বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

 প্রতি পদে চাল

চাল দিয়ে বানিয়ে ফেলুন বিভিন্ন সুস্বাদু পদ। পোলাও বা মুড়িঘণ্টর মতো চেনা পদ যেমন রয়েছে তেমনই আবার কিছু অচেনা পদেও পাবেন চালের ব্যবহার। ঘরোয়া রেসিপি দিলেন মনীষা দত্ত।

মুড়িঘণ্ট
উপকরণ: গোবিন্দভোগ চাল ১ টেবিল চামচ, রুই বা কাতলা মাছের মাথা ১টি, আলু ডুমো করে কাটা  ২টো, পেয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, ১টি টম্যাটো কুচি, শুকনো লঙ্কার গুঁড়ো স্বাদ মতো, গরম মশলা  চা চামচ, নুন, হলুদ, চিনি, ভাঙা কাজুবাদাম ১ চা চামচ, কিশমিশ ৮টা, সর্ষের তেল, ঘি, ফোড়নের জন্য: তেজপাতা, জিরে, শুকনো লঙ্কা। 
প্রণালী: মাছের মাথা পরিষ্কার করে নুন, হলুদ মাখিয়ে রেখে দিতে হবে।  কড়াইতে তেল গরম করে মাছের মাথা ভেজে তুলে নিন। আলুও ভেজে তুলে নিতে হবে। ওই তেলে ফোড়ন দিয়ে পেঁয়াজ বাটা, আদা-রসুন বাটা, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ, লঙ্কা গুঁড়ো এবং সামান্য জল দিয়ে খুব ভালো করে কষাতে হবে। এর মধ্যে টম্যাটো কুচি দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। চাল ধুয়ে জল ঝরিয়ে নিয়ে ওতে দিন। মিনিট দুই নেড়ে কাজুবাদাম, কিশমিশ, ভাজা আলু, মাছের মাথা, নুন, চিনি এবং দেড় কাপ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। জল শুকিয়ে এলে ঢাকা খুলে ঘি, গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিতে হবে। 
বাসন্তী পোলাও
উপকরণ: গোবিন্দভোগ চাল ১ কাপ, কাজুবাদাম ১০টা, কিশমিশ ১০টা, হলুদ ১ চা চামচ, গরমমশলা গুঁড়ো  চা চামচ, ঘি ৩ টেবিল চামচ, তেজপাতা ১টি, গোটা গরম মশলা, নুন, চিনি। 
প্রণালী: চালটা ছাঁকনির মধ্যে ধুয়ে জল ঝরিয়ে একটি থালার মধ্যে ছড়িয়ে পাখার তলায় রেখে শুকিয়ে নিতে হবে। 
এই শুকনো চালের মধ্যে হলুদ, গরম মশলা গুঁড়ো আর ১ চামচ ঘি দিয়ে খুব ভালো করে মাখিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে।  কড়াইতে ঘি গরম করে কাজুবাদাম, কিশমিশ ভেজে তুলে নিন। তেজপাতা, গোটা গরম মশলা ফোড়ন দিয়ে মশলা মাখানো চালটা দিয়ে লো ফ্লেমে হাল্কা হাতে অল্প ভেজে ১ কাপ গরম জল আর স্বাদমতো নুন দিয়ে নেড়ে ঢাকা দিন। জল শুকিয়ে এলে ভাজা কাজুবাদাম, কিশমিশ আর ২টেবিল চামচ চিনি মিশিয়ে দিন। তারপর গ্যাস বন্ধ করে ঢাকা দিয়ে ১০ মিনিট রাখতে হবে। 
১০ মিনিট পর ঢাকা খুলে দেখবেন গোবিন্দভোগ চালের ঝুরঝুরে বাসন্তী পোলাও তৈরি। 
রাইস বল
উপকরণ: ভাত ১ কাপ, আলু সেদ্ধ করা ১ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, আমচুর গুঁড়ো ১ চা চামচ, সর্ষে বাটা ১ টেবিল চামচ, রোস্টেড বাদাম ১ টেবিল চামচ, চিজ ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, চালের গুঁড়ো ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা, নুন, চিনি, সাদা তেল। 
প্রণালী: একটি বড় বোলের মধ্যে সমস্ত উপকরণ নিয়ে খুব চেপে চেপে মেখে ছোট ছোট বলের আকারে গড়ে নিতে হবে। 
প্যানে তেল গরম করে ভাতের বলগুলো ডুবো তেলে বাদামি করে ভেজে নিন। তারপর টিস্যু পেপারে তুলে বাড়তি তেল টানিয়ে নিন। স্যালাড আর চাটনির সঙ্গে প্লেটে সাজিয়ে পরিবেশন করুন। 
পায়েস
উপকরণ: দুধ ১লিটার, গোবিন্দভোগ চাল ৩ টেবিল চামচ , চিনি স্বাদ মতো, কাজুবাদাম ৬টা, কিশমিশ ৬টা, তেজপাতা ১টা, ছোট এলাচ ২, ঘি  চামচ। 
প্রণালী: চাল ভালো করে ধুয়ে জল ঝরিয়ে শুকিয়ে ঘি মাখিয়ে রাখতে হবে অন্তত আধ ঘণ্টা।  প্যানে দুধ নিয়ে তার মধ্যে তেজপাতা, এলাচ দিয়ে জ্বাল দিতে হবে। ফুটে উঠলে দুধের মধ্যে চাল দিয়ে সমানে নাড়তে হবে। নাড়তে নাড়তে যখন চাল সেদ্ধ হয়ে যাবে তখন চিনি, কাজুবাদাম, কিশমিশ মিশিয়ে আবার নাড়তে হবে। যখন বেশ ঘন হয়ে আসবে তখন নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করতে হবে। 
চালের হালুয়া
উপকরণ: চালের গুঁড়ো ৩ টেবিল চামচ, দুধ ১ লিটার, কাজুবাদাম বাটা ১টেবিল চামচ, ঘি ১চা চামচ, চিনি স্বাদ মতো, ছোট এলাচ ২টো, কাজুবাদাম ৬টা, কিশমিশ ৬টা। 
প্রণালী: দুধ জ্বাল দিয়ে অর্ধেক করে নিন। তারপর তার মধ্যে বাদাম বাটা আর চিনি দিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে নিন। এই দুধ নামিয়ে ঠান্ডা করতে হবে। একটি শুকনো প্যানে চালের গুঁড়ো নিয়ে কম আঁচে ভাজতে হবে। ভাজা চালের গুঁড়ো ঠান্ডা করা দুধের সঙ্গে ভালো করে মিশিয়ে আবার আঁচে বসিয়ে জ্বাল দিতে হবে। বেশ ঘন হয়ে এলে উপরে ঘি, কাজুবাদাম, কিশমিশ দিয়ে ভালো করে মিশিয়ে নামিয়ে ঠান্ডা করে নিয়ে পরিবেশন করুন চালের হালুয়া। 

24th     July,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ