বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

কাঁচা আমে কয়েক পদ

কাঁচা আম দিয়ে বানিয়ে ফেলুন নানা ধরনের মুখরোচক পদ। রেসিপি দিলেন সোমা চৌধুরী।

ম্যাঙ্গো ডাল ফ্রাই
উপকরণ: ছোলার ডাল ও অড়হর ডাল মিলিয়ে ৩০০ গ্ৰাম, ঘি ২ চামচ, গোটা সর্ষে, সাদা জিরে ও গোটা মেথি, শুকনো লঙ্কা, কারি পাতা, হিং, কাঁচা আম ২ টুকরো করা, হলুদ গুঁড়ো ও কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, কাঁচা লঙ্কা ও স্বাদমতো নুন ও চিনি।
প্রণালী: ডাল ভিজিয়ে রেখে কুকারে সেদ্ধ করে নিতে হবে। তারপর কড়াইতে ঘি দিয়ে ফোড়নের জন্য সর্ষে, মেথি, জিরে, শুকনো লঙ্কা, হিং ও কারিপাতা দিয়ে নাড়াচাড়া করে নিতে হবে। তারপর আম দিয়ে নাড়াচাড়া করে ডাল দিয়ে  দিতে হবে। সঙ্গে নুন ও চিনি দিয়ে দেবেন। আম সেদ্ধ হয়ে ডাল গা মাখা হলে তৈরি ম্যাঙ্গো ডাল ফ্রাই।

আম কাতলা সোরবা
উপকরণ: কাতলা মাছ ৪ পিস, কাঁচা আম ১টা চার টুকরো করা, সর্ষের তেল, ফোড়নের জন্য পাঁচ ফোড়ন ও শুকনো লঙ্কা, কাঁচা লঙ্কা, বড় সাইজের পেঁয়াজ কুচিয়ে নেওয়া ১টা, জুলিয়ান করে কাটা আদা ১ চামচ, হলুদ গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো, ধনেপাতা কুচি, নুন ও চিনি আন্দাজ মতো।
প্রণালী: কাতলা মাছে নুন ও হলুদ মাখিয়ে ভেজে নিতে হবে। তারপর কড়াইতে তেল দিয়ে পাঁচ ফোড়ন ও শুকনো লঙ্কা দিতে হবে। সুগন্ধ বেরলে পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিতে হবে।  তারপর হলুদ গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো দিয়ে সামান্য জল দিয়ে কষিয়ে নিতে হবে। এবং এরপর কাঁচা আম দিয়ে আবার কষিয়ে জল দিতে হবে। ফুটে উঠলে মাছ দিতে হবে। একটু ফুটলে জুলিয়ান করে কাটা আদা দিয়ে ঢাকা দিয়ে রান্না করতে হবে। সেদ্ধ হলে নুন ও চিনি দিয়ে ধনেপাতা কুচি দিয়ে ঝোল ঝোল রেখে নামাতে হবে।

আম কাসুন্দি চিংড়ি ভাপা
উপকরণ: মাঝারি সাইজের বাগদা চিংড়ি ৫০০গ্ৰাম, সাদা সর্ষে ও কালো সর্ষে, কাঁচা আম কুচি, কাঁচা লঙ্কা, হলুদ গুঁড়ো, আমআদা ১ ইঞ্চি, নুন, সর্ষের তেল।
প্রণালী: চিংড়ি মাছ ভালো করে ধুয়ে নিতে হবে। সাদা ও কালো সর্ষে, কাঁচা লঙ্কা, কাঁচা আম, আমআদা একসঙ্গে বেটে নিতে হবে।  এই মিশ্রণ চিংড়ি মাছে মাখিয়ে নিয়ে সর্ষের তেল, নুন, হলুদ গুঁড়ো সব দিয়ে তা ম্যারিনেট করে রাখতে হবে। অন্তত ২০ মিনিট ওইভাবে রেখে তারপর তা ভাপিয়ে নিতে হবে। চাইলে ধনেপাতা কুচি দিয়ে পরিবেশন করতে পারেন।

কাঁচা আমের চপ
উপকরণ: ২টো আলু সেদ্ধ, ১টা কাঁচা আম কোরানো, হলুদ গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো আন্দাজ মতো, সামান্য জিরে ও ধনে গুঁড়ো, গরমমশলা গুঁড়ো, জোয়ান, সামান্য হিং, নুন, ময়দা ২ চামচ, বেসন, চালের গুঁড়ো পরিমাণ মতো, বেকিং সোডা সামান্য, নুন ও চিনি স্বাদ অনুযায়ী, সর্ষের তেল।
প্রণালী: আলু সেদ্ধ করে নিন। আম কুরিয়ে নিন।  তাতে সমস্ত গুঁড়ো মশলা, নুন, ময়দা  মেশান। তারপর সব একসঙ্গে মেখে চপের আকারে গড়ে নিন। এবার তা একটু রেখে দিতে হবে। এরপর কিছুটা আদা বাটা কাঁচা লঙ্কা কুচি দিয়ে গরম তেলে নাড়াচাড়া করে তা ওই মেখে রাখা চপের সঙ্গে আবারও মেখে নিন। তারপর আরও একবার তা চপের আকারে গড়ে নিন। বেসন, চালের গুঁড়ো, বেকিং সোডা, নুন, হলুদ গুঁড়ো ও দুই চামচ গরম তেল দিয়ে মেখে নিন। তাতে জল দিয়ে ঘন করে ব্যাটার বানান। তারপর গড়ে রাখা চপগুলো ব্যাটারে চুবিয়ে গরম তেলে মিডিয়াম আঁচে ভেজে ফেলুন।

16th     April,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ