বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

হোটেলে রেস্তরাঁয় 
তিন পদে বর্ষা

বর্ষাকালে বৃষ্টিতে মন চায় টক ঝাল মিষ্টি খাবার। সেই কথা ভেবেই কলকাতার বিভিন্ন রেস্তরাঁয় বর্ষার মেনু সেজে উঠেছে। তাতে কখনও হোল মিল প্ল্যাটার থাকছে, কখনও বা টুকটাক ভাজাভুজি। কখনও আবার বর্ষায় বৃষ্টি ভেজা ডেজার্টও পরিবেশন করা হচ্ছে। বর্ষাকে আরও মনোরম করে তুলতে আপনিও বাড়িতে আনতে পারেন রেস্তরাঁর ফ্লেভার। রেসিপি সহযোগিতায় বিভিন্ন রেস্তরাঁর এগজিকিউটিভি শেফ। 

জে ডব্লু ম্যারিয়টে নাসি গোরেং
উপকরণ: পেঁয়াজ ৩০ গ্রাম, রসুন ১৫ গ্রাম, টম্যাটো ৩০ গ্রাম, কাঁচালঙ্কা ১০ গ্রাম, শুকনো লঙ্কা ২০ গ্রাম, চিনি ২০ গ্রাম, নুন ৫ গ্রাম, কুচো চিংড়ি বাটা ১০ গ্রাম, নারকেল তেল ৪০ মিলি, চাল ৮০ গ্রাম, ডিম ১টা, চিকেন লেগ বোনলেস ৫০ গ্রাম, চিংড়ি মাছ ২টো, বাটন মাশরুম ৫০ গ্রাম, সিটাকে মাশরুম ৫০ গ্রাম, চিংড়ির পাঁপড় ৪-৫টা, শসা ৫০ গ্রাম, ভিনিগার ৬০ মিলি, কারি পাউডার ৪০ গ্রাম, ধনেপাতা ৩০ গ্রাম, টেম্পুরা ফ্লাওয়ার ৮০ গ্রাম, বাদাম ৫০ গ্রাম, গুড় ৫০ গ্রাম, নারকেলের দুধ ১০০ মিলি, রেড কারি পেস্ট ৩০ গ্রাম, লেমন গ্রাস ৫০ গ্রাম, লেমন জুস ৩০ মিলি।
পদ্ধতি: একসঙ্গে শুকনো খোলায় রসুন, পেঁয়াজ, টম্যাটো ও লঙ্কা নিয়ে রোস্ট করে নিন। তারপর তা একটু ঠান্ডা করে বেটে নিন। এবার কড়াইতে তেল গরম করে তাতে এই বাটা মশলা দিয়ে কষিয়ে নিন। এবার তাতে নুন, চিনি ও কুচো চিংড়ি বাটা মেশান। ২০ মিনিট মতো রান্না করুন। তৈরি হবে সম্বল পেস্ট। এবার চাল ফুটিয়ে ভাত করে নিন। একটা কড়াইতে তেল গরম করুন। তাতে একটু রসুন ফোড়ন দিন। তারপর ভাত দিয়ে নাড়ুন। এরপর ওই ভাতে সম্বল পেস্ট দিয়ে দিন। ভাতের সঙ্গে মশলা মিশে গেলে বুঝবেন ভাত রেডি। ইতিমধ্যে চিকেনের টুকরোগুলো ছোট করে কেটে নিন। এবার এই চিকেনে কারি পাউডার, রসুন কুচি, নুন ও ধনেপাতা কুচি মাখিয়ে নিন। স্কিউয়ারে গেঁথে তা গ্রিল করে নিন। টেম্পুরা ফ্লাওয়ারে নুন ও মিষ্টি মিশিয়ে তার সঙ্গে অল্প জল দিয়ে একটা ব্যাটার তৈরি করুন। এবার চিংড়ি মাছগুলো ধুয়ে পরিষ্কার করে তা এই ব্যাটারে ডুবিয়ে সোনালি করে ভেজে নিন। চিংড়ির পাঁপড়ও ভাজুন। একটা অন্য পাত্রে তেল গরম করুন। তাতে রসুন কুচি ভেজে মাশরুমগুলো দিন। একটু ভাজা ভাজা করে নুন দিন। সব মিশে গেলে নামিয়ে নিন। ডিমের পোচ বানিয়ে রাখুন। এবার ভিনিগার একটা বাটিতে নিয়ে তাতে অল্প চিনি গুলে নিন। সেই মিশ্রণে শসাগুলো ডুবিয়ে রেখে দিন ৩-৪ ঘণ্টা। বাদাম থেঁতো করে নিন। এবার একটা পাত্রে তেল দিয়ে তাতে রেড কারি পেস্ট মিশিয়ে একটু কষিয়ে নিন। তারপর গুড় মেশান। নারকেলের দুধ মিশিয়ে বেশ খানিকক্ষণ রান্না করুন। ওপর থেকে থেঁতো করা বাদাম ছড়িয়ে দিন। স্যস তৈরি। এবার পরিবেশন করার জন্য ভাত একটা বড় বাটিতে সাজিয়ে তার ওপর ডিমের পোচ ও পাঁপড় সাজান। বাকি সব আলাদা বাটিতে সাজিয়ে ভাতের চারপাশে রেখে পরিবেশন করুন। 

অক্টা রেস্তরাঁ থেকে 
গাজরের হালুয়া ইন বাকলাভা রোল

উপকরণ: গ্রেট করা গাজর ২৫০ গ্রাম, থেঁতো করা ছোট এলাচ ৪টে, কনডেন্সড মিল্ক ২৫০ গ্রাম, মাখন ৫০ গ্রাম, কুচানো কিশমিশ ২০ গ্রাম, স্লাইস করা আমন্ড আন্দাজ মতো, চিনির গুঁড়ো ১২০ গ্রাম, মধু ২০ গ্রাম, গোলাপ জল অল্প, পেস্ট্রি শিট ১ বাক্স, ঘি ব্রাশ করার জন্য।
পদ্ধতি: একটা তলা মোটা পাত্রে কনডেন্সড মিল্কের সঙ্গে গাজর ও ছোট এলাচ যোগ করে ক্রমাগত নেড়ে মেশান। সব একসঙ্গে মিশে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। এবার একটা ননস্টিক ফ্রাই প্যানে মাখন গলিয়ে নিন। তাতে কিশমিশ ও আমন্ড সোনালি করে ভেজে নিন। এর সঙ্গে গাজরের মিশ্রণ যোগ করুন। মিনিট দশেক নেড়ে সব একসঙ্গে মিশিয়ে নিন। তারপর তা আঁচ থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন। ইতিমধ্যে সিরাপ তৈরি করার জন্য স্যসপ্যানে চিনি গুঁড়ো নিন। তার সঙ্গে মধু ও গোলাপ জল মিশিয়ে নাড়ুন। তা একটা তরলে পরিণত হলে নামিয়ে নিন। এবার একটা বেকিং ট্রে গ্রিজ করে তাতে পেস্ট্রি শিট একটার ওপর একটা করে চারটে পাতুন। প্রতিটির মাঝে গলানো মাখন বা ঘি ব্রাশ করে নেবেন। তার ওপর গাজরের হালুয়ার পুর খানিকটা সাজিয়ে পেস্ট্রি শিটগুলো রোল করে চুরুটের আকারে গড়ুন। এভাবে গোটা বাক্সটা থেকে পেস্ট্রি শিট গাজরের পুর ভরে রোল করুন। রোলের ওপরে গলানো মাখন ব্রাশ করে দিন। আভেন ১৬০° সেন্টিগ্রেডে প্রিহিট করে রোলগুলো ৩০ মিনিট বেক করুন। ওপর থেকে সিরাপ ছড়িয়ে পরিবেশন করুন।       

প্যাপরিকা গুরমে রেস্তরাঁয় 
গোট চিজ স্পিনাচ সামোসা

উপকরণ: সাদা তেল ৩ টেবিল চামচ, গোটা সর্ষে  চা চামচ, পেঁয়াজ কুচি ৬০ গ্রাম, পালং শাক ১ আঁটি, জিরে থেঁতো করা ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো  চা চামচ, আমচুর পাউডার ১-২ চা চামচ, কড়াইশুঁটি ৫০ গ্রাম, নুন স্বাদ মতো, জল অল্প, ডিল পাতা কুচি ৪ টেবিল চামচ, পেস্ট্রি শিট প্রয়োজন মতো, গলানো মাখন ব্রাশ করার জন্য, তিল অল্প।
পদ্ধতি: একটা ননস্টিক পাত্রে তেল গরম করুন। তাতে সর্ষে ফোড়ন দিন। তারপর পেঁয়াজ ভাজুন। পালং শাকের পাতাগুলো ছাড়িয়ে ধুয়ে নিন। এবার এই পাতা কুচিয়ে কেটে পেঁয়াজের সঙ্গে ভাজুন। তারপর একে একে কড়াইশুঁটি ও অন্যান্য মশলা দিয়ে দিন। অল্প জল দিয়ে ঢিমে আঁচে ঢাকা দিয়ে পুর তৈরি করুন। জল টেনে গেলে ও সব উপকরণ একে অপরের সঙ্গে মিশে গেলে নামিয়ে নিন। এবার চিজ কুরিয়ে রেখে তা এই মিশ্রণে মিশিয়ে দিন। আভেন ২০০° সেন্টিগ্রেডে প্রিহিট করে নিন। এবার পেস্ট্রি শিট পেলে তার ওপর অল্প মাখন মাখিয়ে নিন। তারপর পুর থেকে খানিকটা ভরে তা শিঙাড়ার মতো গড়ে নিন। ওপরে আবারও মাখন ব্রাশ করে নিন। 
এইভাবে একাধিক শিঙাড়া গড়ে নিয়ে তা বেকিং ট্রেতে সাজান এবং ৩০ থেকে ৩৫ মিনিট বেক করুন। যে কোনও ডিপ বা স্যস সহযোগে পরিবেশন করুন।

17th     July,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ