বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

ভাতের নানা স্বাদ

দেশ ও রাজ্যবিশেষে ভাতের স্বাদ ভিন্ন। তেমনই কয়েক পদ ভাতের ঘরোয়া রেসিপি সাজিয়ে দিলেন মণিকাঞ্চন দে।

মাশরুম গার্লিক রাইস
উপকরণ: বাসমতি চালের ভাত ২ কাপ, মাশরুম ২৫০ গ্রাম, নুন স্বাদ মতো, সয়া স্যস ২ চা চামচ, ভিনিগার ১ চা চামচ, উস্টারশায়ার স্যস ১ চা চামচ, বড় পেঁয়াজ কুচি ১ টা, রসুন কুচি ২ চা চামচ, স্প্রিং অনিয়ন কুচি ৪-৫ চা চামচ, গোলমরিচ গুঁড়ো  চা চামচ, সাদা তেল ২ চা চামচ, ক্যাপসিকাম কুচি ৪ চা চামচ। 
প্রণালী: মাশরুম ধুয়ে পরিষ্কার করে পাতলা পাতলা করে কেটে রাখুন। প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ও রসুন কুচি দিয়ে হাল্কা করে ভাজুন। এবার ক্যাপসিকাম কুচি দিয়ে নাড়তে থাকুন। একে একে ভিনিগার, সয়া স্যস, উস্টারশায়ার স্যস, ও স্বাদ মতো নুন দিয়ে মাশরুমগুলো দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে ভাত দিয়ে দিন। গোলমরিচ গুঁড়ো ও স্প্রিং অনিয়ন কুচি ছড়িয়ে নামিয়ে নিন ও গরম গরম সার্ভ করুন।

কাশ্মীরি পোলাও 
উপকরণ: বাসমতি চাল ১ কাপ, দুধ ১ কাপ, জল ১ কাপ, নুন স্বাদমতো, জাফরান  চা চামচ, কাজু বাদাম ১০টা, আমন্ড ১০টা, কিশমিশ ২০টা, গোটা গরমমশলা ৪ গ্রাম, স্টার অ্যানিস ২টো, বড় এলাচ ২টো, আদা গুঁড়ো  চা চামচ, মৌরি গুঁড়ো ২ চা চামচ, চিনি ৩ চা চামচ, পনির ১০০ গ্রাম, সবুজ আঙুর ৮টা, কালো আঙুর ৮টা, আপেল কুচি অল্প, বেদনা ৩ চা চামচ, ঘি ১ চা চামচ, সাদা তেল ২ চা চামচ।
প্রণালী: চাল ভালো করে ধুয়ে ভিজিয়ে রাখুন এক ঘণ্টা, তারপর জল ঝরিয়ে রাখুন। দুধ গরম করে জাফরান ভিজিয়ে দিন তার মধ্যে। প্যানে ঘি গরম করে বাদাম ও কিশমিশ ভেজে তুলুন। ওই প্যানে তেল গরম করে পনির ছোট ছোট টুকরো করে কেটে লাল করে ভেজে রাখুন। ওই প্যানেই গোটা গরমমশলা, স্টার অ্যানিস দিয়ে একটু নাড়াচাড়া করে আদা গুঁড়ো দিয়ে সামান্য নেড়ে নিন। এরপর জল ঝরানো চাল দিয়ে ভাজতে থাকুন। এবার নুন চিনি, জাফরান ভেজানো দুধ, জল, বাদাম, কিশমিশ দিয়ে দমে বসিয়ে দিন। জল শুকিয়ে গেলে হাল্কা হাতে পোলাওটা নাড়াচাড়া করে মৌরি গুঁড়ো ছড়িয়ে দিন। পনির দিয়ে নেড়ে নামিয়ে নিন। সার্ভিং প্লেটে সাজিয়ে ওপর দিয়ে ফলগুলো সাজিয়ে পরিবেশন করুন।

চিংড়ি মাছের পোলাও
উপকরণ: ঝুরঝুরে করে রাঁধা বাসমতি চালের ভাত ২ কাপ, মাঝারি আকারের চিংড়ি মাছ ২০০ গ্রাম, নুন স্বাদ মতো, হলুদ গুঁড়ো  চা চামচ, লঙ্কা গুঁড়ো  চা চামচ, আদা বাটা  চা চামচ, টম্যাটো বাটা ১টা, পেঁয়াজ মিহি করে কুচানো ১টা, গরমমশলা গুঁড়ো  চা চামচ, সাদা তেল ৪-৫ চা চামচ, কিশমিশ ২ চা চামচ, কাজুবাদাম কুচানো ৩ চা চামচ, সাজিরে  চা চামচ, চিনি ১চা চামচ, ঘি  চা চামচ।
প্রণালী: প্রথমে চিংড়ি মাছ ধুয়ে পরিষ্কার করে রাখুন। কড়ায় তেল গরম করে সাজিরে ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে লাল করে ভাজুন। এবার আদা বাটা, নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিন। তারপর চিংড়ি মাছ দিয়ে দিন। ভাজা ভাজা করে রান্না করুন। কাজুবাদাম ও কিশমিশ দিন । গরমমশলা গুঁড়ো, চিনি, টম্যাটো বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। সামান্য জল দিয়ে ফুটতে দিন। একদম ঝোল শুকিয়ে এলে ভাতটা দিয়ে নাড়ুন। এবার ঘি ছড়িয়ে ঢাকনা বন্ধ করে রাখুন পাঁচ মিনিট। ঢাকনা খুলে আবার একটু নেড়ে নিন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

জাফরানি পোলাও
উপকরণ: বাসমতি চাল ১ কাপ, নুন  স্বাদমতো, দুধ  কাপ, জাফরান  চা চামচ, ঘি ৫০ গ্রাম, তেজপাতা ২টো, চিনি ৩ চা চামচ, খোয়া ক্ষীর ১০০ গ্রাম, দারচিনি ২ ইঞ্চি, একটা জায়ফলের  ভাগ, জয়িত্রী  চা চামচ, থেঁতো করা আদা  চা চামচ, গোলাপের পাপড়ি ৫-৬ টা, কিশমিশ ২৫ গ্রাম, কাজুবাদাম ২৫ গ্রাম, ছোট এলাচ ২টো, মিঠা আতর ২ ফোঁটা। 
প্রণালী: চাল ধুয়ে জল ঝরিয়ে রাখুন। গরমমশলা আধ ভাঙা করে নিন। দুধ গরম করে জাফরান ভিজিয়ে রাখুন। এবার চালের সঙ্গে আদা, গরমমশলা, তেজপাতা, সামান্য ঘি ও নুন মেখে রাখুন আধ ঘণ্টা। এরপর একটা কড়াইতে ঘি গরম করে বাদাম কিশমিশগুলো হাল্কা ভেজে নিন। মাখা চালটা দিয়ে ভালো করে ভাজুন। দু’কাপ জল, চিনি দিয়ে দমে বসিয়ে দিন। চাল সেদ্ধ হয়ে গেলে  জাফরান গোলা দুধটা দিয়ে দিন। হাল্কা হাতে নাড়াচাড়া করুন। গোলাপের পাপড়িগুলো দিয়ে দিন। খোয়াক্ষীর ও মিঠা আতর দিয়ে কিছুক্ষণ ঢাকা বন্ধ করে রাখুন। পাঁচ মিনিট পর ঢাকা খুলে গরম গরম পরিবেশন কুরুন।
ছবি: সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে
 

7th     August,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ