বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

নিরামিষে মহাভোজ

নিরামিষের নানারকম মুখরোচক পদ দিয়ে পাত সাজান রথ উপলক্ষে। রেসিপি সহযোগিতায় সোমা চৌধুরী।

মাওয়া পোলাও
উপকরণ: গোবিন্দভোগ চাল, কাজুবাদাম, কিশমিশ, খোয়াক্ষীর, সাদা তেল, ঘি,  তেজপাতা, দারচিনি, ছোট এলাচ, বড় এলাচ, জায়ফল গুঁড়ো, নুন ও চিনি।
প্রণালী: গোবিন্দভোগ চাল ধুয়ে নিয়ে জল ঝরিয়ে শুকিয়ে নিন। সামান্য হলুদ গুঁড়ো ও এক চামচ ঘি দিয়ে চালে মেখে রাখুন। চাইলে হলুদ না-ও দিতে পারেন। কড়াইতে সাদা তেল, ঘি মিশিয়ে গরম করে নিন। গোটা গরম মশলা ও তেজপাতা ফোড়ন দিয়ে নাড়াচাড়া করুন কিছুক্ষণ। সুন্দর গন্ধ বের হলে কাজুবাদাম-কিশমিশ দিয়ে নাড়াচাড়া করে নিন। তারপর চালটা দিয়ে একটু ভেজে নিন। ভাজার পর জল দেবেন চালের মাপের দ্বিগুণ। জল আগে থেকে গরম করে নেবেন। তারপর নুন ও চিনি দিয়ে নাড়াচাড়া করে জায়ফল গুঁড়ো দিয়ে দিতে হবে। যখন ভাত প্রায় হয়ে আসছে তখন খোয়াক্ষীর দিয়ে নাড়াচাড়া করে চাপা দিয়ে গ্যাস বন্ধ করে দিন। আধ ঘণ্টা ওইভাবে রেখে একবার নেড়ে নিয়ে পরিবেশন করুন।

সব্জি মহারানি
উপকরণ: ফুলকপি, গাজর, বিনস, ক্যাপসিকাম, বরবটি, সামান্য বাঁধাকপি, টম্যাটো পেস্ট, আলু, আদাবাটা সামান্য, পোস্ত ও চারমগজ বাটা ১:১ অনুপাতে, ভাঙা কাজুবাদাম, কিশমিশ, ভাজা ধনে গুঁড়ো, গরমমশলা গুঁড়ো, কসুরি মেথি, টকদই, ঝুড়ো ছানা আধাকাপ, সাদা তেল, নুন ও চিনি, ঘি।
প্রণালী: সমস্ত সব্জি ভাপিয়ে নিতে হবে। কড়াইতে সাদা তেল দিয়ে কসুরি মেথি ফোড়ন দিন। সব্জি দিয়ে হাল্কা ভেজে নিয়ে আদাবাটা ও ভাজা ধনে গুঁড়ো দিন। সব একসঙ্গে নাড়াচাড়া করে পোস্ত ও চারমগজ বাটা দিয়ে দিন। এবার কষে নিয়ে টকদই ও টম্যাটো পেস্ট দিয়ে সামান্য জল দিতে হবে। অন্যদিকে আর একটি পাত্রে ঘি নিয়ে গরম করে নিতে হবে। তারপর ছোট এলাচ দিয়ে ঝুড়ো ছানাটা‌ নাড়াচাড়া করে ওই সব্জিতে দিয়ে দিতে হবে। সবটা বেশ গা মাখা হলে গরম‌ মশলা গুঁড়ো ও কসুরি মেথি ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি সব্জি মহারানি।

কাশ্মীরি বেগুন
উপকরণ: গোটা বেগুন বোঁটা সহ চারফালি করে কেটে নিতে হবে, টক দই, আদা বাটা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, সামান্য মৌরি গুঁড়ো, চাট মশলা, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, গোটা গরমমশলা, হিং, কসুরি মেথি, তেল ও ঘি।
প্রণালী: বেগুন বোঁটা সহ ভেজে তুলে রাখতে হবে। একটা বাটিতে টকদই ফেটিয়ে নিয়ে তাতে সমস্ত গুঁড়ো মশলা মিশিয়ে রাখতে হবে। এবার কড়াইতে তেল ও ঘি মিশিয়ে তা গরম করে নিতে হবে। তাতে গোটা গরমমশলা ও হিং ফোড়ন দিতে হবে। সুন্দর গন্ধ বের হলে টক দইয়ের মিশ্রণ দিতে হবে। এরপর আদা বাটা দিয়ে কষিয়ে নিতে হবে। মিশ্রণ থেকে তেল ছেড়ে এলে নুন ও চিনি দিয়ে সামান্য জল দিয়ে ফোটাতে হবে। ফুটে উঠলে ভাজা বেগুনগুলো দিয়ে দিতে হবে। মশলা গা মাখা হলে কসুরি মেথি ও ঘি ছড়িয়ে নামিয়ে নিতে হবে।

দহি ক্যাপসি পনির
উপকরণ: পনির ২৫০ গ্ৰাম, ছোট ক্যাপসিকাম ১টা, টক দই ২ টেবিল চামচ, জিরে গুঁড়ো ও ধনে গুঁড়ো মিলিয়ে ১ চামচ, আদা বাটা ১ চামচ, পোস্ত ও চারমগজ বাটা ১ চামচ করে, গরম মশলা গুঁড়ো অল্প, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ও সামান্য হলুদ গুঁড়ো, সাদা তেল, নুন ও চিনি আন্দাজ মতো।
প্রণালী: পনির টুকরো করে কেটে নিতে হবে। কড়াইতে সাদা তেল দিয়ে ক্যাপসিকাম কুচি হাল্কা ভেজে তুলে রাখতে হবে। তারপর পনির দিয়ে হাল্কা ভেজে তুলে রাখতে হবে। এবার সমস্ত মশলা গুঁড়ো ও আদা বাটা একসঙ্গে মিশিয়ে তেলে দিয়ে কষিয়ে নিতে হবে। পোস্ত ও চারমগজ বাটা দিয়ে আরও কষিয়ে নিন। টক দই দিয়ে আবার সামান্য কষিয়ে নুন ও চিনি দিয়ে জল দিতে হবে। ফুটে উঠলে ও গ্রেভি ঘন হলে নামাতে হবে। তবে নামানোর আগে গরম‌মশলা গুঁড়ো ছড়িয়ে একটু নেড়ে মিশিয়ে দেবেন।

 

10th     July,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ