বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

দেশি বিদেশি খাবারের সমাহার

এই রেস্তরাঁয় পাবেন খাবারের মাধ্যমে দেশ বিদেশের মিলমিশ। সেখান থেকে দু’টি রেসিপি জানালেন কর্ণধার আনন্দ পুরী।

ট্যাভার্ন— ট্রিঙ্কা’জ রেস্তরাঁর নতুন সংযোজন। বাংলা করলে দাঁড়ায় সরাইখানা বা চটি। যেখানে ক্লান্ত পথিক ক্ষণিকের জন্য বিশ্রাম নিতে আসেন। খাবার ও পানীয় সহযোগে তাঁদের অভ্যর্থনা জানানো হয়। তাই সরাইখানার খাবারের ধরন বিভিন্ন। এই কথাটা মাথায় রেখে ট্রিঙ্কা’জ রেস্তরাঁর কর্ণধার আনন্দ পুরী ‘ট্যাভার্ন’ চালু করেছেন। এখানকার মেনু সারা পৃথিবীর খাবার একত্রিত করে বানানো হয়েছে। বিদেশি পিৎজা, পাস্তা, হ্যামবার্গার যেমন পাবেন এখানে, তেমনই পাবেন কাবাব, কোর্মাও। আবার পথচলতি টুকিটাকির কথা ভেবে স্যান্ডউইচও রাখা হয়েছে। মেনুতে গতানুগতিক খাবারই একটু নতুনভাবে সাজানো হয়েছে। সরাইখানার গন্ধ পাবেন রেস্তরাঁর অন্দরসজ্জাতেও। একটু মলিনতা, একটু ঝুলকালির গন্ধ মিশে রয়েছে পরিবেশে। এমন রেস্তরাঁ থেকে দু’টি পছন্দসই পদ আপনাদের সঙ্গে ভাগ করে নিলেন কর্ণধার।     

মুর্গ মখমলি চিজ কাবাব
উপকরণ: বোনলেস চিকেন ২০০ গ্রাম, টক দই ৫০ গ্রাম, ক্রিম ২০ গ্রাম, আদা-রসুন বাটা ২০ গ্রাম করে, লঙ্কাবাটা ১০ গ্রাম, লঙ্কা গুঁড়ো ১০ গ্রাম, গরমমশলা গুঁড়ো ১০ গ্রাম, তেল ১০ গ্রাম, লেবু একটা, ময়দা ১০ গ্রাম, কর্নফ্লাওয়ার ১০ গ্রাম, এলাচ ৫ গ্রাম, চিনি ৫ গ্রাম, ডিম ১টা, মোজারেলা চিজ ৫০ গ্রাম, কাঁচা পেঁয়াজ বাটা ৫০ গ্রাম, ভাজা পেঁয়াজ ২০ গ্রাম, মাখন ৫০ গ্রাম, নুন স্বাদ মতো।
পদ্ধতি: দইয়ের জল ঝরিয়ে নিন। তারপর তা ফেটিয়ে নিন। এবার তার সঙ্গে ক্রিম ফেটিয়ে মিশিয়ে নিন। দই ও ক্রিমের মিশ্রণে একে একে গরমমশলা, লঙ্কা, আদা-রসুন, লেবুর রস, ময়দা ও কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। একটা থকথকে মিশ্রণ তৈরি হবে। এর সঙ্গে আন্দাজ মতো নুন মেশান। চিনি ও কাঁচা পেঁয়াজ মেশান। পেঁয়াজের জল চিপে বাদ দিয়ে দেবেন। এরপর ভাজা পেঁয়াজ বেটে এই মিশ্রণে মিশিয়ে দিন। সবটা দিয়ে চিকেনগুলো ম্যারিনেট করে রাখুন অন্তত ৮ ঘণ্টা। তারপর তা তন্দুর আভেনে দিয়ে তন্দুর করে নিন। ইতিমধ্যে মোজারেলা চিজ অল্প করে গলিয়ে নিন। তারপর তা কাবাবের উপর ঢেলে দিন। এবার মোজারেলা মাখানো কাবাব পাঁচ মিনিট আভেনে দিয়ে রান্না করুন। বের করে গরম গরম পরিবেশন করুন।

ড্রাগন চিকেন
উপকরণ: বোনলেস চিকেন ব্রেস্ট পিস ২৫০ গ্রাম, পেঁয়াজ শাক ৩০ গ্রাম, চিলি ফ্লেক্স ৫ গ্রাম, টম্যাটো স্যস ৩০ গ্রাম, আদা-রসুন বাটা ৩০ গ্রাম, টা লেবুর রস, মাখন ৩০ গ্রাম, চিনি ২০ গ্রাম, কাজু ৩০ গ্রাম।
ম্যারিনেশনের উপকরণ: কাঁচালঙ্কা বাটা ১ চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, ডিম ১টা, কর্নফ্লাওয়ার  কাপ, নুন স্বাদ মতো। 
পদ্ধতি: চিকেন ব্রেস্ট পিসগুলো ছোট টুকরো করে কেটে নিন। পেঁয়াজশাক কুচিয়ে কেটে নিন। ডিম ফেটিয়ে তাতে কর্নফ্লাওয়ার গুলে নিন ও ম্যারিনেশের বাকি মশলা একে একে মিশিয়ে নিন। এই মিশ্রণ দিয়ে চিকেন ম্যারিনেট করে রাখুন দিন অন্তত ৪ ঘণ্টা। এরপর কড়াইতে তেল গরম করে নিন। তাতে চিকেনের টুকরোগুলো একে একে দিয়ে সোনালি করে ভেজে নিন। বাড়তি তেল ঝরিয়ে নিয়ে আঁচ থেকে তুলে রাখুন। অন্য একটি পাত্রে আরও মাখন গরম করে নিন। তাতে চিলি ফ্লেক্স ও কাজু একসঙ্গে ভেজে নিন। এরপর কাজুগুলো তুলে রেখে ওই মাখনেই আদা রসুন বাটা দিয়ে কষিয়ে নিন। তারপর টম্যাটো স্যস, নুন ও চিনি দিয়ে নাড়াচাড়া করুন। ফুটে উঠলে তাতে চিকেন ও কাজু দিয়ে দিন। সব একসঙ্গে মিশে গেলে উপর থেকে পেঁয়াজশাক কুচি দিয়ে নামিয়ে নিন। গরম পরিবেশন করুন।

11th     March,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ