বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

দোলের স্বাদে না না র ক ম

ক্ষীরের মালপোয়া
উপকরণ: ময়দা ৩ টেবিল চামচ, দুধ ২ কাপ, চিনি ১ কাপ, খোয়া ক্ষীর গ্রেট করা  কাপ, মৌরি  চা চামচ, সাদা তেল ডিপ ফ্রাইয়ের মতো। 
প্রণালী: দুধ মৃদু আঁচে নাড়াচাড়া করে ঘন করে নিন। এতে আধ কাপ চিনি, ক্ষীর ও মৌরি যোগ করুন। একটু ঠান্ডা হলে ময়দা অল্প অল্প করে যোগ করুন। প্যানে তেল গরম করে মাঝারি আঁচে এক হাতা করে ব্যাটার দিয়ে এপিঠ ওপিঠ উল্টে মালপোয়া ভেজে তুলে নিন। বাকি চিনি দিয়ে রস করে মালপোয়ার উপর ঢেলে দিন। মালপোয়া রসে মজে গেলে পরিবেশন করুন।

পদ্ম লুচি
উপকরণ: ময়দা ২ কাপ, খোয়া ক্ষীর ২০০ গ্রাম, কুচো কাজু  কাপ, কিশমিশ  কাপ, গুঁড়ো করা চিনি  কাপ, নুন, ঘি ২ টেবিল চামচ। ময়ানের জন্য সাদা তেল ৫ টেবিল চামচ, খাবার সোডা  চা চামচ। লুচি ভাজার জন্য সাদা তেল আলাদা।
প্রণালী: ময়দায় খাবার সোডা ও ময়ান দিন। তাতে অল্প অল্প করে জল দিয়ে শক্ত করে মেখে ঢাকা দিয়ে কুড়ি মিনিট রেখে দিন। প্যানে ঘি গলিয়ে গ্রেট করা খোয়া ক্ষীর দিয়ে নাড়াচাড়া করুন। এতে চিনি, কাজু ও কিশমিশ দিন। চিনি গলে গেলে পুর নামিয়ে নিন। ময়দা থেকে লুচির জন্য লেচি কেটে নিন। তারপর তা গোল করে বেলে নিন। একটির মাঝখানে কিছুটা পুর দিয়ে আর একটা লুচি দিয়ে ঢাকা দিয়ে দিন। ধারটা সামান্য জল লাগিয়ে মুড়ে তা মনের মতো করে কেটে নিন। তারপর ধার বরাবর হাত দিয়ে চেপে বন্ধ করে দিন। খেয়াল রাখবেন যেন তা ভাজার সময় খুলে না যায়। কড়াইতে তেল গরম করে মৃদু আঁচে হালকা ভেজে তুলে নিন।

হিংয়ের ফুল নিমকি
উপকরণ: ময়দা ১ কাপ, ময়ানের জন্য সাদা তেল ৩ টেবিল চামচ, খাবার সোডা ১ চিমটে, হিং  চা চামচ, নুন  স্বাদ মতো, নিমকি ভাজার জন্য সাদা তেল।
প্রণালী: ময়দায় ময়ান, নুন, সোডা, হিং মিশিয়ে অল্প জল দিয়ে শক্ত করে মেখে ১০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। রুটির লেচির সাইজে লেচি কেটে নিয়ে চৌকো করে বেলে নিন। এটির উপর ছুরি চালিয়ে চার সমান চৌকো টুকরোয় ভাগ করে নিন। প্রতিটি টুকরোর চারধার থেকে প্রায় মাঝখান অবধি লম্বা করে চিরে নিন। প্রতিটি পিসের মাঝখানে জল লাগিয়ে একটির উপর অন্যটি আড়াআড়িভাবে বসিয়ে চেপে দিন। কড়াইয়ের তেল দিন। হালকা গরম হলে ডুবো তেলে নিমকি ভাজুন। একদিকে রং ধরলে অন্য দিক ঘুরিয়ে ভেজে তুলে নিন।

ভাঙের শরবত
উপকরণ: দুধ ২ গ্লাস, সিদ্ধি পাতা  কাপ, সন্দেশ ৪টি, কলা ২টি।
প্রণালী: সিদ্ধি পাতা এক কাপ জলে ভিজিয়ে রেখে তুলে নিয়ে বেটে নিন। সন্দেশ ও কলা চটকে নিন। এরপর সব উপকরণ ভালো করে মিশিয়ে নিয়ে গ্লাসে ঢেলে চাইলে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

চকোলেট বরফি
উপকরণ: খোয়া ক্ষীর ২ কাপ, সাদা তেল ২ টেবিল চামচ, কোকো পাউডার ৩ টেবিল চামচ, চিনি  কাপ।
প্রণালী: মৃদু আঁচে গ্রেট করা খোয়া ক্ষীর রান্না হতে দিন। খোয়া ক্ষীর গলতে শুরু করলে তাতে চিনি যোগ করুন। চৌকো ট্রে-তে হালকা হাতে তেল মাখিয়ে নিন। তারপর অর্ধেক পরিমাণ গলানো নরম খোয়া সমান করে ট্রে-তে ঢেলে দিন। বাকি নরম খোয়াতে কোকো পাউডার যোগ করে নিন। তা ট্রে-তে ছড়ানো খোয়ার উপর সমান ভাবে ঢেলে দিন। জমে গেলে বরফির মতো করে কেটে তা পরিবেশন করুন।

কামরাঙা নিমকি
উপকরণ: ময়দা ১ কাপ, ময়ানের জন্য সাদা তেল ২ টেবিল চামচ, নুন, কালো জিরে আন্দাজ মতো, ভাজার জন্য ১ কাপ তেল।
প্রণালী: ময়দায় নুন ময়ান দিন। কালো জিরে ও পরিমাণ মতো জল দিয়ে ময়দা শক্ত করে মেখে নিন। দশ বারোটা লেচি কেটে নিন। লেচিটা গোল করে বেলে নিন। এরপর ছুরি দিয়ে তা করে লম্বা স্ট্রিপ করে কেটে নিন। ধারটা কুঁচির মতো ভাঁজ দিয়ে মুড়ে নিন। হালকা গরম তেলে মাঝারি আঁচে নিমকি ভেজে তুলে নিন।
ছবি: প্রণব বসু

4th     March,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ