বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

মন চায় কুকি ও কাপকেক

কুকি ও কাপকেক বাড়িতে বানিয়ে একটু উৎসবের আয়োজনে মেতে উঠুন আপনিও। রেসিপি জানালেন দেবারতি রায়।

ভ্যানিলা কাপকেক
উপকরণ: ময়দা ১০০ গ্ৰাম, গুঁড়ো চিনি  কাপ,সাদা তেল  কাপ, বেকিং পাউডার  চা চামচ, বেকিং সোডা  চা চামচ, ভ্যানিলা এসেন্স ১চা চামচ, দুধ  কাপ, লেবুর রস ১ চা চামচ, দারচিনি গুঁড়ো ১ চা চামচ।
প্রণালী: হাফ কাপ দুধে এক চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। তৈরি হল বাটার মিল্ক। গুঁড়ো চিনি ও তেল ভালোভাবে মিশিয়ে নিন। তাতে ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা, দারচিনি গুঁড়ো ও অল্প অল্প বাটার মিল্ক মেশান। ভ্যানিলা এসেন্স মেশান। এবার কাপকেক মোল্ডে দু’চামচ ব্যাটার মেশান। প্রিহিট করা আভেনে ১৮০°  তাপমাত্রায় কনভেকশন মোডে ২০ মিনিট বেক করলে রেডি এগলেস ভ্যানিলা কাপকেক। আভেন থেকে বের করে পরিবেশন করুন।

অরেঞ্জ কাপকেক
উপকরণ: সাদা তেল  কাপ, চিনি গুঁড়ো ৬০ গ্ৰাম, ডিম ১টা, ময়দা  কাপ, অরেঞ্জ জুস ২ টেবিল চামচ, অরেঞ্জ এসেন্স  চা চামচ বেকিং পাউডার  চা চামচ।
প্রণালী: একটা বাটিতে ডিম ও তাতে অরেঞ্জ এসেন্স মিশিয়ে বিটার দিয়ে ফেটিয়ে নিন এক মিনিট মতো। এবার তাতে তেল দিন। আবার ফেটান। এবার ময়দা, বেকিং পাউডার মিশিয়ে নিন। এবার কাপকেক মোল্ডে বাটার পেপারে দু’চামচ করে মিশ্রণ দিয়ে দিন। ১৮০°  তাপমাত্রায় প্রি-হিট করা আভেনে কনভেকশন মোডে ১৫-২০মি বেক করলেই রেডি কাপকেক। কিছুক্ষণ পর আভেন থেকে বের করে নিন। আইসিং পাউডার দিয়ে ফ্রস্টিং তৈরি করে নিন। উপর থেকে তা পাইপিং ব্যাগের সাহায্যে ছড়িয়ে পরিবেশন করুন। 

এগলেস কোকোনাট কুকিজ
উপকরণ: আটা ১ কাপ, বাটার ৫০ গ্ৰাম, গুঁড়ো চিনি  কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, সুজি ১ টেবিল চামচ, নুন  চা চামচ, ডেসিকেটেড কোকোনাট  কাপ, দুধ ৩-৪ চামচ।
প্রণালী: প্রথমে বাটার ও গুঁড়ো চিনি ভালো করে মিশিয়ে নিন। তাতে আটা, সুজি, বেকিং পাউডার, ডেসিকেটেড কোকোনাট মিশিয়ে নিন। অল্প অল্প দুধ মিশিয়ে মেখে নিন। এবার গোল গোল করে নিন। কাঁটা চামচ দিয়ে ডিজাইন করে নিন। আভেন প্রিহিট করে ১৮০° তাপমাত্রায় ১৫ মিনিট বেক করে নিলেই রেডি। ঠান্ডা হয়ে গেলে আভেন থেকে বের করে চায়ের সঙ্গে পরিবেশন করুন কুকিজ।

চকোচিপস কুকিজ
উপকরণ: বাটার ১০০ গ্ৰাম, বাটারের বদলে ভেজিটেবল অয়েল ব্যবহার করতে পারেন, চিনির গুঁড়ো ৭৫ গ্ৰাম, কোকো পাউডার ৭৫ গ্ৰাম, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, বেকিং পাউডার ১ কাপ, চকো চিপস ২ টেবিল চামচ।
প্রণালি: প্রথমে বাটার ভালো করে ফেটিয়ে নিন। পাঁচ মিনিট পর ক্রিমের মতো হালকা নরম হলে তাতে চিনির গুঁড়ো, ময়দা, কোকো পাউডার, ভ্যানিলা এসেন্স, বেকিং পাউডার সব মিশিয়ে নিন। এবার ভালো করে মেখে নিন। ছোট ছোট গোল গোল আকারে গড়ে উপর থেকে চকোচিপস ছড়িয়ে দিন। বেকিং ট্রে-তে বাটার ব্রাশ করে নিন। এবার কুকিজ একটু ছেড়ে ছেড়ে সাজিয়ে দিন। আভেন প্রি-হিট করে ১৮০° তাপমাত্রায় ১৫ মিনিট বেক করে নিন। তৈরি হবে চকোচিপস কুকিজ।
 

18th     December,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ