বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

আওয়াধ ১৫৯০ রেস্তরাঁয়
কুলফির  স্বাদ

কুলফি কথাটা এসেছে উর্দু শব্দ ‘কুল্পি’ থেকে। কুল্পি অর্থাৎ ঢাকা দেওয়া কাপ। মোগল আমলে, ১৬০০ খ্রিস্টাব্দ নাগাদ এই পদটি উত্তর ভারত ছেড়ে বাংলায় প্রবেশ করে। ঢাকনা দেওয়া কাপে সেই সময় মালাই দেওয়া দুধে চিনি মিশিয়ে পরিবেশন করা হতো। অচিরেই বাংলায় এই মিষ্টি জনপ্রিয় হয়ে ওঠে। বাংলার জমিদার বাড়িতে পুজোয় পার্বণে এই পদটি পরিবেশন করা সেই সময় গর্বের বিষয় হয়ে উঠেছিল। তবে সেই যুগে পদটি মিষ্টির আওতাভুক্ত ছিল শুধু। ঠান্ডা করে বা জমিয়ে তা পরিবেশন করার কথা কেউ জানত না। বাংলায় এমনিতেই ঘন দুধের মিষ্টি, ক্ষীরের মিষ্টি ইত্যাদির চল ছিল। মোগলরা তার মধ্যে পেস্তা, বাদাম, জাফরান ইত্যাদি মিশিয়ে তাকে আরও রাজকীয় করে তুলেছিল। ক্রমশ বিশেষ এই মিষ্টি জমিয়ে নেওয়ার চল দেখা দিল। টিন বা অ্যালুমিনিয়ামের ক্যানে ভরে তা নুন ও বরফের মধ্যে ঠেসে মাটির হাঁড়িতে মুখ বন্ধ করে রেখে দেওয়া হতো। এইভাবে সারা রাত রেখে তা জমিয়ে নেওয়া হতো। তারপর কোন থেকে খুলে পরিবেশন করা হতো। প্রচণ্ড গ্রীষ্মে এই মিষ্টির কদর বাড়তে শুরু করল। তখন তাতে বিভিন্ন স্বাদও যুক্ত করা হল। হালুইকররা আম, তরমুজ, সবেদা, কলা ইত্যা঩দি নানা ফলের নির্যাস দুধের সঙ্গে মেশাতে শুরু করলেন। কুলফি হয়ে উঠল বৈচিত্র্যময়। এহেন কুলফি যে মোগলাই রেস্তরাঁ আওয়াধ ১৫৯০-র অঙ্গ হয়ে উঠবে তা তো বলাই বাহুল্য। এবার আওয়াধ রেস্তরাঁয় গ্রীষ্মে মেনু উপভোগ করুন শেষ পাতে কুলফি সহযোগে। আর বাড়িতেই যদি এই পদটি বানিয়ে ফেলতে চান তাহলেও চিন্তা নেই, দু’টি ভিন্ন স্বাদের কুলফির রেসিপি রইল আপনাদের জন্য।

কেশর পেস্তা কুলফি
উপকরণ: জাফরান বেশ খানিকটা, পেস্তা কুচি ২ টেবিল চামচ, দুধ ১ লিটার, ছোট এলাচ ৪টে, কাজুবাদাম কুচি ১ টেবিল চামচ, আমন্ড কুচি ১ টেবিল চামচ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, কনডেন্সড মিল্ক ২ টেবিল চামচ।
পদ্ধতি: ছোট এলাচ থেঁতো করে নিন। একটা ননস্টিক পাত্রে দুধ ফোটান। ফুটে উঠলে থেঁতো করা এলাচ দিন। ক্রমাগত নাড়তে নাড়তে ফোটাতে থাকুন। মোটামুটি কমে এলে এলাচ ফেলে দিন। এরপর আঁচ কমিয়ে পেস্তা, জাফরান, কাজু বাদাম, কাজুবাদাম বাটা এবং কনডেন্সড মিল্ক মিশিয়ে নাড়ুন। মিনিট দশেক ফোটানোর পর যখন দেখবেন দুধ ঘন হয়ে আসছে তখন আঁচ বন্ধ করে দুধ ঠান্ডা হতে দিন। মোটামুটি ঠান্ডা হলে কুলফি মোল্ডে ঢেলে ডিপ ফ্রিজে ভরে দিন। জমে গেলে মোল্ড থেকে বার করে পরিবেশন করুন। 

কোকোনাট কুলফি
উপকরণ: নারকেলের মালাই ১ টেবিল চামচ, নারকেলের গুঁড়ো ১ কাপ, মিল্ক পাউডার ১ কাপ, দুধ ২ লিটার, চিনি  কাপ, ১টা ডাবের শাঁস কুরিয়ে নেওয়া। 
পদ্ধতি: এক কাপ দুধ আলাদা রেখে দিন। বাকি দুধ একটা ননস্টিক প্যানে ঢেলে ১০ থেকে ১৫ মিনিট ফোটান। ক্রমাগত নাড়তে থাকবেন। ধারে সর পরলে তা চেঁছে দুধে মিশিয়ে দেবেন। এইভাবে দুধ একটু কমে না যাওয়া পর্যন্ত নাড়বেন। এরপর ফুটন্ত দুধে মিল্ক পাউডার মিশিয়ে নেড়ে নিন। ডেলা যেন না থাকে সেদিকে খেয়াল রাখবেন। এরপর আঁচ কমিয়ে দুধ ক্রমাগত নাড়তে থাকুন। চিনি মেশান। বাকি সব উপকরণ একে একে মিশিয়ে দিন। এবং প্রতি ক্ষেত্রে ভালো করে নেড়ে নিন। সবটা একসঙ্গে মিশে গেলে দেখবেন দুধও বেশ ঘন হয়ে যাবে। এবার নারকেল একটু কুরিয়ে নিন। সেটা কুলফি মোল্ডের নীচে ঢেলে দিন। এবার দুধ ঘন হয়ে গেলে আঁচ বন্ধ করে তা একটু ঠান্ডা করে নিন। তারপর কুলফি মোল্ডে ঢেলে আইসক্রিমের কাঠি গেঁথে মোল্ডের মুখ বন্ধ করে দিন। ডিপ ফ্রিজে ঢুকিয়ে জমিয়ে নিন। জমে গেলে মোল্ড খুলে পরিবেশন করুন।  

4th     June,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ