বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

হোমমেড 
স্ট্রিট ফুড

ফুচকা হোক বা ছোলে, বাড়িতে বানিয়ে খাওয়ার মজাই আলাদা। রেসিপি জানালেন এণাক্ষী বসু।

ফুচকা
উপকরণ ১: সাদা তেল ২০০ গ্রাম, গন্ধরাজ লেবু ২টো, ধনেপাতা, সেদ্ধ আলু ২টো, ছোলা সেদ্ধ ৫০ গ্রাম, ভাজা জিরে ও ধনে গুঁড়ো ১+১ চামচ, লঙ্কা ২টো, কুচানো পেঁয়াজ ১টা, পাতিলেবু ১টা, তেঁতুল ৭-৮ টুকরো, জলজিরা ১ প্যাকেট, বিট নুন স্বাদ মতো, পুদিনা কিছুটা।
উপকরণ ২: একটা পাত্রের মধ্যে ১ কাপ সুজি ও ১ কাপ ময়দা মেশান। এতে সামান্য গরম জল মিশিয়ে ভালো করে মেখে নিন। ৩০ মিনিট ঢেকে রাখুন।
প্রণালী: শুকনো কড়াইতে ১+১ চামচ ধনে ও জিরে, শুকনো লঙ্কা ভেজে গুঁড়ো করে নিন। ২টো বড় পাত্র নিন। সেদ্ধ আলু চটকে নিন তাতে ছোলা সেদ্ধ, জিরে ও ধনে গুঁড়ো, বিটনুন, কুচানো পেঁয়াজ, পাতিলেবু, কাঁচালঙ্কা ও ধনেপাতা কুচি মিশিয়ে পুর বানান।
অন্য পাত্রে ২ কাপ জল নিন। এতে তেঁতুল গুলে নিন। জল জিরা, বিটনুন, পুদিনা ও কাঁচালঙ্কা কুচি মেশান। সুজির মণ্ড থেকে ছোট্ট ছোট্ট লেচি কেটে বলে নিন। কড়াইতে তেল গরম হলে ভেজে নিন। এবার এই ফুচকার ভিতর পুর ভরে তেঁতুল জল দিয়ে পরিবেশন করুন।

স্যান্ডউইচ
উপকরণ: পাউরুটি ৪ পিস, গোল করে কাটা টম্যাটো, পেঁয়াজ, শসা ১টা করে, স্লাইস চিজ ২টো, নুন স্বাদ মতো, লঙ্কা ১টা, ক্যাপসিকাম গোল করে কাটা ৪ টুকরো।
প্রণালী: ২টো পাউরুটির উপর মেয়োনিজ মাখিয়ে নিন। এবার এক এক করে টম্যাটো, পেঁয়াজ, শসা, ক্যাপসিকাম সাজিয়ে নিন। উপর থেকেই লঙ্কার টুকরো ছড়িয়ে দিন। উপর দিয়ে চিজের টুকরো সাজিয়ে আর একটা পাউরুটি দিয়ে ঢেকে দিন। ছোলে
উপকরণ: ছোলা ২৫০ গ্রাম, পেঁয়াজ ২টো, আদা রসুন পেস্ট ১+১ চামচ, ধনে-জিরে-মৌরি ১ চামচ করে, লঙ্কা ২টো, টম্যাটো ১টা, কাশ্মীরি লঙ্কা ১ চামচ, নুন, স্বাদ মতো, তেজপাতা ২টো, জায়ফল অল্প, লবঙ্গ ও এলাচ ২টো করে, একটু দারচিনি, একটু বড় এলাচ, আমচুর ১ চামচ, কসুরি মেথি ১ চামচ, ঘি ১ চামচ। 
প্রণালী: ছোলা আগের দিন রাতে ভিজিয়ে রাখুন। কুকারে ৩টে সিটি দিয়ে নিন। শুকনো কড়াই়তে সব মশলা ভেজে ঠান্ডা করে গুঁড়ো করুন। কড়াইতে তেল দিন। ১ চামচ জিরে ও তেজপাতা দিয়ে নাড়ুন। এবার কুচানো পেঁয়াজ দিয়ে মাঝারি আঁচে ৩ মিনিট নাড়ুন। পেঁয়াজ বাদামি রং হলে আদা রসুন পেস্ট দিয়ে আরও ৩ মিনিট কষুন। এবার হলুদ ও লাল লঙ্কার গুঁড়ো দিন। কুচানো টম্যাটো দিয়ে আরও ৩-৪ মিনিট কষে ঢেকে দিন। ঢিমে আঁচে ২ মিনিট রেখে ঢাকনা খুলে নুন দিন। এবার গুঁড়ো করে রাখা মশলা দিয়ে কষুন। তেল ছাড়লে ছোলে দিয়ে আরও কষুন। আমচুর দিন। ২ কাপ গরম জল ঢেলে ঢেকে দিন। অন্য প্যানে ঘি গরম করে রসুন  ও কসুরি মেথি দিয়ে নেড়ে ওই ছোলের মধ্যে মিশিয়ে রান্না করুন। ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।
ছবি: প্রণব বসু
 

29th     October,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ