বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

মাছে কন্টিনেন্টাল স্বাদ

মাছের একটু আলাদা রান্না চাইলে অনেকেই কন্টিনেন্টাল চেখে দেখেন। কিন্তু রেস্তরঁায় নয়। এবার বাড়িতেই বানান এই পদ। রেসিপি দিলেন রুপালি রায়চৌধুরী।

ফিশ আলাকিভ
উপকরণ: ফিশ ফিলে ১৫০ গ্রাম, পাতিলেবু টা, নুন, মাস্টার্ড পাউডার  চামচ, রসুন কুচি ১ চামচ, শা মরিচ  চামচ। স্টাফিংয়ের জন্য: মাখন ১০০ গ্রাম, পার্সলে কুচি ১ চামচ, ডিম ১টা, প্যানকো মাপ মতো, রিফাইন্ড অয়েল পরিমাণ মতো।
প্রণালী: মাছের ফিলে নুন, লেবুর রস দিয়ে ম্যারিনেট করুন ২০ মিনিট। এবার তা লম্বা ২ টুকরো করে নিন। মাস্টার্ড পাউডার, রসুন দিয়ে আরও ৩০ মিনিট ম্যারিনেট করুন। স্টাফিংয়ের জন্য মাখন ফেটিয়ে নিন। তাতে পার্সলে মেশান। মিশ্রণটি একটি ফয়েল পেপারে রেখে লম্বা করে মুড়ে ফ্রিজে রাখুন ৩০ মিনিট। মাছের ফিলেতে ফয়েল পেপারে জমানো মিশ্রণ ভরে তা ডিম গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ফ্রিজে রেখে দিন। লালচে করে ভেজে পরিবেশন করুন।

হার্বড ফিশ ক্রোকে
উপকরণ: মাছের ফিলে ২০০ গ্রাম, লেবুর রস ১ চামচ, মাখন ১৫ গ্রাম, চপড সেলেরি ১ বড় চামচ, রসুন কুচি ১ বড় চামচ, পেঁয়াজ কুচি ২ বড় চামচ, পার্সলে ১ ছোট চামচ, ধনেপাতা কুচি ১ ছোট চামচ, ওরেগ্যানো সামান্য, ম্যাশড পট্যাটো  কাপ, নুন, গোলমরিচ স্বাদ মতো, ডিম একটা, ব্রেড ক্রাম্ব প্রয়োজন মতো, রিফাইন্ড অয়েল পরিমাণ মতো। 
প্রণালী: প্রথমে মাছের ফিলে নুন, লেবুর রস ও জল দিয়ে ২০-২৫ মিনিট ম্যারিনেট করুন। জল থেকে তুলে শুকনো করে মুছে টুকরো করে নিন। এবার ফ্রাইপ্যানে মাখন গরম করে সমস্ত মশলা দিয়ে ভেজে মাছগুলো রান্না করুন। ম্যাশড পট্যাটো, নুন ও গোলমরিচ দিয়ে মাখুন। একসঙ্গে পরিবেশন করুন। 

বেকড ফিশ ইন পর্তুগিজ স্যস 
উপকরণ: ফিশ ফিলে ৪০০ গ্রাম, লেবুর রস ১টা, মাস্টার্ড পাউডার ১ ছোট চামচ, রসুন কুচি ১ বড় চামচ, নুন, শা-মরিচ স্বাদ মতো, রিফাইন্ড অয়েল ১৫ মিলি, স্যসের উপকরণ: বাটার ১০ গ্রাম, সেলেরি কুচি ১ ছোট চামচ, পার্সলে স্টেম ১ ছোট চামচ, চপড লিক ১ ছোট চামচ, পেঁয়াজ কুচি ২ চামচ, টম্যাটো পুড়িয়ে বাটা ২টো, টম্যাটো পিউরি  কাপ, ফিশ স্টক প্রয়োজন মতো, বেলপেপার পছন্দমতো, গ্রেটেড চিজ ২ বড় চামচ। 
প্রণালী: প্রথমে মাছের ফিলে নুন লেবুর রস ও জল দিয়ে ম্যারিনেট করুন ৩০ মিনিট। তা শুকনো করে ২ টুকরো করে নিন। মাস্টার্ড পাউডার, গার্লিক, পেপার পাউডার, রিফাইন্ড অয়েল ও নুন দিয়ে ম্যারিনেট করুন। ম্যারিনেট হয়ে গেলে অল্প মাখনে গ্রিলপ্যানে ফ্রাই করে নিন। মাখন গরম করে সব উপকরণ দিয়ে নাড়ুন। ঘন হলে নুন ও গোলমরিচ দিয়ে নামান। এবার একটা বেকিং ডিশে বাটার গ্রিজ করে প্রথমে মাছের ফিলে তার উপরে স্যস ঢেলে উপর থেকে বেলপেপার সাজিয়ে গ্রেটেড চিজ ছড়িয়ে ১৮০°তে ১৫- ২০ মিনিট বেক করে নিন।

শোল ভেরোনিক
উপকরণ: শোল মাছ ৪০০ গ্রাম, মাস্টার্ড পাউডার ১ চামচ, রিফাইন্ড অয়েল ১০ মিলি, নুন, শা-মরিচ প্রয়োজন মতো,‌ রসুন কুচি ২ চামচ, অয়েস্টার স্যস  চামচ, বাটার ২ চামচ, ভেরোনিক স্যসের উপকরণ: মাখন ৩০ গ্রাম, সেলেরি কুচি ১ চামচ, পার্সলে স্টেম কুচি ১ চামচ, রসুন কুচি ১ চামচ, পেঁয়াজ কুচি ২ বড় চামচ, ফিশ স্টক পরিমাণ মতো, মাখন-ময়দা বাদামি করে ভাজা (রু), ক্রিম ৩ চামচ, নুন, গোলমরিচ স্বাদ মতো, সবুজ ও কালো আঙুর  কাপ।
প্রণালী: প্রথমে মাছগুলো ধুয়ে মাখন বাদে বাকি সব উপকরণ দিয়ে ম্যারিনেট করুন। এবার গ্রিল প্যানে মাখন গরম করে মাছগুলো গ্রিল করে নিন। অন্যদিকে ফ্রাইপ্যানে স্যসের জন্য মাখন গরম করে সমস্ত উপকরণ ভেজে নিন। স্টক ও রু দিয়ে ঘন করুন। হয়ে গেলে নুন, গোলমরিচ ও ক্রিম দিয়ে নামান। এবার ভেরোনিক স্যসের উপকরণ মিশিয়ে নিন। মাছের উপর ঢেলে স্লাইসড আঙুর দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

পোচড পমফ্রেট ইন হলান্ডিস স্যস
উপকরণ: পমফ্রেট মাছ ৪০০ গ্রাম, লেবুর রস ১ বড় চামচ, নুন ও শা-মরিচ স্বাদ মতো, মাস্টার্ড পাউডার ১ বড় চামচ, রসুন কুচি ১ বড় চামচ। পোচিং লিকার উপকরণ: জল ২ লিটার, হোয়াইট ওয়াইন ২০ মিলি, পার্সলে স্টেম ১০ গ্রাম, তেজপাতা ১টা, থাইম ১স্টক, সেলেরি স্টক ২৫ গ্রাম, লিক ২৫ গ্রাম, লেবুর রস টা, স্লাইস গাজর ১০০ গ্রাম,  স্লাইস পেঁয়াজ ৫০ গ্রাম, গোটা গোলমরিচ ৮-১০ টা, হোলান্ডিস সসের উপকরণ: মাখন ২০০ গ্রাম, ডিমের কুসুম ২টো, ক্রাশড পেপারকর্ন ৫টা, হোয়াইট ভিনিগার ১৫ মিলি।
প্রণালী: প্রথমে মাছগুলো জল, লেবুর রস ও নুন দিয়ে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। শুকনো করে মুছুন। এবার মাস্টার্ড পাউডার, রসুন কুচি, নুন ও গোলমরিচ দিয়ে ম্যারিনেট করুন। পোচিং লিকারের জন্য সসপ্যানে জল ও সমস্ত উপকরণ দিয়ে কম আঁচে ঢাকা দিয়ে ৩০ মিনিট রাঁধুন। ম্যারিনেট করা মাছ ওর মধ্যে দিয়ে কম আঁচে ১৫ মিনিট পোচ করুন। হয়ে গেলে মাছগুলো লিকার থেকে তুলে নিন। এবার স্যসের জন্য উপকরণগুলো মিশিয়ে নিন। তারপর ডিমের কুসুম দিয়ে ফেটান। এটা ডবল বয়লারে বসিয়ে স্যস বানান। পোচড ফিশগুলো সাজিয়ে উপর থেকে স্যস ঢেলে দিন।
 

29th     October,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ