বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

পোলো ফ্লোটেল থেকে
শীতের স্বাদ

 

পোলো ফ্লোটেল থেকে দু’টি উত্তর পূর্বাঞ্চলীয় শীতকালীন রেসিপি দিলেন এগজিকিউটিভ শেফ সৌমেন্দ্রনাথ মণ্ডল।
 
শীতের দুপুর বরাবরই মনোরম। দুপুরের সেই মিঠে রোদে পিঠ ঠেকিয়ে গঙ্গাবঙ্গে খাওয়াদাওয়ার আমেজ উপভোগ করবেন নাকি? তাহলে সুযোগ কিন্তু হাতের নাগালে। চলুন যাই পোলো ফ্লোটেল। সম্মুখে সুবিশাল গঙ্গার বহতা ধারাই এই হোটেলের বিশেষ আকর্ষণ। সম্প্রতি একটু ঢেলে সাজানো হয়েছে হোটেলটি। ভারতের উত্তরপূর্বাঞ্চলের একটি হোটেল চেন পোলো টাওয়ার্স-এর হাতে এখন কলকাতার ফ্লোটেলের মালিকানা। অতএব নাম বদলে ফ্লোটেল আপাতত পোলো ফ্লোটেল। খাবারের ধরনেরও সামান্য একটু তারতম্য এসেছে তাতে সন্দেহ নেই। উত্তরপূর্বাঞ্চলের বিভিন্ন পদ স্থান পেয়েছে মেনুর তালিকায়। শুধু কি তা‌ই, রেস্তরাঁর ডেকে বসে গঙ্গাবক্ষে সূর্যাস্ত দেখতে চাইলে পাবেন। হোটেলে একটি রাতের অতিথি হলে গঙ্গার জলে রক্তিম আভা ছড়িয়ে সূয্যিমামাকে হঠাৎ ভেসে উঠতেও দেখতে পারেন। আবার চাইলে সূর্য ডোবাকে সাক্ষী রেখে হোটেল থেকেই নৌকো বিহারেও বেরতে পারেন। ভারি সুন্দর সেসব অভিজ্ঞতা। সঙ্গে টুকটাক খাবার আর আড্ডার আয়োজন থাকলে তো কথাই নেই। এই শীতে হোটেলের পক্ষ থেকে দু’টি উত্তর পূর্বাঞ্চলীয় রেসিপি পাঠকদের উপহার দিলেন কর্তৃপক্ষ।  

পর্ক ইন মাসামা কারি উইথ জ্যাসমিন রাইস
উপকরণ: লিন পর্ক মিট ৪০০ গ্রাম, মাসামা কারি পেস্ট ২ টেবিল চামচ, ছোট এলাচ ২টো, নারকেলের দুধ ২০০ মিলি, ব্রাউন সুগার ২০ গ্রাম, স্টার অ্যানিস ২টো, কাফির লাইম পাতা ৪টে, ফিশ স্যস ১ টেবিল চামচ, তেঁতুলের ক্বাথ ১ টেবিল চামচ, আলু চাকা করে কাটা কয়েক টুকরো, ফোটানো চিকেন স্টক ২৫০ মিলি, ব্রকোলির ৪-৫ টা ফুল, রোস্ট করা বাদাম কুচি ২ টেবিল চামচ, সাদা পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা ২টো, জ্যাসমিন রাইস ১৫০ গ্রাম, নুন স্বাদ মতো।
পদ্ধতি: পর্ক গরম জলে ধুয়ে তা ছোট টুকরো করে কেটে নিন। একটা পাত্রে তেল গরম করে নিন। তাতে পর্ক এপিঠ ওপিঠ করে ভাজুন। একটু বাদামি রং ধরলে ওপরে ব্রাউন সুগার ছড়িয়ে দিন। এবার আঁচ থেকে নামিয়ে নিন। এবং একটি বড় পাত্রে নুন, চিকেন স্টক, ভাজা পর্ক, ছোট এলাচ, কাফির লাইম পাতা, ফিশ স্যস, তেঁতুলের ক্বাথ একসঙ্গে নিয়ে ফোটান। আঁচ যেন মাঝারি থাকে সেদিকে খেয়াল রাখবেন। এইভাবে ঢাকা দিয়ে এক ঘণ্টা ফোটান। পর্ক মোটামুটি সেদ্ধ হলে তবে আঁচ থেকে নামাবেন। আঁচ থেকে নামিয়ে পর্ক তরল স্টক থেকে তুলে আলাদা করে রাখুন। ইতিমধ্যে একটা মাঝারি পাত্র আঁচে বসান। তাতে মাসামা কারি পেস্ট দিয়ে নাড়াচাড়া করুন। সুগন্ধ বেরলে নারকেলের দুধ মেশান। এর সঙ্গে পর্ক থেকে ছেঁকে বের করা চিকেন স্টক থেকে দু’কাপ তাতে যোগ করুন। চাকা করে কাটা আলু দিন। এবং ব্রকোলি, পেঁয়াজ, বাদাম সহ অন্যান্য উপকরণ একে একে যোগ করুন। সব শেষে পর্ক দিয়ে বেশ কিছুক্ষণ ফোটান। গ্রেভি ঘন হলে ও সব উপকরণ সুসিদ্ধ হলে নামিয়ে নিন। জ্যাসমিন রাইস সহযোগে পরিবেশন করুন।

মেঘালয় পোচড প্লাম
উপকরণ: মেঘালয় প্লাম ৬ পিস (৫০০ গ্রাম), রেড ওয়াইন ২৫০ মিলি, স্টার অ্যানিস ২টো, দারচিনির কাঠি ১টা মাঝারি, লবঙ্গ ৪টে, ব্রাউন সুগার ১০০ গ্রাম, ভ্যানিলা আইসক্রিম ৬ স্কুপ, পুদিনা পাতা সাজানোর জন্য।
পদ্ধতি: প্লামের খোসা ছাড়িয়ে তার বীজ বাদ দিয়ে দু’ভাগ করে রাখুন। একটা ননস্টিক প্যানে প্লামগুলো সাজান। ওপর থেকে ব্রাউন সুগার ছড়িয়ে দিন। এবং তা মাঝারি আঁচে ঢাকা দিয়ে বসিয়ে রাঁধুন। পাঁচ মিনিট  পরে প্লাম ও চিনি একসঙ্গে মিশতে শুরু করলে রেড ওয়াইন মেশান। তাতে দারচিনির কাঠি সামান্য থেঁতো করে দিন। লবঙ্গ ও স্টার অ্যানিস যোগ করুন। মাঝেমধ্যে নাড়তে থাকুন। প্লামগুলো এপিঠ ওপিঠ করে দিন। খানিকক্ষণ পরে দেখবেন মশলাগুলো একসঙ্গে মিশে গিয়েছে এবং প্লামও নরম হয়ে এসেছে। মিশ্র মশলার সুঘ্রাণ এলে আঁচ একেবারে কমিয়ে দিন। তারপর একটু নাড়াচাড়া করে নামিয়ে নিন। একটা ছোট প্লেটে একটা প্লাম সাজান। ওপর থেকে কিছুটা স্যস ঢালুন। এবং পুদিনা পাতা সাজিয়ে দিন। ভ্যানিলা আইসক্রিমের এক স্কুপ সহযোগে পরিবেশন করুন।        

11th     December,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ