বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

অ্যাংলো ভোজে চ্যাপ্টার টু

এই রেস্তরাঁয় রমরমিয়ে চলছে অ্যাংলো ইন্ডিয়ান ফুড ফেস্টিভ্যাল। কী কী খাবারে সাজল মেনু? খরচ পড়বে কত? ঘুরে এসে লিখলেন মনীষা মুখোপাধ্যায়। সঙ্গে রইল দুই লোভনীয় রেসিপি।

শহর কলকাতা শুধু গড়নে বৈচিত্র্যপূর্ণ নয়, এর হাবভাব, এমনকী উৎসবের আবহেও বৈচিত্র্য ঠাসা। তাই একদিকে যেমন সেল ও পয়লা বৈশাখের সাজে সাজছে শহর, ঠিক তেমনই আর একদিকে বিহুর সাজের ছোঁয়াও থেকে যাচ্ছে তার শরীরে। আবার সেসব কিছু থেকে অনেকটা সরে ‘চ্যাপ্টার টু’ পালন করছে অ্যাংলো ইন্ডিয়ান ফুড ফেস্টিভ্যাল। সম্প্রতি এমন উৎসবের সূচনার দিন এই রেট্রো রেস্তরাঁর সাদার্ন অ্যাভিনিউয়ের শাখায় হাজির ছিলেন কলকাতার অ্যাংলো ইন্ডিয়ান ব্যক্তিত্বদের অন্যতম জেসিকা সুরানা, প্রিসিলা কর্নার, ব্লসম রে, ক্যান্ডিস ফ্রান্সিস, পিটার রেমেডায়োস প্রমুখ। ঔপনিবেশিক আমলে এদেশে আসা বহু ইউরোপীয়, পর্তুগিজ বা ফরাসি সাহেব বা মেম এখানেই থেকে গিয়েছেন ও ভারতের কোনও পরিবারেই হয়তো বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন। এসব রান্না ধীরে ধীরে শুধু তাঁদের জনগোষ্ঠীর মধ্যেই প্রচলিত হয়ে থেকে গিয়েছে। রেস্তরাঁর কর্ণধার শিলাদিত্য এবং দেবাদিত্য চৌধুরীর মতে, ‘শহর কলকাতার মূল রান্নাগুলোর মধ্যে থেকেও এই অ্যাংলো স্বাদ আজও বেশ কিছু জায়গায় সীমাবদ্ধ রয়েছে। তাদের খাবারের সেই অপূর্ব স্বাদকে আরও একবার সকলের সামনে হাজির করতেই এই ফেস্টিভ্যালের আয়োজন।’ মেনুতে পাবেন কোল্ড কিউকাম্বার স্যুপ, বিফ ম্যাকারনি স্যুপ, রেলওয়ে প্রন কাটলেট, অ্যাংলো ইন্ডিয়ান মিক্সড ভেজিটেবল কাটলেট, বিফ চিলি ফ্রাই, অ্যাংলো ইন্ডিয়ান পর্ক রোস্ট, মিক্সড ভেজিটেবল ফুগাথ, কান্ট্রি ক্যাপ্টেন চিকেন কারি, পর্ক ভুনি, পর্ক সর্পটেল এবং প্রন বালচাও। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ১১টা পর্যন্ত মিলবে এই মেনু। দু’জনের জন্য খরচ পড়বে ১০০০ টাকা। 
অ্যাংলো ইন্ডিয়ান মাটন কাটলেট
উপকরণ: মাংসের কিমা ৫০০ গ্রাম, গোটা ধনে  চা চামচ, দারচিনি ১টা কাঠি, গোটা গোলমরিচ ১ চা চামচ, গোটা জিরে ১ চা চামচ, সাদা তেল ১ কাপ, মিহি করে কুচানো পেঁয়াজ ১টা, রসুন কোয়া ৮টা, মাঝারি মাপের আদাকুচি ১টা, কাঁচালঙ্কা ৪টে, হলুদ গুঁড়ো  চা চামচ, লঙ্কা গুঁড়ো  চা চামচ, সেদ্ধ করে রাখা আলু ২টো, ধনেপাতা ১ আঁটি, স্বাদ অনুযায়ী নুন, জল ৫০০ মিলিলিটার, পাতিলেবু আধখানা, বিস্কুটের গুঁড়ো ১০০ গ্রাম, ময়দা 
২ চামচ, ডিম ২টো।
পদ্ধতি: গোটা ধনে, জিরে, গোলমরিচ, দারচিনি ও রসুনের কোয়া শুকনো খোলায় রোস্ট করে নিন। একটা রসুনের কোয়া কুচিয়ে রাখুন। এবার এই রোস্টেড মশলাকে গ্রাইন্ডারে দিয়ে পিষে নিন। তৈরি হওয়া মশলা একটা পাত্রে রাখুন। এবার একটি পাত্রে তেল গরম করে মিহি করে কুচানো পেঁয়াজ দিন। পেঁয়াজ হালকা বাদামি হয়ে এলে এতে কুচানো রসুনের কোয়া, কাঁচালঙ্কা কুচি, আদা কুচি, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন যোগ করে মশলাকে ভালো করে কষে নিন। মশলা থেকে কাঁচা গন্ধ সরে গেলে সামান্য একটু জল যোগ করুন। মশলায় একটা গ্রেভি ভাব এলে এবার এতে মাটন কিমা, গরমমশলা গুঁড়ো ও আরও কিছুটা নুন দিয়ে ফের নাড়াচড়া করুন। মাংসের কিমা মশলার সঙ্গে মাখোমাখো হয়ে গেলে একটা বাটিতে সরিয়ে রাখুন এই পুর। ঠান্ডা হলে এতে সেদ্ধ করে রাখা আলু, কাঁচালঙ্কা ও ধনেপাতা কুচি ও লেবুর রস মিশিয়ে আঁট করে মেখে নিন। এবার এই পুরকে তালুর চাপে চৌকো আকারে গড়ে নিন। ময়দা ও ডিম দিয়ে একটা ব্যাটার তৈরি করে রাখুন। এতে সামান্য নুন ও ধনেপাতা কুচি দিন। এবার এই চৌকো আকারে গড়া কাটলেটগুলোকে ময়দা ও ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়োয় মাখিয়ে নিন। ২০-৩০ মিনিট ফ্রিজে ঢুকিয়ে রাখুন কাটলেটদের। এবার ফ্রিজ থেকে বের করে ছাঁকা তেলে কম আঁচে ভেজে নিলেই তৈরি অ্যাংলো ইন্ডিয়ান মাটন কাটলেট। স্যালাড ও কাসুন্দি দিয়ে গরম গরম পরিবেশন করুন।
এই মেনু থেকে বাছাই দু’টি অন্যতম সেরা রেসিপি ‘চতুষ্পর্ণী’-র সঙ্গে ভাগ করে নিলেন শেফ সুশান্ত হালদার।

ফিশ ম্যাঙ্গো কারি
উপকরণ: ভেটকি মাছ ৫০০ গ্রাম, নারকেল তেল ২ চা চামচ,  চা চামচ সরষে দানা,  চা চামচ মেথি দানা, কারিপাতা ২ আঁটি, কুচানো কাঁচালঙ্কা ২টো, মাঝারি আকারের পেঁয়াজ স্লাইস করে কাটা, আদা কুচি ১ চা চামচ, টম্যাটো কুচি করে কাটা ১টা, হলুদ গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো ২ চা চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো ৩ চা চামচ, দেড় চা চামচ নুন, ১টা পাকা আম কুচিয়ে কেটে রাখা, ১টা কাঁচা আম টুকরো করে কাটা, নারকেল কোড়া  কাপ, মাছ ভাজার জন্য সাদা তেল ৩ চামচ।
পদ্ধতি: সাদা তেলে ভেটকি মাছ অল্প নেড়েচেড়ে নিন। এবার কড়ায় নারকেল তেল দিন। তেল গরম হলে তাতে সরষে দানা ও মেথি যোগ করুন। সামান্য কিছুক্ষণ নেড়ে এতে স্লাইস করে কেটে রাখা পেঁয়াজ, কুচানো আদা, কাঁচালঙ্কা কুচি ও কারিপাতা যোগ করুন। যতক্ষণ না পেঁয়াজ বাদামি হচ্ছে ততক্ষণ ভাজুন। এবার অন্য একটা পাত্রে হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো যোগ করে ১/৪ কাপ জল দিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। এবার গ্যাস জ্বালিয়ে তাওয়া গরম হতে দিন। তাতে সামান্য তেল দিয়ে কুচিয়ে রাখা টম্যাটো দিন ও সঙ্গে সঙ্গেই নুন যোগ করুন। এতে টম্যাটো নরম হয়ে যাবে। এবার তাতে এই মশলার পেস্ট যোগ করে ২-১ মিনিট নাড়াচাড়া করুন। এবার এতে কাঁচা ও পাকা আম যোগ করুন। এক কাপ জল দিয়ে ফুটতে দিন। আপনি ততক্ষণে নারকেল কোড়াটুকুর সঙ্গে হাফ কাপ জল যোগ করে গ্রাইন্ডারে দিয়ে পিষে দিন। এই থকথকে নারকেল বাটা এবার ওই ফুটতে থাকা মশলা ও আমের মিশ্রণে যোগ করুন। ২-৩ মিনিট  ফুটতে দিন। এবার ভাজা মাছগুলো ওই গ্রেভিতে যোগ করে আঁচ কমিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নামিয়ে রেখে দিন। ১৫ মিনিট মতো রাখার পর পরিবেশেন করুন। 

16th     April,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ