বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

নানা স্বাদে ভাজাভুজি  

রথের দিন বিকেলে একটু মুড়ি আর সঙ্গে মনপসন্দ তেলেভাজা চাই? চোখ রাখুন প্রতিমা বন্দ্যোপাধ্যায়ের রেসিপিতে।

পেঁয়াজ পকোড়া                           
উপকরণ: পেঁয়াজ বড় ৪টি, বেসন ২০০ গ্রাম, ময়দা ৫০ গ্রাম, লঙ্কা গুঁড়ো ১ চামচ, পোস্ত ১ চামচ, নুন পরিমাণ মতো, ভাজার জন্য তেল।
প্রণালী: পেঁয়াজ গোল গোল করে কেটে ভেতরের অংশ আলাদা আলাদা রিংয়ের আকারে খুলে নিন। এবার পেঁয়াজের মধ্যে নুন ও লঙ্কার গুঁড়ো মাখিয়ে নিন। একটা পাত্রে বেসন, ময়দা, নুন আর পোস্ত দিয়ে একটা ঘন ব্যাটার বানিয়ে নিন। গ্যাসে কড়াই বসান। তেল গরম হলে পেঁয়াজের একটা করে অংশ ব্যাটারে চুবিয়ে মিডিয়াম আঁচে লাল করে ভেজে তুলে নিন। মুড়ির সঙ্গে পরিবেশন করুন।
মুচমুচে চিঁড়ের চপ  
উপকরণ:  চিঁড়ে ২ কাপ, আলু সেদ্ধ ২টি, পেঁয়াজ কুচি ২টি, কাঁচালঙ্কা ৪টি, শুকনো লঙ্কা গুঁড়ো ১চামচ, হলুদ গুঁড়ো  চামচ, চাট মশলা ২ চামচ, গরমমশলা গুঁড়ো ১ চামচ, পাতি লেবুর রস ১ চামচ, ডিম ১টা, বিস্কুটের গুঁড়ো ১ কাপ, ভাজার জন্যে তেল।
প্রণালী: চিঁড়ে ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিন। এবার হাতের সাহায্যে চিঁড়ে ভালো করে মেখে নিন। তার মধ্যে আলু সেদ্ধ, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, চাট মশলা, গরমমশলা গুঁড়ো, পাতি লেবুর রস আর একটা ডিমের কুসুম মিশিয়ে নিন। এরপর ওই মাখা থেকে কিছুটা করে নিয়ে হাত দিয়ে চ্যাপ্টা করে চপের আকারে গড়ে নিন। ডিমের সাদা অংশ ভালো করে ফেটান আর চপগুলো ওর মধ্যে চুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে কড়াইতে ছাঁকা তেলে ভেজে নিন।
আলুর পাঁপড়
উপকরণ: আলু ৫০০ গ্রাম, চিলি ফ্লেক্স ২ চামচ, গোলমরিচের গুঁড়ো ২ চামচ, নুন ১ চামচ, তেল ২ কাপ।
প্রণালী: প্রথমে আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে একটা পাত্রে রাখুন। হাতে অল্প তেল মাখিয়ে আলু সেদ্ধ ভালো করে মেখে নিন। এবার ওর মধ্যে চিলি ফ্লেক্স, গোলমরিচের গুঁড়ো, নুন আর অল্প তেল দিয়ে আরও মাখুন। এরপর ওই মাখা থেকে কিছুটা করে নিয়ে গোল গোল করে লেচি করে নিয়ে হাত দিয়ে চ্যাপটা করে একটা পরিষ্কার প্লাস্টিক শিটের ওপরে রেখে প্লাস্টিকের বাকি অংশ উপরে চাপা দিন। এবার একটা প্লেট দিয়ে ভালো করে চেপে চেপে তা বড় করে নিন। একটা পরিষ্কার কাপড়ের উপর পাঁপড়গুলো সাজিয়ে রোদ্দুরে শুকিয়ে নিন। গ্যাসে কড়াই বসান। তাতে তেল গরম করে নিন। তারপর আস্তে করে পাঁপড় এপিঠ ওপিঠ ভেজে নিন। 
আচারি লঙ্কার পকোড়া 
উপকরণ: আচারি লঙ্কা ১০টি, আলু সেদ্ধ ২টি, লঙ্কার গুঁড়ো ১ চামচ, আমচুর পাউডার ১ চামচ, ধনেপাতার কুচি ১ চামচ, ব্যাসন ১০০ গ্রাম, জোয়ান ১ চামচ, নুন পরিমাণ মতো, তেল ১ কাপ।
প্রণালী: আচারি লঙ্কার মাঝখান চিরে বীজগুলো বের করে নিন। এরপর আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে তার মধ্যে নুন, লঙ্কার গুঁড়ো, আমচুর পাউডার, ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মেখে একটা পুর তৈরি করে নিন। বেসনের মধ্যে  নুন, জোয়ান, লঙ্কার গুঁড়ো আর ধনেপাতা কুচি দিয়ে একটা ব্যাটার তৈরি করে নিন। এবার লঙ্কার ভেতর আলুর পুর ভরে বেসনের ব্যাটারে চুবিয়ে ছাঁকা তেলে ভেজে তুলে নিন। ধনেপাতা ও পুদিনা পাতার চাটনির সঙ্গে পরিবেশন করুন মুখরোচক আচারি লঙ্কার পকোড়া।

25th     June,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ