বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

পাঁচ পদে পোস্ত

গরমে বাঙালির পাত সেজে ওঠে পোস্তর নানা পদে। তেমনই পাঁচটি চেনা অচেনা পদের রেসিপি জানালেন মনীষা দত্ত।

পোস্ত বড়া
উপকরণ: পোস্ত ৫ টেবিল চামচ, দুধ ৫ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ,  কাচালঙ্কা কুচি ৩টে, ময়দা ১ চা চামচ, চালের গুঁড়ো ১ চা চামচ, 
লঙ্কা গুঁড়ো, নুন, সর্ষের তেল। 
প্রণালী: একটি বড় বাটির  মধ্যে পোস্ত নিয়ে দুধ দিয়ে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর তা মিক্সিতে পেস্ট করে নিতে হবে। একটি বড় বাটির  মধ্যে পোস্ত বাটা, পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, ময়দা, চালের গুঁড়ো, নুন আর সামান্য লঙ্কা গুঁড়ো নিয়ে ভালো করে মেখে নিন। হাতে তেল মাখিয়ে বড়ার আকারে এই মিশ্রণ গড়ে রাখতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে মাঝারি আঁচে বড়াগুলো ভেজে তুলে নিলেই তৈরি পোস্তর বড়া।
চিংড়ি পোস্ত  ভাপা
উপকরণ: পোস্ত ১০০ গ্রাম, চিংড়ি মাছ ৩০০ গ্রাম, কাঁচালঙ্কা ৩টে, এক কোয়া রসুন, পেঁয়াজ কুচি ৩ টেবিল  চামচ, সরষের তেল ২ টেবিল চামচ, নুন, চিনি।
প্রণালী: পোস্ত একটি বোলের  মধ্যে অল্প জল দিয়ে আধ ঘণ্টা ভিজিয়ে রেখে দিতে হবে। চিংড়ি মাছের  মাথা বাদ দিয়ে খোসা ছাড়িয়ে পরিষ্কার  করে নিতে হবে। পোস্ত, কাঁচালঙ্কা, রসুন একসঙ্গে মিহি করে বেটে একটি স্টিলের বাটিতে নিয়ে এর মধ্যে চিংড়ি মাছ, নুন, চিনি, পেঁয়াজ কুচি আর সরষের তেল  নিয়ে মাখিয়ে বাটিটা ঢাকা দিয়ে দিন। প্রেশার কুকারে অল্প জল দিয়ে তার মধ্যে বাটিটা  বসিয়ে প্রেশার  কুকার আটকে একটা সিটি তুলে নামিয়ে নিন। ঠান্ডা করে বাটিটা বের করুন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন চিংড়ি পোস্ত ভাপা।
পেঁয়াজ পোস্ত 
উপকরণ: পোস্ত ১০০ গ্রাম, বড় সাইজের পেঁয়াজ ৩টে, কাঁচালঙ্কা  স্বাদমতো, নুন, চিনি, সরষের তেল। 
প্রণালী: পোস্ত আধ ঘণ্টা জলে ভিজিয়ে জল ঝরিয়ে কাঁচালঙ্কা দিয়ে বেটে নিতে হবে। পেঁয়াজের খোসা ছাড়িয়ে চার টুকরো করে পাপড়িগুলো আলাদা করে নিতে হবে। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ  দিয়ে ২ মিনিট ভেজে পোস্ত বাটা আর  স্বাদমতো নুন, চিনি দিয়ে মাঝারি আঁচে নাড়তে হবে পেঁয়াজ নরম হয়ে গেলে পোস্তর কাঁচা গন্ধ চলে গেলে উপরে কাঁচা  সরষের তেল  ছাড়িয়ে নামিয়ে নিলেই তৈরি পেঁয়াজ পোস্ত। 
ডিম  পোস্ত 
উপকরণ: ডিম  সেদ্ধ ৪টে, পোস্ত বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ  বাটা ২ টেবিল চামচ, টম্যাটো কুচি ১টা, লঙ্কা গুঁড়ো, নুন, চিনি, সরষের তেল, কর্নফ্লাওয়ার ১টেবিল চামচ, কালোজিরে  চামচ, চেড়া কাঁচালঙ্কা ২টো।
প্রণালী: সব  ডিম লম্বা করে দু’ভাগ করে কর্নফ্লাওয়ার অল্প জল দিয়ে গুলে ডিমের উপর মাখিয়ে নিন। তা লালচে করে ভেজে তুলে নিন। ওই তেলে কালোজিরে, কাঁচা লঙ্কা ফোড়ন  দিয়ে টম্যাটো কুচি দিয়ে নাড়তে হবে। টম্যাটো নরম হয়ে গেলে পেঁয়াজ বাটা, হলুদ, আর লঙ্কা গুঁড়ো দিয়ে বেশ কিছুক্ষণ কষিয়ে পোস্ত বাটা দিয়ে নাড়তে হবে। এবার এর মধ্যে স্বাদমতো নুন, চিনি দিয়ে এক কাপ গরম জল দিয়ে ফোটাতে হবে। জল কমে এলে এর মধ্যে ভাজা ডিমগুলো দিয়ে নেড়ে নামিয়ে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে নিলেই  তৈরি  ডিম পোস্ত। 
পোস্ত  কুলফি
উপকরণ: পোস্ত বাটা ২ টেবিল চামচ, দুধ  লিটার, খোয়াক্ষীর গ্রেট করা ৩ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, (কাজুবাদাম, পেস্তা বাদাম, আমন্ড)কুচি ২ টেবিল চামচ, ছোট  এলাচ ৩টে, কুলফি মোল্ড ৬টা। 
প্রণালী: কড়াইতে দুধ নিয়ে এলাচগুলো  ফাটিয়ে দিয়ে দুধ ফোটাতে হবে। দুধ ফুটে অর্ধেক হলে এর মধ্যে খোয়াক্ষীর  মিশিয়ে জ্বাল দিতে হবে। আরও  কিছুটা ঘন হয়ে এলে চিনি, পোস্ত  বাটা আর বাদাম কুচি মিশিয়ে নাড়তে হবে মাঝারি আঁচে ৫ মিনিট। তারপর নামিয়ে একটু ঠান্ডা করতে হবে। 
এলাচ  তুলে ফেলে দিন। তারপর মিশ্রণটা কুলফি মোল্ডে ঢেলে নিন। মুখ আটকে  ডিপ  ফ্রিজে  ১০ ঘণ্টা রেখে কুলফি মোল্ডগুলো জলে এক মিনিট  রেখে কুলফিগুলো বার করে নিতে হবে।

22nd     April,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ