বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

পদে পদে তন্দুরি
 

বর্ষার সঙ্গে হাত ধরে চলে তন্দুরি। শুধুমাত্র রেস্তরাঁতেই নয়, বাড়িতেও বানাতে পারেন এমন পদ। রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।

 তন্দুরি গোবি
উপকরণ: মাঝারি আকারের ফুলকপি ১টা, নুন স্বাদ মতো, বিটনুন  চা চামচ, গরম মশলা গুঁড়ো  চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, জল ঝরানো টক দই ৮ চা চামচ, কসুরি মেথি  চা চামচ, শুকনো খোলায় ভাজা বেসন ৩ চা চামচ, সাদা তেল ৬ চা চামচ, লেবুর রস ২ চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়ো  চা চামচ।
প্রণালী: ফুলকপি মাঝারি আকারের টুকরো করে কেটে হাল্কা গরম জলে ভাপিয়ে নিয়ে জল ঝরিয়ে রাখুন। এবার একটা পাত্রে দু’চামচ তেল ও সব উপকরণ দিয়ে মাখিয়ে নিন ফুলকপিগুলো। ফ্রিজে রেখে দিন দু’ঘণ্টা। একটা ননস্টিক প্যানে সামান্য তেল দিয়ে একটা একটা করে ফুলকপি ভাজা ভাজা করে নিন। ইচ্ছে হলে বেকিং পাত্রে রেখে গ্রিল ও করতে পারেন। চাট মশলা ও হাল্কা লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।

ফিশ তন্দুরি
উপকরণ: ভেটকি মাছের মোটা বড় ফিলে ২ পিস, নুন স্বাদ মতো, হলুদ গুঁড়ো  চা চামচ, তন্দুরি মশলা ১ চা চামচ, ধনে গুঁড়ো  চা চামচ, কেসুরি মেথি  চা চামচ, বেসন ১ চা চামচ, জোয়ান  চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো  চা চামচ, লেবুর রস ২ চা চামচ, জল ঝরানো টক দই ২ চা চামচ, সর্ষের তেল ২ চা চামচ।
প্রণালী: মাছ ধুয়ে পরিষ্কার করে নিন। মাছগুলো শুকনো করে মুছে নিন। বেসন ও জোয়ান শুকনো খোলায় ভেজে নিন। এবার একটা পাত্রে সব উপকরণ দিয়ে একটা ব্যাটার তৈরি করুন। মাছে ভালো করে তা মাখিয়ে রাখুন এক ঘণ্টা। তারপর একটা বেকিং ট্রেতে অ্যালুমিনিয়াম ফয়েল পেতে মাছ ২০ মিনিট বেক করুন ২০০° সেন্টিগ্রেডে। আবার উল্টে দিন ও বেক করুন ১৫ মিনিট। আভেন থেকে বের করে চাট মশলা ছড়িয়ে কাসুন্দি দিয়ে পরিবেশন করুন।

চিকেন তন্দুরি
উপকরণ: চিকেন বড় লেগ পিস ২টো, নুন স্বাদ মতো, হলুদ গুঁড়ো  চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো  চা চামচ, লেবুর রস ২ চা চামচ, বিট নুন  চা চামচ, কসুরি মেথি  চা চামচ, সাদা মরিচ গুঁড়ো   চা চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো  চা চামচ, জল ঝরানো টক দই  কাপ, আদা-রসুন বাটা ১ চা চামচ, চাট মশলা  চা চামচ, সর্ষের তেল ৩ চা চামচ, মাখন  চা চামচ, বেসন  ২চা চামচ।
প্রণালী: চিকেন ধুয়ে নিন। চিকেনের গা ছুরি দিয়ে চিরে চিরে রাখুন। ননস্টিক প্যানে বেসন ভালো করে ভেজে নিন। একটা বোলে লেবুর রস, নুন, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো ভালো করে মিশিয়ে নিন। তারপর তা চিকেনে মাখিয়ে ফ্রিজে রেখে দিন আধ ঘণ্টা। এবার অন্য একটা পাত্রে বাকি উপকরণ মিশিয়ে ভাজা বেসন দিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। ফ্রিজ থেকে বের করে এই পেস্টটা চিকেনের গায়ে চেরা জায়গায় ভালো করে মাখিয়ে নিন। তারপর তা রেখে দিন আরও এক-দু ঘণ্টা। এরপর প্রি-হিট করা আভেনে ২৩০° সেন্টিগ্রেডে ২০ মিনিট বেক করুন চিকেন। বের করে মাখন ব্রাশ করে উল্টো দিকে বেক করুন আরও ২০ মিনিট। আভেন থেকে বের করে লেবু, পেঁয়াজ কুচি, ধনে পাতা ও পুদিনা পাতা বাটা দিয়ে সার্ভ করুন।

প্রন তন্দুরি
উপকরণ: প্রন মাঝারি আকারের ৬ পিস, নুন স্বাদ মতো, সাদা তেল  চা চামচ, ভিনিগার  চা চামচ, লঙ্কা গুঁড়ো  চা চামচ,  জল ঝরানো টক দই  কাপ, আদা-রসুন বাটা  চা চামচ, সাদা মরিচ গুঁড়ো  চা চামচ, চাট মশলা  চা চামচ, ধনে গুঁড়ো  চা চামচ,  জোয়ান, ছোট এলাচ গুঁড়ো  চা চামচ, গরম মশলা গুঁড়ো  চা চামচ, লেবুর রস  চা চামচ, সর্ষের তেল ১চা চামচ, ভাজা বেসন  ১ চা চামচ, ফুড কালার সামান্য, মাখন  চামচ।
প্রণালী: প্রন ধুয়ে মাথা কেটে ফেলে দিন। পিঠের দিকে চিরে দিন এমনভাবে যাতে ফ্ল্যাট হয়ে যায়। এবার একটা পাত্রে প্রন, লেবুর রস, নুন, ভিনিগার, অল্প লঙ্কা গুঁড়ো দিয়ে মিশিয়ে রাখুন আধ ঘণ্টা। এরপর বাকি উপকরণ দিয়ে মাখিয়ে রাখুন আরও এক ঘণ্টা। এবার একটা ননস্টিক প্যানে সামান্য তেল দিয়ে প্রনগুলো হাল্কা আঁচে ভাজতে থাকুন। দু’পিঠ ভালো করে ভাজা হয়ে গেলে একটা করে প্রন স্কিউয়ারে গেঁথে গ্যাসে সেঁকে নিন। গলানো মাখন ব্রাশ করে গরম গরম সার্ভ করুন।
                                                      ছবি সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে

31st     July,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ