বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

স্যালঁ এইট্টি টু-তে
খানাপিনা জমজমাট

শীতে এবার কিছু খানা কিছু পিনা। কফি, আর তার সঙ্গে মানানসই স্ন্যাক্সের রেসিপি থাকছে অন্দরমহলে। কফিরও আবার নানারকম। গরম জল করে কফি আর চিনি গুলে দুধ মিশিয়ে নিলেন, আর কফি শেষ— এমন রেসিপি মোটেও নেই তালিকায়। বরং রয়েছে একটু বাহারি কফির রেসিপি। তাতে ক্রিম, স্যস, সিরাপ সবই পাবেন। এহেন রেসিপির কিছুটা গরম আর বাকিটা ঠান্ডা। তাহলে আর দেরি করবেন না, স্ন্যাক্স তো বটেই, হরেক স্বাদের কফি বানাতে চাইলে চটপট জেনে নিন রেসিপি।

স্মোকড 
চিকেন র‌্যাপ উপকরণ: তর্তিলা ব্রেড ৫টা, পেঁয়াজ শাক কচি ১ কাপ, সরু করে কাটা বেলপেপার (লাল ও হলুদ) ১টা করে, বোনলেস চিকেন ব্রেস্ট ১টা, অর্ধেক পেঁয়াজ বাটা, রসুন বাটা ২ কোয়া, বালসেমিক স্যস আন্দাজমতো, নুন ও মরিচ স্বাদ অনুযায়ী, মাখন ১০০ গ্রাম।
পদ্ধতি: তর্তিলা ব্রেডে খানিকটা মাখন গলিয়ে ব্রাশ করে নিন। তারপর তা হালকা সেঁকে নিন। চিকেন ব্রেস্ট পিস সরু স্ট্রিপ করে কেটে নিন। তাতে নুন, মরিচ ও লেবুর রস মাখিয়ে নিন। পেঁয়াজ ও রসুনের রসে চিকেন ম্যারিনেট করে রেখে দিন অন্তত ১ ঘণ্টা। এবার ননস্টিক প্যানে মাখন গলিয়ে নিন। তাতে মরিচ ফোড়ন দিন। তারপর পেঁয়াজ ও রসুন দিয়ে নাড়ুন। তারপর ম্যারিনেট করা চিকেন দিন। অন্য সব উপকরণ একে একে দিয়ে নেড়ে নিন। নুন ও বালসেমিক স্যস দিয়ে নাড়ুন। সব শেষে পেঁয়াজ শাক ছড়িয়ে নামিয়ে নিন। এবার মাখন ব্রাশ করা ব্রেডের মাঝখানে এই চিকেনের পুর রেখে তা মুড়িয়ে দিন রোলের আকারে। কোনাকুনি 
কেটে পরিবেশন করুন কফির সঙ্গে।
ক্যাফে এইট্টি টু
উপকরণ: এসপ্রেসো কফি শট ৩০ মিলি, ক্যারামেল স্যস ২ চামচ, ভ্যানিলা সিরাপ স্বাদ অনুযায়ী, গরম দুধ আন্দাজ অনুযায়ী।
পদ্ধতি: একটা বড় কাপে এসপ্রেসো কফি শট নিয়ে তার সঙ্গে ক্যারামেল স্যস আর ভ্যানিলা সিরাপ মিশিয়ে নিন। তারপর তার সঙ্গে গরম দুধ মিশিয়ে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করুন। এই মিশ্রণ কাপে ঢেলে উপর থেকে ফেটানো ক্যারামেল স্যস ঢেলে পরিবেশন করুন।
ফিশ অ্যান্ড চিপস
উপকরণ: ভেটকি মাছের ফিলে ৫ পিস, লেবুর রস ১ টেবিল চামচ, ইংলিশ মাস্টার্ড স্বাদ অনুযায়ী, ডিম ২টো, ব্রেড ক্রাম্বস প্রয়োজন অনুযায়ী, ভাজার জন্য পরিমাণমতো তেল, আদা ও পেঁয়াজের রস ১ কাপ, নুন স্বাদ মতো।
পদ্ধতি: মাছে নুন, মরিচ ও আদা পেঁয়াজের রস মাখিয়ে রেখে দিন। অল্প লেবুর রসও মাখিয়ে নিন। আধ ঘণ্টা মাছ ম্যারিনেট করে রাখুন। তারপর ডিম ফেটিয়ে নিন। ম্যারিনেট করা মাছ ডিমের গোলায় চুবিয়ে ব্রেড ক্রাম্ব দিয়ে কোট করে নিন। এরপর তা ছাঁকা তেলে সোনালি করে ভেজে তুলুন। ফ্রেঞ্চ ফ্রাই ও ইংলিশ মাস্টার্ড সহযোগে পরিবেশন করুন।
ক্যাফে মোকা
উপকরণ: এসপ্রেসো কফি শটস, চকোলেট সিরাপ ১ কাপ, আইসক্রিম ১ ব্লক, আইস কিউব প্রয়োজনমতো, চিনি আন্দাজমতো, হুইপড ক্রিম ১ কাপ। 
পদ্ধতি: এসপ্রেসো শটস, খানিকটা চকোলেট সিরাপ, দু’স্কুপ আইসক্রিম, চিনি এবং আইস কিউব ব্লেন্ডারে মিশিয়ে নিন। ফেনা হওয়া পর্যন্ত মেশান। হুইপড ক্রিম ফেটিয়ে পিক তৈরি করুন। এবার মোকা গ্লাস বা লম্বাটে গ্লাসে এই কফি ঢেলে দিন। উপর থেকে ফেটানো হুইপড ক্রিম সাজিয়ে দিন। তারপর চকোলেট সিরাপ ঢেলে পরিবেশন করুন।  

1st     January,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ