বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

আবর্তন: প্রতি পদে চমক

আইটিসি রয়্যাল বেঙ্গলের নবতম সংযোজন ‘আবর্তন’। এখানে খাবারের ধরন একেবারেই ভিন্ন। পরিবেশনা, প্রদর্শন ও স্বাদ সব কিছুই অন্য ধরনের। ভারি ভিন্ন সেই অভিজ্ঞতা। খাবারের ধরন সবই দক্ষিণ ভারতীয়। দক্ষিণ ভারতীয় বললেই যদি ইডলি, ধোসা বা বড়া ভাবেন তাহলে কিন্তু ভুল করবেন।
আইটিসি রয়্যাল বেঙ্গল— এখানে সবই একটু রাজকীয়। তাই স্বাদ ও খাবারের ধরনধারণে চমকে যেতে হয়। ওয়েলকাম ড্রিঙ্কস দিয়েই চমকের শুরু। রসম থাকবে ক্যারাফেতে। স্বাদে বৈচিত্র্য আনার জন্য তার সঙ্গে মেশানো হবে চেরি টম্যাটো আর অল্প লেবুর রস। টক ঝাল মিষ্টি আবার একটু নোনতাও বটে। রসমের এমন স্বাদ কোথাওই পাবেন না। পরিবেশনের কায়দাও একেবারে আলাদা।
এখানে পদগুলো সবই খুব অল্প পরিমাণে পরিবেশন করা হয়। পোশাকি ভাষায় যাকে বলে ‘বাইট সাইজ পোর্শনস’। কিন্তু মেনু এত রকমের যে অল্প অল্প করে খেলেও শেষ পর্যন্ত ভুরিভোজ হয়েই যায়। 
আবর্তন শব্দটার সঙ্গে একটা মনোমুগ্ধকর অনুভূতি জড়িত। ম্যাজিক তৈরি হয় এই শব্দটাকে ঘিরে। খাওয়ার মেনুতেও সেই স্বাদই আনার চেষ্টা করেছে আইটিসি রয়্যাল বেঙ্গল। 
একটু মেনু প্রসঙ্গে আসা যাক। চিকেন স্টার ফ্রাই দিয়ে খাওয়াদাওয়া শুরু। বিশেষজ্ঞ শেফরা জানালেন, দক্ষিণ ভারতীয় মশলার সঙ্গে চীনা রান্নার পদ্ধতির মেলবন্ধন ঘটেছে এই পদে। কারিপাতা, সর্ষে সবই পাবেন। সঙ্গে পাবেন বাটারমিল্কের স্বাদ। ফুটিয়ে ঘন করে তাকেই মুজের কায়দায় পরিবেশন করা হয়েছে। এরপর নিরামিষের গন্ধ। পদের নাম কলিফ্লাওয়ার ক্রাঞ্চ। ফুলকপিকে তিনভাবে ব্যবহার করা হয়েছে এই পদে। তার পাতাগুলো মুচমুচে করে ভাজা হয়েছে, খানিকটা পাতা দিয়ে বড়া তৈরি করা হয়েছে আবার কিছুটা পাতা বেটে পিউরিও বানানো হয়েছে। সঙ্গে বেদানার দানা আর পুদিনার সংমিশ্রণে পদটির স্বাদে এসেছে  বৈচিত্র্য।
রয়েছে প্যান সিয়ার্ড লবস্টার নামে একটা অভিনব পদ। গলদা চিংড়ি অল্প ভাপিয়ে হালকা ভেজে তার সঙ্গে পেঁয়াজ শাকের পাতা যোগ করা হয়েছিল পদটিতে। চিংড়ির আর একটি পদও বেশ অভিনব। নাম শ্রিম্প করিয়েন্ডার ডাম্পলিং। কুচো চিংড়ি ও ধনেপাতা বেটে পুর তৈরি হয়েছিল। আর ডাম্পলিংয়ের খোলাটি তৈরি হয়েছিল আপ্পাম দিয়ে। অর্থাৎ চালের গুঁড়ো বেটে তা মেখে তাকে পাতলা করে বেলে একটা আস্তরণ তৈরি করা হয়েছে তার মধ্যে চিংড়ির পুর ভরে স্টিমারে দিয়ে ভাপানো হয়েছে।
অনেকটা মালাইকারির নিরামিষ স্বাদ পাওয়া যাবে অ্যাসপারাগাস কোকোনাট স্টু-তে। নারকেলের দুধকে ঘন করে তার সঙ্গে ক্রিম, হলুদ গুঁড়ো ও স্বাদ মতো নুন ও মিষ্টি যোগ করে তৈরি পদটি। তাতে মেশে ছোট টুকরো করে কাটা অ্যাপারাগাস। তবে তা একটু নুন ও মিষ্টি মাখিয়ে অল্প ভেজে নেওয়া হয় তার আগে। 
তবে একেবারে নতুনত্বে ভরা পদের স্বাদ পাওয়া যাবে ল্যাম্ব রাইসে। তামিলনাড়ু থেকে চাল আনিয়ে এক ধরনের স্টিকি রাইস তৈরি করা হয়েছে। পাশাপাশি তৈরি হয়েছে মাটন। প্রচুর মশলা দিয়ে কষিয়ে রাঁধা হয়েছে মাংস। আদা, পেঁয়াজ রসুন তো বটেই, সঙ্গে শাহি মশলার মিলমিশ। রান্নাটা অনেকটা আমাদের কষা মাংস স্টাইলে করা। মাংস মোটামুটি রান্না করার পর তা ভােতর সঙ্গে মিশিয়ে কলাপাতার মোড়কে ভরে স্টিম করা হয়েছে। এই যে দুই ভাগে রান্না, তাতে স্বাদে এসেছে নতুনত্ব। মাংসের সঙ্গে স্টিকি রাইসের কম্বিনেশনও বেশ অন্য ধরনের। 
মিষ্টিমুখ ছাড়া আবার কোনও খাওয়াই সম্পূর্ণ হয় না। সেই কথা ভেবে এখানেও পাবেন র ম্যাঙ্গো পুডিং ও সাইট্রাস কোকোনাট পদ দু’টি। আর শেষ পাতে ওস্তাদের মারের মতো ধোঁয়া তোলা পান আপনার রসনার তৃপ্তি ঘটাবে তাতে সন্দেহ নেই। 
খাওয়াদাওয়ার আলোচনায় বাড়তি রসদ যুক্ত করবে পরিবেশনের কায়দা। প্রতিটি পদ পরিবেশন করার আগে তার রচনা ও স্বাদবৈচিত্র্য বিষয়ে অতিথিকে অবগত করবেন সার্ভার। সব মিলিয়ে খাবারে ভিন্ন স্বাদ ও প্রদর্শনের চমক অনুভব করতে চাইলে যেতে পারেন আইটিসি রয়্যাল বেঙ্গল হোটেলের আবর্তন রেস্তরাঁয়। 

5th     November,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ