বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

সুস্বাদু ও স্বাস্থ্যকর
বিদেশি মেনু

শীত মানেই রান্নার সাজ সরঞ্জামের বদল। দেশি ছেড়ে বিদেশি রান্নার দিকে ঝোঁকে বাঙালি এই সময়। তেমনই কিছু বেক ও গ্রিলড রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।
 
ব্রেড স্যান্ডউইচ
উপকরণ: বড় সাইজের ব্রেড ৪ পিস, বোনলেস চিকেন ৩০০ গ্রাম, গোলমরিচ গুঁড়ো  চা চামচ, নুন স্বাদ মতো, মাখন ২৫ গ্রাম, সাদা তেল অল্প, ক্যাপসিকাম কুচি   কাপ, পেঁয়াজ কুচি  কাপ, রসুন বাটা ১ চা চামচ, রসুন কুচি  চা চামচ, মেয়োনিজ  ৪ চা চামচ।
প্রণালী: প্রথমে চিকেন ধুয়ে নুন ও রসুন বাটা দিয়ে সেদ্ধ করে নিন। এবার একটা কড়ায় তেল গরম করে রসুন কুচি দিয়ে হালকা নাড়াচাড়া করে পেঁয়াজ ও ক্যাপসিকাম কুচি দিন। স্বাদ মতো নুন, গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে ভেজে নিন। সেদ্ধ করা চিকেনটাকে শ্রেড করে ভাজা পেঁয়াজের সঙ্গে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে মেয়োনিজ দিয়ে ভালো করে নেড়ে নিন। ব্রেডে মাখন মাখিয়ে মাঝখানে চিকেনের পুর ভরে উপর দিয়ে আরও একটা মাখন লাগানো ব্রেড দিয়ে তিন কোনা করে কেটে নিন। এই ভাবেই ব্রেডের ওপর মাখন দিয়ে গ্রিল ও করে নিতে পারেন। গরম গরম সার্ভ করুন টম্যাটো স্যসের সঙ্গে।

চিকেন কর্ন পাই
উপকরণ: বোনলেস চিকেন ছোট কিউব করে কাটা ২০০ গ্রাম, পেঁয়াজ কুচি  কাপ, গোলমরিচ গুঁড়ো  চা চামচ, চিলি ফ্লেক্স  চা চামচ, চিলড মাখন ১০০ গ্রাম, ঠান্ডা জল  অল্প, নুন  স্বাদ মতো, ময়দা ১০০ গ্রাম +১ চা চামচ, দুধ ১ কাপ, সুইট কর্ন  কাপ, ক্যাপসিকাম কুচি  চা চামচ, রসুন কুচি   চা চামচ, স্প্রিং অনিয়ন  ২চা চামচ, মোজারেলা চিজ কিছুটা।
প্রণালী: ময়দা ১০০ গ্রাম নিয়ে ওর মধ্যে ৫০ গ্রাম মাখন ও নুন দিয়ে ভালো করে মেখে নিন। অল্প ঠান্ডা জল দিয়ে মাখুন। এই মিশ্রণ ফ্রিজে রেখে দিন অন্তত ১ ঘণ্টা। এবার একটা প্যানে ১ চা চামচ মাখন দিয়ে রসুন কুচি, পেঁয়াজ কুচি দিন। নাড়াচাড়া করে চিকেন দিন। আরও একটু নাড়াচাড়া করে ক্যাপসিকাম কুচি, নুন দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। এবার একটা কড়ায় ১ চা চামচ মাখন ও ১ চা চামচ ময়দা দিয়ে ভালো করে ভেজে অল্প অল্প করে দুধ মেশাতে থাকুন অনবরত নাড়তে থাকুন। বেশ ঘন হয়ে এলে নামিয়ে চিকেন ও কর্নের মিশ্রণে তা মিশিয়ে নিন। এবার ফ্রিজ থেকে পাইয়ের মণ্ডটা বের করে বেশ মোটা করে বেলে নিন। পাইয়ের মোল্ডে দিয়ে টুথ পিক দিয়ে একটু গেঁথে দিন। প্রি-হিট করা আভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে বেক করুন ১০ মিনিট। এবার বের করে চিকেনের পুরটা দিয়ে ওপর দিয়ে মোজারেলা চিজ গ্রেট করে ছড়িয়ে দিন। চিলি ফ্লেক্স দিয়ে আবার বেক করুন ১০-১২মিনিট।

সিজার স্যালাড
উপকরণ: ব্রেড ৩ পিস, নুন স্বাদ মতো, ভেজ মেয়োনিজ  কাপ, সেলারি পাতা কুচানো ১চা চামচ, ড্রাই সেলারি   চা চামচ; অলিভ অয়েল ৬ চা চামচ, রোমান লেটুস ১০টা পাতা, রসুনের কিমা ১ চা চামচ, পারমেসান চিজ ৫০ গ্রাম, ক্রাশ করা গোলমরিচ  চা চামচ।
প্রণালী: ব্রেডের সাইডগুলো কেটে ছোট ছোট টুকরো করে নিন। একটা পাত্রে অলিভ অয়েল, ড্রাই সেলারি, ও রসুনের কিমা কিছুটা মিশিয়ে একটা প্যানে দিয়ে নাড়ুন। ব্রেডের টুকরোগুলো টোস্ট করে নিন। লেটুস পাতাগুলো বরফের জলে ভিজিয়ে রাখুন। জল থেকে তুলে কুচিয়ে নিন। মেয়োনিজ, সামান্য নুন, অলিভ অয়েল, ফ্রেশ সেলারি, রসুনের কিমা দিয়ে ভালো করে মিশিয়ে নিন এবার একটা মিক্সিং বোলে ব্রেডের টুকরোগুলো নিন, গোলমরিচ, লেটুস পাতা কুচি, মেয়োনিজ দিয়ে পারমেসান চিজ গ্রেট করে দিন ও নেড়ে মিশিয়ে সার্ভ করুন।


মাশরুম চিজ কিশ
উপকরণ: ময়দা ২ কাপ, নুন  স্বাদ মতো, ফ্রিজের মাখন ১৫০ গ্রাম, খুব ঠান্ডা জল সামান্য, মাশরুম ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ২টো, থেঁতো করা রসুন ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো  চা চামচ, মাখন ১ চা চামচ, ছোট ক্যাপসিকাম কুচি ১টা, ডিম ৩ টে, ফ্রেশ ক্রিম ১কাপ, জায়ফল গুঁড়ো  চা চামচ, চেডার চিজ  ৫০ গ্রাম, ব্লুবেরি চিজ কয়েক টুকরো। 
প্রণালী: প্রথমে ময়দা, নুন ও ঠান্ডা মাখন একসঙ্গে ভালো করে মেখে নিন। প্রয়োজনে সামান্য ঠান্ডা জল দিয়ে মেখে রাখুন। এই মাখাটা আধ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এবার মাশরুম ভালো করে ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। প্যানে মাখন গরম করে রসুন কুচি, পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি দিয়ে নাড়তে থাকুন। নুন, সামান্য গোলমরিচ গুঁড়ো ও মাশরুম দিয়ে দিন। নাড়তেই থাকুন একদম জল শুকিয়ে না যাওয়া পর্যন্ত। তারপর নামিয়ে রাখুন। ফ্রিজ থেকে ময়দা বের করে শুকনো ময়দা ছড়িয়ে বেশ মোটা করে তা বেলে নিন। এরপর কিশের মোল্ডে দিয়ে বেসটা একটু কাঁটা চামচ দিয়ে গেঁথে দিন। ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করা আভেনে তা বেক করুন ১৫ মিনিট। বের করে মাশরুমের পুরটা দিন ও ব্লুবেরি চিজের টুকরোগুলো সাজান। এবার একটা পাত্রে ডিম, নুন, গোলমরিচ গুঁড়ো, গ্রেটেড চেডার চিজ, ক্রিম ও জায়ফল গুঁড়ো দিয়ে ভালো করে ফেটিয়ে নিন, এই মিশ্রণ ঢেলে দিন কিশের ওপর। আবারও বেক করুন ১৭৫ ডিগ্রি সেন্টিগ্রেডে ২০ মিনিট। নামিয়ে কেটে গরম গরম পরিবেশন করুন।

11th     December,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ