বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

ভালোবাসার দিনে খাবারের মিলমিশ

এবার ভ্যালেন্টাইন’স স্পেশাল মেনুতে থাকছে এমন কিছু পদ যা একে অপরের সঙ্গে মেশালে সম্পূর্ণ হয় ভোজ। রেসিপি দিলেন শ্রাবণী রায়।

ওয়ালনাট ব্রাউনি উইথ আইসক্রিম 
 ওয়ালনাট ব্রাউনি
উপকরণ: ছোট টুকরো করা ওয়ালনাট   কাপ, ব্রাউন সুগার ১ কাপ, মাখন ১০০ গ্রাম, ময়দা  কাপ, কোকো পাউডার  কাপ, ডিম ২টি, বেকিং পাউডার  চা চামচ।
প্রণালী: ননস্টিক প্যানে মৃদু আঁচে মাখন গলিয়ে তাতে চিনি যোগ করে সমানে নাড়াচাড়া করুন। চিনি গলে গেলে আঁচ থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন। একটা একটা করে ডিম ফেটিয়ে এই ব্যাটারে যোগ করুন।  ময়দা, কোকো, বেকিং পাউডার এক সঙ্গে নিয়ে ছাঁকনি করে ছেঁকে নিন ও ডিমের ব্যাটারে যোগ করে দিন। সামান্য ময়দা মাখিয়ে ওয়ালনাট কুচি ব্যাটারে যোগ করুন। আট ইঞ্চি চৌকো টিনে ব্যাটার ঢেলে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে পনেরো মিনিট বেক করে নিন।
 ভ্যানিলা আইসক্রিম
উপকরণ: ফুল ক্রিম দুধ ১ লিটার, হেভি ক্রিম ১ কাপ, চিনি ১ কাপ, গুঁড়ো দুধ ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, জিলেটিন  চা চামচ, ভ্যানিলা এসেন্স  চা চামচ।
প্রণালী: মাঝারি আঁচে দুধ গরম হতে দিন। গরম দুধ থেকে কিছুটা দুধ সরিয়ে তাতে গুঁড়ো দুধ, ভ্যানিলা এসেন্স ও কর্নফ্লাওয়ার গুলে নিন। এতে জিলেটিন যোগ করে ঢাকা দিয়ে রাখুন। বাকি দুধটা সমানে নেড়ে মিনিট কুড়ি ধরে ফোটান। এবার এর মধ্যে গুঁড়ো দুধের মিশ্রণটা যোগ করে কিছুক্ষণ ফুটিয়ে ঘন করে নামিয়ে নিন। হ্যান্ড ব্লেন্ডারে ক্রিম ভালো করে বিট করে নিন। ক্রিম ও দুধের মিশ্রণ মিশিয়ে, বিট করে এয়ার টাইট বাক্সে ভরে ৩ ঘণ্টা ডিপ ফ্রিজে রাখুন। খানিক জমলে বের করে আবার ফেটিয়ে আট থেকে দশ ঘণ্টা জমতে দিন।

প্রন কাটলেট উইথ মিক্সড ভেজিটেবলস
 প্রন কাটলেট
উপকরণ: বড় সাইজের টাইগার প্রন ৪টি, পাতিলেবুর রস ২ টেবিল চামচ, আদাবাটা  চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো  চা চামচ, কাঁচা লঙ্কা বাটা  চা চামচ, নুন, 
চিনি স্বাদ মতো, ডিম ২টি, ব্রেড ক্রাম্বস দরকার মতো, সাদা তেল ভাজার জন্য।
প্রণালী: চিংড়ি মাছের লেজ রেখে মাথা ও খোসা ছাড়িয়ে নিন। পিঠ চিরে ময়লা বের করে নিন। মাছের পিঠের দিকটা লম্বালম্বি চিরে মাছটাকে চ্যাপ্টা করে পেতে নিন। তাতে লেবুর রস, নুন, চিনি, মরিচ মাখিয়ে আধা ঘণ্টা রেখে দিন। পরে বাকি মশলা মাখিয়ে ঢাকা দিয়ে আট ঘণ্টা মাছ ম্যারিনেট করুন। নুন দিয়ে ডিম ফেটিয়ে নিন। মাছ থেকে মশলা সরিয়ে মাছগুলো ডিমে ডুবিয়ে ক্রাম্বস মাখিয়ে ডিপ ফ্রাই করুন। 
 স্টিমড ভেজিটেবল
উপকরণ: ছোট সাইজের ব্রকোলি ১টি, গাজর মাঝারি সাইজের একটা, বিনস ১০০ গ্রাম, মটরশুঁটি  কাপ, আলু মাঝারি সাইজের ১টা, মাখন ১ টেবিল চামচ, নুন মরিচ গুঁড়ো স্বাদ মতো।
প্রণালী: আলুর খোসা ছাড়িয়ে মোটা লম্বা করে কেটে নিন। গাজরও আলুর মতো করে কেটে নিন। বিনস সুতো বের করে লম্বা করে কেটে নিন। স্টিমারে জল গরম করতে দিন। ঝাঁঝরিওয়ালা পাত্রে সব সব্জি দিয়ে গরম জলের পাত্রের উপর ঢাকা দিয়ে বসিয়ে দিন মাঝারি আঁচে। দশ মিনিট পর বরফ ঠান্ডা জলে সব্জি ধুয়ে তুলে নিন। মাখন গলিয়ে যোগ করুন নুন মরিচ দিয়ে পরিবেশন করুন।

সুইট অ্যান্ড সাওয়ার চিকেন উইথ টিংমো
সুইট অ্যান্ড সাওয়ার চিকেন 
উপকরণ: বোনলেস চিকেন ২৫০ গ্রাম, গাজর ছোট একটা, টম্যাটো পিউরি  কাপ, টম্যাটো স্যস  কাপ, ছোট ক্যাপসিকাম ১টি, শসা ১টি,  পেঁয়াজ ১টি, আদা-রসুন কুচি ১ টেবিল চামচ, লাল লঙ্কা গুঁড়ো, চিকেন স্টক  কাপ, নুন, মধু, সাদা তেল, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, স্টার অ্যানিস ১টি।
প্রণালী: চিকেন কিউব করে কেটে নিন। সাদা তেল গরম করে তাতে চিকেন ভেজে তুলে নিন। আরও কিছুটা তেল যোগ করে আদা-রসুন কুচি ভাজুন। স্টার অ্যানিস দিন। টম্যাটো স্যস ও পিউরি যোগ করুন। নুন, লঙ্কা, মধু মিশিয়ে দিন। কিছুটা ঘন হলে চৌকো করে কাটা ক্যাপসিকাম ও পেঁয়াজ, স্লাইস করে কাটা গাজর ও চিকেন যোগ করুন। চিকেন স্টকে কর্নফ্লাওয়ার মিশিয়ে যোগ করুন। শসার নরম অংশ বাদ দিয়ে বাকিটা মোটা লম্বা করে কেটে যোগ করুন। গ্রেভি ঘন হয়ে এলে নামিয়ে নিন।
 টি়ংমো
উপকরণ: ময়দা ১ কাপ, ইস্ট  চা চামচ, চিনি ১ চা চামচ, থেঁতো করা গোলমরিচ ১ চা চামচ, সাদা তেল ৩ চা চামচ, ঈষদুষ্ণ জল দরকার মতো, নুন।
প্রণালী: সব শুকনো উপকরণ মিশিয়ে নিন। তাতে তেল ও জল যোগ করে লুচির ময়দা মাখার মতো করে মেখে নিন। ঢাকা দিয়ে গরম জায়গায় রেখে দিন। দু’ঘণ্টা পরে
ফুলে দ্বিগুণ হলে সেটি থেকে দু’টি লেচি কেটে নিন। একটিকে পাতলা চৌকো করে বেলে নিন ও চৌকো পরোটায় যেভাবে ভাঁজ দিয়ে মোড়ে সেইভাবেই মুড়ে নিন। এটিকে আবার চৌকো করে বেলে সমান চার ভাগে কেটে নিন। তার থেকে দু’টি স্ট্রিপের উপর অন্য দু’টিকে চাপিয়ে দিন। দু’টিকেই টেনে লম্বা করে পেঁচিয়ে খোঁপার মতো করে মুড়ে নিন। এই ভাবে চারটি টিংমো বানিয়ে নিন। ঢাকা দিয়ে দশ মিনিট রেখে দিন। তারপর মাঝারি আঁচে দশ মিনিট স্টিম করে নামিয়ে নিন।
ছবি: প্রণব বসু
 

11th     February,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ