বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

কন্টিনেন্টাল স্বাদে ভরা
ইয়েলো টার্টেল রেস্তরাঁ

গড়িয়াহাটের মোড়ের বেশ কাছেই ছোট্ট রেস্তরাঁ ইয়েলো টার্টেল। এখানে কন্টিনেন্টাল নানা পদ পাবেন। রেস্তরাঁর পরিবেশ অল্পবয়সি কলেজ পড়ুয়াদের জন্য আদর্শ। ফোটো অপ দেওয়া দেওয়ালের ধারে বসে চাইলে ছোটখাট ফোটো শ্যুটও করে ফেলতে পারেন। ছবি দেখলে মনে হবে ইতালির কোনও গ্রাম্য গলিতে ঘুরে বেড়াচ্ছেন বুঝি। আড্ডা আর ছবি তোলার ফাঁকে ফাঁকেই পাবেন নানারকম ভিন্ন স্বাদের খাবার। মনমাতানো খাবারের স্বাদে মাতোয়ারা হতে চাইলে একটিবার ঢুঁ দিন ছোট্ট এই রেস্তরাঁয়। আর যদি না যেতে চান, কুছ পরোয়া নেই। বাড়িতে বসেই বানাতে পারেন রেস্তরাঁ স্টাইল পদ। দু’টি রেসিপি সাজিয়ে দিলেন এখানকার এগজিকিউটিভ শেফ। 

ল্যাম্ব চপ ইন চিলি বেসিল স্যস
উপকরণ: ল্যাম্ব চপ ২ পিস, গোলমরিচ ৪টে, স্টার অ্যানিস ৪টে, লবঙ্গ ৪টে, দারচিনি ২০ গ্রাম, রসুন কুচি ৫০ গ্রাম, আদা কুচি ২৫ গ্রাম, পেঁয়াজ কুচি ১০০ গ্রাম, শুকনো লঙ্কা ৫-৬টা, বেসিল পাতা ২০ গ্রাম, লঙ্কা গুঁড়ো ৫০ গ্রাম, সুইট চিলি পেস্ট ২৫ গ্রাম, সয়া মিল্ক ৫০ মিলি, নুন ও শামরিচ স্বাদ মতো, ল্যাম্ব ব্রথ পাউডার ৫ গ্রাম, অয়েস্টার স্যস ১০ গ্রাম, অয়েল ৫০ গ্রাম, হোইসিন স্যস ২ টেবিল চামচ, ফাইভ স্পাইস পাউডার ১ টেবিল চামচ।
পদ্ধতি: একটা কড়াইতে ল্যাম্ব বাদে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। সব মিশে গেলে তা আঁচে বসিয়ে ফুটিয়ে নিন। একটু ঘন স্যসের মতো হলে নামিয়ে নিন। এবার বেকিং ট্রে গ্রিজ করে নিন। তার পর ল্যাম্ব চপগুলোতে নুন মাখিয়ে নিন। এবার তা বেকিং ট্রে-তে সাজিয়ে ওপর থেকে স্যস ঢেলে ১৮০° সেন্টিগ্রেডে দেড় ঘণ্টা  বেক করুন। আভেন বন্ধ করে খানিকক্ষণ ল্যাম্ব চপ তার ভেতরেই রেখে দিন। তারপর নামিয়ে কাঁটা গেঁথে দেখুন মাংস সেদ্ধ হল কি না। সেদ্ধ না হলে আরও ৫ মিনিট বেক করুন। ওপর থেকে গলানো মাখন ছড়িয়ে পরিবেশন করুন ল্যাম্ব চপ।

হোল ভেটকি ইন সুইট চিলি স্যস
উপকরণ: গোটা ভেটকি মাছ ৫০০ গ্রাম ওজনের ২টো, তিলের তেল ২ টেবিল চামচ, রসুন কুচি ২৫ গ্রাম, পেঁয়াজ কুচি ৫০গ্রাম, লাল ও হলুদ বেলপেপার ডাইস করে কাটা ৫০ গ্রাম, লেবু ১টা, সুইচ চিলি স্যস ২০ গ্রাম, সয়া স্যস ১ টেবিল চামচ, শুকনো লঙ্কা ২টো, লঙ্কা বাটা ১০ গ্রাম, নুন স্বাদ মতো, শামরিচ গুঁড়ো আন্দাজ মতো, লেমন গ্রাস কুচি ৫ গ্রাম, ডিম অর্ধেকটা, কর্ন ফ্লাওয়ার ১০০ গ্রাম, সাদা তেল ১০০ গ্রাম, ব্রথ পাউডার ১০ গ্রাম।
পদ্ধতি: গোটা মাছটা ধুয়ে পরিষ্কার করে নিন। তারপর তা নুন ও সামরিচ দিয়ে ১৫ মিনিট ম্যারিনেট করে রাখুন। তারপর কর্নফ্লাওয়ারে এপিঠ ওপিঠ করে মাছ ছাঁকা তেলে ভেজে নিন। এবার কড়াইয়ে তিলের তেল গরম করে বাকি সব উপকরণ একে একে দিয়ে ভাজতে থাকুন। নুন ও সামান্য মিষ্টি দিয়ে অল্প জল দিন। আঁচ কমিয়ে মিশ্রণটা ফুটিয়ে ঘন করে নিন। বেশ ক্বাথের মতো হলে তা মাছের ওপর ঢেলে দিন। ওপর থেকে লেমন গ্রাস কুচি ছড়িয়ে পরিবেশন করুন।   
 

7th     August,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ