বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

ফ্লেভার্স অব ইন্ডিয়া রেস্তরাঁয়
দ্বিপদী কাবাব

আমাদের দেশে বিভিন্ন প্রদেশের খাবারের স্বাদ ভিন্ন। কোথাও একটু ঝাল বেশি খাওয়া, কোথাও বা খাবারে মশলা তেমন পড়ে না। কেউ হয়তো ঝোল খেতে ভালোবাসেন, কেউ বা কষা। ফ্লেভার্স অব ইন্ডিয়া রেস্তরাঁয় পাবেন ভারতের নানা প্রাদেশিক মেনু। মোগলাই, তন্দুর যেমন রয়েছে যেমনই দক্ষিণী খাবার, পূর্বাঞ্চলের স্বাদ ইত্যাদিতেও রেস্তরাঁর হেঁশেল ভরপুর। শীতের শুরুতেই দিল্লির কাবাব ফেস্টিভ্যালের আয়োজন করা হয়েছে এই রেস্তরাঁয়। সেইখান থেকে দু’টি বাছাই করা পদের রেসিপি দিলেন রেস্তরাঁর শেফ।

চিকেন সুনেহরি কাবাব
উপকরণ: চিকেন ২০০ গ্রাম, কাজু বাটা ২ চা চামচ, গরমমশলা  চা চামচ, এলাচ গুঁড়ো  চা চামচ, আদার শুট ২ চা চামচ, সাদা মরিচ গুঁড়ো  চা চামচ, আদা-রসুন বাটা ২ চা চামচ, ডিম ১টা, চিজ ৫০০ গ্রাম, ছাতু পেস্ট করা ২ চা চামচ, নুন স্বাদ মতো, ধনেপাতা কুচি ২ চা চামচ।
পদ্ধতি: চিকেন ধুয়ে নিন। সব মশলার কিছুটা করে নিয়ে একটা পেস্ট বানিয়ে তা চিকেনে মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিন। বাকি মশলাগুলো ছাতুর সঙ্গে মিশিয়ে একটা পেস্ট করে নিন। এবার তা চিকেনে মাখান। তারপর কাজু বাটা মাখান। তন্দুর আভেনে দশ মিনিট রান্না করুন। চিকেনে রং ধরলে বের করে এনে অল্প তেল ব্রাশ করে দিন। তারপর আবারও মিনিট দশেক তন্দুরে রান্না করুন। এবার চিজের সঙ্গে ডিম ও ধনেপাতা মিশিয়ে একটা ঘন ব্যাটার তৈরি করুন। চিকেন তন্দুর থেকে বের করে এনে তাতে এই কোটিং দিন। আবারও তন্দুরে পাঁচ মিনিট রান্না করুন। চিকেন সুসিদ্ধ হলে গরম গরম পরিবেশন করুন।
পাতিয়ালা ফিশ
উপকরণ: ভেটকি মাছের ফিলে ২০০ গ্রাম, কাজুবাটা ২ চা চামচ, মাস্টার্ড স্যস  চা চামচ, দারচিনি গুঁড়ো  চা চামচ, সাদা মরিচ গুঁড়ো  চা চামচ, গরমমশলা গুঁড়ো  চা চামচ, পালং শাক বাটা ২ চা চামচ, আদা-রসুন বাটা ২ চা চামচ, জোয়ান ২ চা চামচ, নুন স্বাদ মতো, ছাতু আন্দাজ মতো।
পদ্ধতি: আদা-রসুন বাটা ও নুন দিয়ে মাছ ম্যারিনেট করে নিন। আধ ঘণ্টা ম্যারিনেট করার পর সব মশলা একসঙ্গে মেখে মাছে মাখিয়ে দিন। এবার তা তন্দুর আভেনে দিয়ে ১৫ মিনিট তন্দুর করুন। আভেন থেকে বের করে গরম গরম পরিবেশন করুন। পছন্দসই স্যস বা কাসুন্দি সহযোগে পরিবেশন করতে পারেন।    

26th     November,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ