিপি।

মশলা ছাস
উপকরণ: টক দই ১০০ গ্রাম (লো ফ্যাট দুধের ঘরে পাতা দই হলে ভালো) ভাজা জিরে গুঁড়ো  চা চামচ, চাট মশলা   চা চামচ, গোলমরিচ এক চিমটে, বিটনুন এক চিমটে, পুদিনা পাতা থেঁতো করা, স্বাদ মতো চিনি, একটা গোটা পাতিলেবুর রস, জল, বরফের কিউব। 
প্রণালী: টক দই, চিনি, বিটনুন একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে নিন। গ্লাসে ঢেলে জিরে ভাজা গুঁড়ো, চাট মসলা, গোলমরিচ, পুদিনা পাতা থেঁতো, লেবুর রস এবং পরিমাণ মতো জল দিয়ে ভালো করে ফেটান। বরফের টুকরো দিয়ে পরিবেশন করুন মশলা ছাস।

 

29th     April,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ