বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

স্বাদে  বাহারে  শুক্তো

বৈশাখের ভীষণ গরমে খাবারে অরুচি হলে পাতে নিন শুক্তো। মুখ ছাড়বে আবার স্বাদও বজায় থাকবে। নিরামিষ তো বটেই, এমনকী আমিষ স্বাদের শুক্তোরও ঘরোয়া রেসিপি জানালেন মনীষা দত্ত। 

দুধ শুক্তো
উপকরণ:  উচ্ছে ৪টে, বেগুন ১টা, ছোট রাঙা আলু ১টা, বরবটি ৬টা, শিম ৬টা, কাঁচকলা ১টা, বিউলি ডালের বড়ি ১০টা, দুধ ১ কাপ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, সর্ষে বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, নুন, হলুদ, চিনি, রাঁধুনি   চা চামচ, তেজপাতা ১টা, ঘি ১ টেবিল চামচ, সর্ষের তেল। 
প্রণালী: সব সব্জি লম্বাভাবে একটু বড় আকারে কেটে নিতে হবে। কড়াইতে তেল গরম করে বড়িগুলো ভেজে তুলে নিন। তারপর এক এক করে সব সব্জি হালকা ভেজে তুলে নিন। ওই তেলে রাঁধুনি আর তেজপাতা ফোড়ন দিয়ে আদা বাটা দিয়ে একটু নেড়ে সব ভাজা সব্জি দিয়ে পোস্ত বাটা আর সর্ষে বাটা দিয়ে ৩ মিনিট নেড়ে নিন। তারপর নুন, চিনি, অল্প হলুদ দিয়ে মিশিয়ে দিন। জল ঢেলে ঢাকা দিয়ে রাখুন। ঢাকা খুলে সব্জিগুলো সেদ্ধ হয়ে গেলে তার মধ্যে দুধ দিয়ে ফোটান। বেশ ঘন হয়ে এলে উপরে ঘি  দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে। 

পেঁপের শুক্তো
উপকরণ: পেঁপে ১টা (মাঝারি আকারের), নারকেল কোড়া ২ টেবিল চামচ, পলতার পাতা ১০টা (ঝিরঝির করে কাটা), চালের গুঁড়ো ৩ টেবিল চামচ, রাঁধুনি বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, পাঁচফোড়ন শুকনো খোলায় ভেজে  গুঁড়ো করা ১চা চামচ, নুন, চিনি, হলুদ, সর্ষের তেল,  পেঁপের খোসা ছাড়িয়ে ভেতরের দানা বাদ দিয়ে ছোট ছোট পাতলা করে কেটে নিতে হবে।
প্রণালী: একটি বোলের মধ্যে চালের গুঁড়ো, আন্দাজ মতো নুন, চিনি, হলুদ, পলতার পাতা আর জল দিয়ে মেখে নিন। কড়াইতে তেল গরম করে ছোট ছোট বড়া ভেজে তুলে নিন। ওই তেলে রাঁধুনি আর তেজপাতা ফোড়ন দিন। তারপর নারকেল কোরা দিয়ে সামান্য ভেজে তার মধ্যে আদা বাটা, রাঁধুনি বাটা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। তারপর পেঁপে দিয়ে নাড়তে হবে। নাড়া হলে একে একে নুন, হলুদ, চিনি দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। পেঁপে সেদ্ধ হয়ে গেলে পলতা পাতার বড়া মিশিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। জল শুকিয়ে গেলে উপরে ভাজা মশলা ছড়িয়ে নামিয়ে নিতে হবে। 

মটর ডালের শুক্তো
উপকরণ: মটর ডাল ১ কাপ সেদ্ধ করা, সজনের ডাঁটা, লাউ, উচ্ছে (সব মিলিয়ে ১ বাটি), আদা বাটা ১ টেবিল চামচ, নুন, হলুদ, চিনি, রাঁধুনি  চা চামচ, তেজপাতা ১টা, ঘি ২টেবিল চামচ। 
প্রণালী: প্যানে ঘি গরম করে রাঁধুনি আর তেজপাতা ফোড়ন দিন। উচ্ছে, লাউ, সজনের ডাঁটা সাঁতলে নিন। আদা বাটা দিয়ে ২ মিনিট নেড়ে সেদ্ধ করা ডাল, নুন ও চিনি, হলুদ আর জল দিয়ে ফোটান। ডাল বেশ ঘন হয়ে এলে উপরে ঘি ছড়িয়ে পরিবেশন করুন মটর ডালের শুক্তো। 

ভাঙাচোরা শুক্তো
উপকরণ: কাতলা মাছের মাথা ১টা, আলু, বেগুন, শিম, বরবটি, বিনস, রাঙাআলু (সব সমান করে কাটা), ভাজা মশলা (পাঁচফোড়ন, মেথি, সর্ষে, মৌরি, রাঁধুনি, জিরে— সব এক চা চামচ করে নিয়ে শুকনো খোলায় ভেজে গুঁড়ো করা) ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, হলুদ, নুন, চিনি, শুকনো লঙ্কা ১টা, তেজপাতা ১টা, মেথি  চা চামচ, সর্ষের তেল। 
প্রণালী: কড়াইতে তেল গরম করে মাছের মাথা ভেজে তুলে নিন। তারপর তা খুন্তি দিয়ে ভেঙে  রাখুন। ওই তেলে একে একে সব সব্জি হালকা ভেজে তুলে নিন। মেথি, শুকনো লঙ্কা, আর তেজপাতা ফোড়ন দিন। আদা বাটা দিয়ে অল্প নাড়ুন। তারপর সব ভেজে রাখা সব্জি দিয়ে নুন, হলুদ, চিনি দিয়ে কিছুক্ষণ সাঁতলে দুই কাপ জল দিয়ে ঢেকে রাখতে হবে। সব্জি সেদ্ধ হলে ঢাকা খুলে ভাঙা মাছের মাথা মিশিয়ে  কিছুক্ষণ নেড়ে উপরে ভাজা মশলা ছড়িয়ে নিলেই তৈরি ভাঙাচোরা শুক্তো। 

23rd     April,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ