বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

পাত পেড়ে পটোল

গরমকালের সব্জি পটোল দিয়ে হালকা রান্না যেমন হয়, তেমনই  সুস্বাদু জমকালো রান্নাও  সম্ভব। কয়েক পদ পটোলের রেসিপি দিলেন মৈত্রী প্রামাণিক।

পটোল পাতুরি 
উপকরণ: ৮টি পটোল ভালোভাবে খোসা ছাড়িয়ে নেওয়া, নুন স্বাদ মতো, এক চা চামচ হলুদ, ১ চা চামচ কাঁচালঙ্কা বাটা, ১ চা চামচ পোস্ত বাটা, ২ টেবিল চামচ সাদা সরষে বাটা, ১ চা চামচ কাজুবাদাম বাটা,  কাপ সরষের তেল, ২ টেবিল চামচ নারকেল কোরা, কলাপাতা।
পদ্ধতি: প্রথমে খোসা ছাড়ানো পটোলগুলিকে সামান্য গরম জলে ভাপিয়ে নিতে হবে। এরপর জল ঝরিয়ে সমস্ত মশলা পটোলগুলির গায়ে ভালোভাবে মাখিয়ে নিন। কয়েকটি কাঁচালঙ্কা চিড়ে দিন। বেশ কিছুটা সরষের তেল দিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। 
কলাপাতাগুলিকে আগুনে সেঁকে নিন। এবার মশলা মাখানো পটোলগুলিকে কলাপাতায় মুড়ে প্যানে সামান্য সরষের তেল দিয়ে কম আঁচে দুই পিঠ ভালোভাবে ভেজে নিন। গরম ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন পটোল পাতুরি।

দই পটোল 
উপকরণ: ৮টি মাঝারি আকারের পটোল,  কাঁচালঙ্কা ২টি, আদাবাটা ১ টেবিল চামচ,  জিরেবাটা ১ চা চামচ,  নুন স্বাদ মতো,  সাদা তেল ৪ টেবিল চামচ,  চিনি সামান্য,  ফেটানো টক দই  কাপ,  গোটা গরমমশলা  ও
ধনে ১ চা চামচ,  কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো  টেবিল চামচ। কাজুবাদাম বাটা ২ চা চামচ।
প্রণালী: প্রথমে পটোলের খোসা ভালোভাবে ছাড়িয়ে নিয়ে ধুয়ে নিতে হবে। এবার নুন-হলুদ দিয়ে খোসা  ছাড়ানো পটোলগুলি ভালোভাবে ভেজে তুলে নিন। এবার ওই তেলে গোটা গরমমশলার ফোড়ন দিয়ে তাতে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, নুন দিয়ে ভালোভাবে মশলাগুলো কষিয়ে নিন। চিনি দিন। শেষে কাজুবাদাম বাটা দিয়ে ভালোভাবে কষিয়ে পটোলগুলো দিন এবং সমস্ত মশলা ভালোভাবে কষে গেলে সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রাখুন যতক্ষণ পর্যন্ত না পটোলগুলি ভালোভাবে সেদ্ধ হয়ে যায়। রুটি, পরোটা বা লুচির সঙ্গে পরিবেশন করতেই পারেন দই পটোল।

পটোল রেজালা 
উপকরণ: ঘি ৩ টেবিল চামচ,  পটোল ৩০০ গ্রাম,  পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ,  আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, নুন, চিনি স্বাদ মতো,  কাঁচালঙ্কা বাটা ১ চা চামচ,  সামান্য গোটা জিরে, ২টি শুকনো লঙ্কা, গোটা গরমমশলা, সাদা তেল সামান্য।
প্রণালী: শুকনো খোলায় জিরে এবং শুকনো লঙ্কা ভেজে গুঁড়ো করে রাখুন। পটোলগুলির খোসা ছাড়িয়ে সামান্য নুন দিন। তারপর তা সাদা তেলে ভেজে তুলে রাখুন। এরপর ওই পাত্রে ঘি দিয়ে গোটা গরমমশলা ফোড়ন দিন। মশলার সুগন্ধ বেরলে তেলে পেঁয়াজ বাটা দিয়ে কষতে থাকুন। যতক্ষণ না বাদামি রং ধরবে ততক্ষণ কষিয়ে নিন পেঁয়াজ। এরপর তাতে আদা-রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা যোগ করুন। এবং আবারও সব মশলা কষতে থাকুন। মশলা থেকে তেল ছেড়ে এলে তাতে  ভাজা পটোল দিয়ে সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে দিন, পটোল সেদ্ধ না হওয়া পর্যন্ত। শেষে শুকনো খোলায় তৈরি করা ভাজা মশলাটি দিয়ে একটু নাড়াচাড়া করে পরিবেশন করুন পদটি।

তিল পটোল
উপকরণ: পটোল ২৫০ গ্রাম,  কাঁচালঙ্কা ৪টি,  তিল ১০০ গ্রাম,  হলুদ গুঁড়ো ও টেবিল চামচ,  নুন স্বাদ মতো, চিনি সামান্য,  সরষের তেল ৪ টেবিল চামচ।
প্রণালী: তিলগুলি সামান্য জল দিয়ে ভিজিয়ে রাখুন মিনিট দশেক। এরপর সেটি ব্লেন্ডারে ভালো করে পেস্ট করে নিন। পটোলগুলির খোসা ছাড়িয়ে নুন, হলুদ মাখিয়ে নিন। একটুক্ষণ রেখে ভালোভাবে এই পটোল সরষের তেলে ভেজে তুলে নিন। এবার ওই তেলেই কাঁচালঙ্কা বাটা এবং তিলবাটা দিয়ে কষতে থাকুন। হলুদ দিন। নুন প্রয়োজন হলে দিতে পারেন। মশলা বেশ কষানো হলে, তা থেকে তেল ছেড়ে এলে পটোলগুলি দিয়ে মশলার সঙ্গে মিশিয়ে নিন। সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রাখুন যতক্ষণ না পর্যন্ত পটোলগুলি মশলার সঙ্গে মিশে যায় এবং সেদ্ধ হয়ে যায়। এরপর সামান্য চিনি দিন। শুকনো হয়ে এলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন তিল পটোল।
 

29th     April,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ