বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

শীতের সতেজ সব্জি

শীতকাল মানেই নানা রঙের সব্জির মেলা। তেমনই সব সব্জি দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু বিভিন্ন পদ। রেসিপি দিলেন মনীষা দত্ত।

বিনস ভর্তা 
উপকরণ: বিনস ৩০টা, পেঁয়াজ কুচি ১টা বড় সাইজের, কাঁচালঙ্কা কুচি স্বাদ মতো, পাতিলেবুর রস ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি  কাপ, নুন, চিনি, কালো জিরে, সর্ষের তেল। 
প্রণালী: বিনসগুলোর দু’পাশ থেকে বাদ দিয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। গরম জলে অল্প ভাপিয়ে নিয়ে তা পেস্ট করে নিতে হবে। 
কড়াইতে তেল গরম করে কালো জিরে ফোড়ন দিন। তাতে পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি দিয়ে বেশ লালচে করে ভেজে নিন। এর মধ্যে বিনস পেস্ট এবং স্বাদ মতো নুন, চিনি মিশিয়ে নাড়তে হবে। যখন বেশ শুকনো শুকনো হয়ে আসবে তখন ধনেপাতা কুচি, পাতিলেবুর রস ছড়িয়ে নেড়ে মিশিয়ে নামিয়ে নিতে হবে। 
গরম ভাতের সঙ্গে বিনস ভর্তা খুব ভালো লাগবে। 

বেগুন পনির
উপকরণ: বেগুন ১টা (বড় সাইজের) ছোট ছোট করে কাটা, পনির ১০০ গ্রাম, কড়াইশুঁটি ২ টেবিল চামচ, ক্যাপসিকাম কুচি ২ টেবিল চামচ, টম্যাটো কুচি ৪ টেবিল চামচ, আদা রসুন বাটা ১ টেবিল চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো, নুন, চিনি, কালো জিরে, সর্ষের তেল। 
প্রণালী: কড়াইতে তেল গরম করে কালো জিরে ফোড়ন দিন। তাতে টম্যাটো, বেগুন, আদা-রসুন বাটা, লঙ্কা গুঁড়ো, নুন দিয়ে ভাজুন। যখন বেগুন, টম্যাটো নরম হয়ে আসবে তখন খুন্তি দিয়ে তা একটু চটকে ভেঙে নিন। তার মধ্যে ক্যাপসিকাম, কড়াইশুঁটি মিশিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। পনির এবং স্বাদমতো চিনি মিশিয়ে আরও কিছুক্ষণ নেড়েচেড়ে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন। এই পদটি শীতে খুবই ভালো লাগে খেতে।  

পুরভরা বাঁধাকপি ফ্রাই
উপকরণ: বাঁধাকপির পাতা ৬টি (গরম জলে অল্প ভাপিয়ে রাখা), পোস্ত বাটা ৩ টেবিল চামচ, সর্ষে বাটা ২টেবিল চামচ, নারকেল বাটা ৩ টেবিল চামচ, কাঁচা লঙ্কা বাটা স্বাদ মতো, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, চালের গুঁড়ো ২ টেবিল চামচ, ময়দা ৪ টেবিল চামচ, নুন, চিনি, হলুদ, লঙ্কা গুঁড়ো, পোস্ত দানা ১ টেবিল চামচ, সাদা তেল। 
প্রণালী: একটি বোলের মধ্যে পোস্ত বাটা, সর্ষে বাটা, নারকেল বাটা, কাঁচালঙ্কা বাটা, স্বাদ মতো নুন, চিনি দিয়ে মিশিয়ে নিতে হবে।  আর একটি বোলের মধ্যে কর্নফ্লাওয়ার, চালের গুঁড়ো, ময়দা, স্বাদ মতো নুন, হলুদ, লঙ্কা গুঁড়ো, পোস্ত দানা, দিয়ে মিশিয়ে জল দিয়ে একটু মোটা ব্যাটার তৈরি করে নিতে হবে।  এবার এক একটি বাঁধাকপির পাতার ভিতরে বাটা মশলার পুর  ভরে তা ভাঁজ করে ব্যাটারে ডুবিয়ে ডুবো তেলে দুই পাশ ভালো করে ভেজে তুলে নিতে হবে। গরম গরম চা বা কফির সঙ্গে পরিবেশন করুন। 

কষা ফুলকপি
উপকরণ: ফুলকপি ১টা মাঝারি আকারের, পেঁয়াজ কিউব করে কাটা ২টো, টম্যাটো কিউব করে কাটা ১টা, আদা কুচি ১ চা চামচ, রসুন ৬ কোয়া, কাজু বাদাম ৬টা, শুকনো লঙ্কা ২টো, ছোট এলাচ ২টো, লবঙ্গ ৪টে, দারচিনি, গোলমরিচ ৬টা, শুকনো লঙ্কা গুঁড়ো  চা চামচ, হলুদ  চা চামচ, জিরে গুঁড়ো ১চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, দই  কাপ, নুন, চিনি, সাদা তেল, ঘি, গরমমশলা, ফ্রেশ ক্রিম ২টেবিল চামচ। 
প্রণালী: ফুলকপি মাঝারি আকারের কেটে গরম জলে ৪ মিনিট ভাপিয়ে জল ঝরিয়ে তুলে নিন। লঙ্কা গুঁড়ো ও হলুদ মাখিয়ে অল্প আঁচে তা লালচে করে ভেজে তুলে নিতে হবে।  কড়াইতে  চামচ ঘি দিয়ে পেঁয়াজ, টম্যাটো, আদা, রসুন, শুকনো লঙ্কা, এলাচ, লবঙ্গ, দারচিনি, কাজুবাদাম দিয়ে কিছুক্ষণ ভেজে তা নামিয়ে মিক্সিতে পেস্ট তৈরি করে নিতে হবে।  কড়াইতে আবার তেল আর ঘি নিয়ে একসঙ্গে গরম করে জিরে ফোড়ন দিয়ে জিরে গুঁড়ো আর ধনে গুঁড়ো সামান্য জলে গুলে কড়াইতে দিয়ে একটু কষিয়ে নিন। এরমধ্যে ভাজা ফুলকপি, পেস্ট করা মশলা, দই, নুন, চিনি দিয়ে নিভু আঁচে কষতে হবে। কষতে কষতে কপি সেদ্ধ হয়ে গেলে উপরে ফ্রেশ ক্রিম ছড়িয়ে নামিয়ে নিন। রুটি, লুচি, পরোটার সঙ্গে পরিবেশন করতে হবে। 

27th     November,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ