বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

জামাইভোজের নানান রকম

বিশেষ দিনে জামাইয়ের পাত সাজান জমকালো সব পদে। কেমন রেসিপি বানাবেন? তারই খোঁজ দিলেন সোমা চৌধুরী।

মাটন ঘি রোস্ট
উপকরণ: মাটন ৫০০ গ্ৰাম, ৩টি বড় সাইজের পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা ১ চামচ, গোটা গরমমশলা, গোটা ধনে ছোট চামচের ১ চামচ, গোটা জিরে ছোট চামচের ১ চামচ,  চামচ মৌরি, ৭-৮ টা কাজুবাদাম, চারমগজ, শুকনো লঙ্কা স্বাদ মতো, অল্প নারকেল কুচি— এই সমস্ত মশলা শুকনো খোলায় ভেজে নিয়ে গুঁড়ো করতে হবে, ঘি, নুন ও চিনি আন্দাজ মতো, টক দই ১০০ গ্ৰাম, হলুদ গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো।
প্রণালী: টক দই দিয়ে মাটন ম্যারিনেট করে রাখতে হবে। তারপর কড়াইতে ঘি দিয়ে পেঁয়াজ কুচি ভেজে নিতে হবে। আদা ও রসুন বাটা দিয়ে কষিয়ে হলুদ গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো যোগ করে আর একটু নাড়াচাড়া করুন। এবার
 মাটন দিয়ে আরও কষিয়ে নিতে হবে। তারপর সামান্য জল দিয়ে মাটন সেদ্ধ করে নিতে হবে। তারপর অন্য কড়াইতে ঘি দিয়ে ওই গুঁড়ো করা মশলা সামান্য জল দিয়ে গুলে দিতে হবে। তারপর রান্না করা মাংসটা দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে ঝোল গা মাখা হলে নামিয়ে নিতে হবে।
দই চিতল কোর্মা
উপকরণ: বড় আকারের চিতল পেটি ৬ টুকরো, মাঝারি আকারের পেঁয়াজ ২টি কুচি  করা, আদা ও রসুন বাটা 
১ চামচ, চারমগজ ও কাজুবাদাম বাটা ১ চামচ, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো  চামচ করে, ৩ চামচ ফেটানো টক দই, হিং, নুন ও চিনি আন্দাজ মতো, সর্ষের তেল।
প্রণালী: মাছে নুন হলুদ মাখিয়ে ভেজে নিতে হবে। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি ভেজে তুলে রাখতে হবে। তারপর তেলের মধ্যে আদা ও রসুন বাটা দিয়ে কষিয়ে নিন। ভাজা পেঁয়াজের পেস্ট বানিয়ে সেটা ওই মশলায় দিন এবং কষতে থাকুন। সামান্য কষে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ও ধনে গুঁড়ো দিয়ে নেড়ে ফেটানো টক দই দিয়ে কষিয়ে নিন। হিং দিয়ে নাড়াচাড়া করে জল দিন। ঝোল ফুটলে মাছ দিন। নামানোর আগে ঘি দিন।
সুগন্ধি মশলা ঘি ভাত
উপকরণ: বাসমতি চাল ৫০০ গ্ৰাম, আন্দাজ মতো ভাঙা কাজুবাদাম ও কিশমিশ, ঘি ও সাদা তেল পরিমাণ মতো, নুন ও চিনি, ফোড়নের জন্য বড় এলাচ সহ গোটা গরমমশলা ও তেজপাতা, এছাড়া একটা মশলা গুঁড়ো করতে হবে তার মধ্যে থাকবে দারচিনি, ছোট এলাচ, বড় এলাচ জায়ফল, জয়িত্রী, শামরিচ, শাজিরা, লবঙ্গ, গোলমরিচ ও শুকনো গোলাপ ফুলের পাপড়ি। জলের পরিমাণ চালের দ্বিগুণ।
প্রণালী:  বাসমতি চাল ধুয়ে নিয়ে ২০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। এরপর হাঁড়িতে সাদা তেল ও ঘি মিশিয়ে গরম করতে হবে। তারপর ফোড়নের গোটা মশলা ও তেজপাতা দিয়ে একটুক্ষণ রাখুন। সুগন্ধ বেরলে কাজুবাদাম ও কিশমিশ দিয়ে নাড়াচাড়া করে চাল দিয়ে ভাজতে থাকুন।  অল্প ভাজার পর জল দিয়ে নুন ও চিনি দিয়ে দিতে হবে। আর সঙ্গে গুঁড়ো করা মশলা ও ঘি দিতে হবে। ভাত ফুটলে ৬ মিনিট পর গ্যাস বন্ধ করে ঢাকা দিয়ে রাখতে হবে। ৩০ মিনিট পর তৈরি মশলা ঘি ভাত।
ছোটি নাটি কালাকাঁদ
উপকরণ: দুধ ১ লিটার, মিল্ক পাউডার ৪ চামচ, চিনি ১ কাপ, টক দই ৩ চামচ, ঘি ১ চামচ, কাজুবাদাম, আমন্ড ও আখরোট অল্প থেঁতো করে নেওয়া ৪-৫ চামচ, ডেয়ারি মিল্ক চকোলেটের দু’টি বড় বার, হাফ চামচ কফি পাউডার।
প্রণালী:  প্রথমে এক লিটার দুধ ফুটিয়ে নিতে হবে। তার থেকে ২৫০ মিলিলিটার মতো দুধ অন্য বাটিতে তুলে নিয়ে বাকি দুধটা টক দই দিয়ে ছানা কাটিয়ে হবে। তারপর তা ছেঁকে নিয়ে আলাদা সরিয়ে ঠান্ডা করতে হবে। বাকি দুধটা কড়াইতে দিয়ে আরও ফোটাতে হবে। অল্প দুধ কাপে তুলে মিল্ক পাউডারটা গুলে নিন। কড়াইতে বাকি দুধ ফুটলে গোলা মিল্ক পাউডার ও চিনি তাতে মিশিয়ে ঘন করুন। তারপর ছানাটা দিয়ে ফোটান। ডেয়ারি মিল্ক চকোলেট ভেঙে তা ডবল বয়লার মেথডে গলিয়ে নিন। তাতে কফি মিশিয়ে ছানা ও দুধের মিশ্রণে মেশান। মিশ্রণ শুকনো হয়ে এলে এক চামচ মিল্ক পাউডার মিশিয়ে কাজুবাদাম, আমন্ড ও আখরোট দিয়ে নাড়াচাড়া করে নিন। একটি থালায় ঘি ব্রাশ করে তা ঢেলে সেট করুন। তারপর কালাকাঁদের আকারে কেটে নিন। ঠান্ডা করে পরিবেশন করুন।

4th     June,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ